ঢাকা, বৃহস্পতিবার, ৫ শ্রাবণ ১৪২৪, ২০ জুলাই ২০১৭
Risingbd
সর্বশেষ:

ঠান্ডা পানি পানে ওজন কমে?

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
প্রকাশ: ২০১৭-০৬-২৮ ১:০৩:৫৩ পিএম     ||     আপডেট: ২০১৭-০৭-০৮ ৮:২৭:৫৩ পিএম
প্রতীকী ছবি

দেহঘড়ি ডেস্ক : ইন্টারনেটে খাদ্য পরামর্শের অভাব নেই। আকাশের তারার মতো অগণিত খাদ্য ও স্বাস্থ্য পরামর্শ রয়েছে অনলাইনে। তবে এর মধ্যে সব টিপস কিন্তু সঠিক নয়।

যেমন আপনি হয়তো বরফ ঠান্ডা পানি পানের পরামর্শ শুনেছেন। কারণ এটি আপনার শরীরের উদ্দীপনা ছড়িয়ে দিয়ে আরো বেশি ক্যালরি বার্ন করে।

টেকনিক্যালি এটা সত্য : আপনার শরীরের অভ্যন্তরীণ তাপমাত্রায় খুব ঠান্ডা পানির দরুন ক্যালোরি বার্ন হয়। কিন্তু আমরা যতটা ভাবি এর প্রভাব কিন্তু আসলে ততটা জাদুগরি নয়।

সেলফের এক প্রতিবেদনে বলা হয়েছে, এই ধারণাটা প্রতিষ্ঠিত হয়েছে ২০০৩ সালে। জার্মানির একটি গবেষক দল ১৪ জন মানুষের ওপর পরীক্ষায় দেখেছিলেন যে, বরফ ঠান্ডা পানি পান করার ফলে ১ ঘণ্টার মধ্যে তাদের ক্যালারি বার্ন অন্তত ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গবেষক দলের অন্যতম সদস্য সিমনস কলেজের পুষ্টি বিভাগের সহকারী অধ্যাপক এবং হার্ভার্ডের এক্সটেনশন স্কুল অধ্যাপক ড. র‌্যাচেল পোজেডনিকের মতে, ‘আপনি যদি দুই লিটার ঠান্ডা পানির মাধ্যমে ক্যালোরি কমাতে পারেন তাহলে প্রতিদিন ১০০ ক্যালরি বেশি বার্ন করতে পারবেন। নানা ধরনের ঠান্ডা পানি পাওয়া যায়। তাই শরীর থেকে অতিরিক্ত ১০০ ক্যালরি বার্ন অর্থাৎ ঝরানোর জন্য বড় প্রচেষ্ঠার প্রয়োজন পড়বে না।’

কিন্তু ক্যালরি কি পরিমান কমায় সুনির্দিষ্টভাবে তা পরিমাপের জন্য সাম্প্রতিক সময়ের বেশ কিছু দেখা গবেষণায় ফলাফল নিশ্চিত করা হয়েছে, ঠান্ডা পানি পানে ক্যালরি বার্ন হয় না, ফলে ওজন কমাতে ঠান্ডা পানি পানের কোনো কার্যকারিতা নেই। আবার কিছু গবেষণায় বলা হয়েছে,  ক্যালরি বার্নে ঠান্ডা পানি পানের প্রভাব খুবই কম- মাত্র ৪.৫ শতাংশের মতো (প্রতি গ্লাস ঠান্ডা পানি পানে মাত্র ৪ থেকে ৭টি ক্যালরি বার্ন হয়), যা উল্লেখযোগ্য কিছু না।

সুতরাং ওজন কমাতে ঠান্ডা পানি পানের জাদুগরি প্রভাব বলা হয়ে থাকলেও, তা আসলে সত্য নয়। তার ওপর সোডা জাতীয় ঠান্ডা পানি পানে ক্যলারি আরো বেশি যুক্ত হয় শরীরে। যুক্তরাষ্ট্রের লাস ভেগাসের একজন পুষ্টি বিশেষজ্ঞ অ্যান্ডি বেলাত্তি বলেন, ‘বেশি ক্যালরি কমাতে ঠান্ডা পানি পানের কোনো তাৎপর্য নেই। আমি মনে করি এটা এমন একটা বিষয়, যেটা নিয়ে ভাবা মানে সময় নষ্ট করা।’

তথ্যসূত্র : ইনসাইডার
 

 

রাইজিংবিডি/ঢাকা/২৮ জুন ২০১৭/ফিরোজ

Walton Laptop