ঢাকা, শনিবার, ১০ অগ্রহায়ণ ১৪২৪, ২৫ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

খালি পেটে খেলেই ক্ষতি

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৮-২০ ৭:৫৭:৩৯ এএম     ||     আপডেট: ২০১৭-০৮-২০ ২:২৯:৪৫ পিএম

আহমেদ শরীফ: ঘুম থেকে উঠে অনেকেই খালি পেটে চা, কফি বা অরেঞ্জ জুস পান করেন। তাদের জন্য দুঃসংবাদ হলো এসব পানীয় আপনাদের স্বাস্থ্যবান করার চেয়ে পরিপাক প্রক্রিয়ায় সমস্যা তৈরি করবে। আরো কিছু খাবার বা পানীয় আছে, যেগুলো স্বাস্থ্যকর হলেও, খালি পেটে খেলে উল্টো ক্ষতির কারণ হবে। চলুন জেনে নেই খালি পেটে কোন কোন খাবার বা পানীয় খাওয়া ঠিক না।

কলা: খালি পেটে কাঁচা বা আধাপাকা কলা যদি আপনি খান, তাহলে তা ম্যাগনেশিয়ামের মাত্রা বাড়িয়ে হৃদযন্ত্রের স্বাভাবিক কাজে বাধা সৃষ্টি করবে। অবশ্য পাকা কলা খেলে সে ঝুঁকি নেই।

মরিচ: খালি পেটে মরিচ বা ঝাল মসলা খেলে গ্যাস্ট্রিকের সমস্যা বেড়ে যেতে পারে, তাই সাবধান। ঝাল জাতীয় খাবার পরিপাক তন্ত্রের মিউকাস মেমব্রেন নষ্ট করে দেয়। ফলে বুক জ্বালা করতে পারে।

টক ফল: লেবু, কমলা লেবুসহ সাইট্রিক এসিড বেশি থাকা ফল খালি পেটে খাওয়া ঠিক না। খেলে অ্যাসিডিটি এমনকি আলসারও হতে পারে। এসব ফলে আঁশ ও ফ্রুকটোজ বেশি থাকায় খালি পেটে পরিপাক প্রক্রিয়ার ব্যাঘাত ঘটায়।

সবুজ সবজি: টাটকা সবুজ সবজি শরীরের জন্য উপকারী। তবে খালি পেটে সবুজ সবজি খেলে তা উল্টো ক্ষতি করতে পারে। এগুলোতে থাকা অতি মাত্রায় আঁশ ও অ্যামাইনো এসিড পাকস্থলীর জন্য ক্ষতির কারণ হতে পারে। এগুলো পেটে গ্যাস তৈরি করতে পারে  ও অ্যাবডোমিনালে ব্যথার কারণ হতে পারে।

দই: ঘুম থেকে ওঠার পর শরীরে হাইড্রোক্লোরিক এসিডের মাত্রা বেশি থাকে। এ সময় যদি দই খান, তাহলে শরীরের জন্য উপকারী ব্যাকটেরিয়া সেগুলো নষ্ট করে দিতে পারে। তখন দই খেয়ে কোনো উপকারই পাওয়া যাবে না। তাই খালি পেটে দই নয়।

ডেজার্ট বা মিষ্টি: খাওয়ার পর ডেজার্ট বা মিষ্টি খাওয়া ভালো, আগে নয়। কারণ এসবে চিনির পরিমাণ বেশি থাকে, যা পরিপাক যন্ত্র ও  লিভারের জন্য ক্ষতিকর। রাতে খাবার পর ঐ দুই অঙ্গ ঘুমের কারণে বিশ্রামে থাকে। হঠাৎ করে এসব মিষ্টান্ন পেয়ে তারা ভালোভাবে কাজ করতে পারে না। তাই যারা প্রতিদিন সকালে খালি পেটে মিষ্টি জাতীয় খাবার খান, তারা সাবধান। নইলে পাকস্থলী ও লিভারের কার্যক্ষমতা কমে অনেক রোগে আক্রান্ত হতে পারেন।

লিচু: ভারতের বিহারে সম্প্রতি খালি পেটে লিচু খেয়ে বেশ কয়েক শিশু মারা গেছে। এর কারণ হিসেবে পরে জানা গেছে- খালি পেটে ব্লাড সুগার লেভেল কম ছিলো বলে সে সময় লিচু খেয়ে অনেকে অসুস্থ হয়ে পড়ে এবং পরে মারা যায়।

কফি: খালি পেটে কফি পান ক্ষতি। এতে থাকা ক্যাফেইন অ্যাসিডিটির জন্ম দেয়, এমনকি শরীরে হাইড্রোক্লোরিক এসিড উৎপাদন করে বেশি, যা স্বাভাবিক পরিপাক প্রক্রিয়ার জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

অ্যালকোহল:  খালি পেটে অ্যালকোহল পান করলে তা শরীরে বিরূপ প্রভাব ফেলে। এমনিতেই অ্যালকোহল ক্ষতিকর, খালি পেটে তা পান করলে হার্টসহ শরীরের বড় সব অঙ্গের উপর বেশি চাপ তৈরি করে।

সফট ড্রিংকস: সফট ড্রিংকস পান করা এমনিতেই ক্ষতিকর। এটি খুব এসিডিক। তাই খালি পেটে সফট ড্রিংস পেটে গেলে পাকস্থলীর এসিডের সাথে মিশে বমি ভাব হতে পারে। মাংসপেশি ও শরীরজুড়ে ব্যথাও তৈরি করতে পারে। তাই খালি পেটে উপরের এসব খাবার ও পানীয় পান থেকে বিরত থাকুন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২০ আগস্ট ২০১৭/তারা

Walton
 
   
Marcel