ঢাকা, বৃহস্পতিবার, ৯ অগ্রহায়ণ ১৪২৪, ২৩ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

চোখের সুস্থতায় শুধু বিটা-ক্যারোটিন যথেষ্ট নয়

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৬-৩০ ১:১৭:৩১ পিএম     ||     আপডেট: ২০১৭-০৬-৩০ ১:২৪:৪০ পিএম
প্রতীকী ছবি

দেহঘড়ি ডেস্ক : আপনি সম্ভবত শুনেছেন যে, গাজর এবং অন্যান্য কমলা রঙের ফল এবং শাকসবজি চোখ ভালো রাখে ও দৃষ্টিশক্তি রক্ষা করে। কথাটি সত্য। বিটা-ক্যারোটিন, এক ধরনের ভিটামিন-এ, যা এই খাবারগুলোকে কমলা রঙ দেয় এবং রেটিনাসহ চোখের অন্যান্য অংশগুলোকে সহজে কাজ করতে সাহায্য করে।

কিন্তু ভালো দৃষ্টিশক্তি বজায় রাখার জন্য শুধু বিটা-ক্যারোটিন সমৃদ্ধ খাবার খাওয়া যথেষ্ট নয়। আরো বেশ কিছু ভিটামিন ও খানিজ স্বাস্থ্যকর চোখের জন্য অপরিহার্য এবং সেসব খাবার চোখের জন্য উপকারী তা অনেকেই জানেন না।

সুতরাং ভালো দৃষ্টিশক্তির জন্য আপনার খাদ্য তালিকায় রাখুন নিচে উল্লেখিত খাবারগুলো।

সবুজ শাকসবজি
আমেরিকান অপটোমেট্রিক অ্যাসোসিয়েশনের একটি গবেষণায় বলা হয়েছে, সবুজ শাকসবজিতে ‍লুটেনিন এবং জেক্সঅ্যানথিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ভরপুর, যা চোখে ম্যাকুলার ডিজেনারেশন এবং ছানির ঝুঁকি কমিয়ে দেয়।

ডিম
লস অ্যাঞ্জেলেসের ডগহার্টি লেজার ভিশনের মেডিক্যাল ডিরেক্টর পল ডগহার্টি বলেন, ডিমের কুসুম হচ্ছে লুটেনিন এবং জেক্সঅ্যানথিনের একটি প্রধান উৎস, পাশাপাশি জিংকেরও, এটিও ম্যাকুলার ডিজেনারেশনের ঝুঁকি কমাতে ভূমিকা রাখে।

সাইট্রাস ও বেরি জাতীয় ফল
সাইট্রাস জাতীয় ফল (যেমন কমলা, লেবু, আঙ্গুর, জাম্বুরা) এবং বেরি জাতীয় ফল (ব্লুবেরি, স্ট্রবেরি, তুঁত)- এসব ফল হচ্ছে ভিটামিন সি এর পাওয়ার হাউজ, যা একইভাবে ম্যাকুলার ডিজেনারেশন এবং ছানির ঝুঁকি কমাতে ভূমিকা রাখে।

কাজুবাদাম
দৃষ্টিশক্তি ভালো রাখতে ভিটামিন-ই উপাদানে ভরপুর এই খাবারটি। এক মুঠো কাজুবাদাম (এক আউন্স) আপনার দৈনিক ভিটামিন-ই প্রয়োজনীয়তার অর্ধেক পূরণ করতে পারে।

ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ
নিউ ইয়র্কের মন্টেফিওর মেডিকেল সেন্টারের রিফ্রেক্টিভ সার্জারির ডিরেক্টর জিমি লি বলেন, টুনা, স্যামন, ম্যাকরল, ট্রাউট মাছগুলো ‘ডোকসএক্সেকনিক অ্যাসিড’ সমৃদ্ধ, এই বিশেষ ফ্যাটি অ্যাসিডটি চোখের রেটিনার জন্য গুরুত্বপূর্ণ। চোখ শুষ্ক হওয়ার ঝুঁকি কমাতে সহায়তা করে থাকে।

তথ্যসূত্র : হেলথ



রাইজিংবিডি/ঢাকা/৩০ জুন ২০১৭/ফিরোজ

Walton
 
   
Marcel