ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

রনির আলোকচিত্রে বিশ্ব দরবারে বাংলাদেশ

রেজওয়ান রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:০৩, ২০ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রনির আলোকচিত্রে বিশ্ব দরবারে বাংলাদেশ

রেজওয়ান রহমান: ফটোগ্রাফি আমার শখ না আবেগ। এক প্রকার অনুভূতি।  আজকের শখ আগামীকাল নাও থাকতে পারে কিন্তু আবেগ থাকে আজীবন।  ফটোগ্রাফির প্রতি এই আবেগ কাজে লাগিয়ে বিশ্বের দরবারে বাংলাদেশকে চেনাতে চাই।- মনের কথাগুলো অকপটে বলছিলেন তরুণ ফটোগ্রাফার আজিম খান রনি।

ফটোগ্রাফিতে তরুণ হলেও রনি ইতিমধ্যেই কাজের স্বীকৃতি পেয়েছেন। মাত্র তিন বছর তার এই পথচলা। কম সময় মনে হলেও, বেশ প্রশংসা কুড়িয়েছেন দেশে- বিদেশে। বগুড়ার ছেলে রনি বিশ্ব দরবারে বাংলাদেশকে চিনিয়েছেন আলোকচিত্র দিয়ে।

ভালোবাসা থেকেই তিনি ক্যামেরাবন্দি করতে চান পৃথিবীর সব সৌন্দর্য। কিন্তু প্রাণীদের প্রতি ঝোঁক রনির একটু বেশি। বিভিন্ন পোকামাকড় পছন্দের বিষয়। এছাড়াও মানুষের লাইফস্টাইল, ল্যান্ডস্কেপ নিয়ে কাজ করতে পছন্দ করেন। একজন আলোকচিত্রী হিসেবে একটি ভালো ছবি তুলতে চান তিনি সব সময়। জীবনের শেষ সময় পর্যন্ত হলেও অপেক্ষা করতে চান সেই ছবির জন্য।
 


গর্জনে নয় অর্জনে বিশ্বাসী রনির অর্জনও কম নয়। স্বল্প সময়ের ক্যারিয়ারে তার তোলা ছবি ইতিমধ্যে সাড়া ফেলেছে দেশ-বিদেশে। তিনি ৩৫টি আলোকচিত্র প্রদর্শনীতে অংশ নিয়ে পুরস্কৃত হয়েছেন। এর মধ্যে রাশিয়াতে অনুষ্ঠিত বিশ্বের সেরা ১০০টি ছবির মধ্যে তিনি প্রথম স্থান অর্জন করেন। এছাড়াও তিনি বিবিসি ওয়াইল্ডলাইফ কনটেস্ট-২০১৭ তে সেরা নির্বাচিত হয়েছেন। বাংলাদেশি হিসেবে তিনিই প্রথম পেলেন এ পুরস্কার। তিনি চীন-বাংলাদেশ আয়োজিত আলোকচিত্র প্রতিযোগিতায় ১ম ও ৩য় স্থান লাভ করেন। এছাড়াও বাংলাদেশ-কলাকাতা আয়োজিত আন্তর্জাতিক প্রতিযোগিতায়ও তিনি পুরস্কৃত হন। বাংলাদেশ উইকি লাভ প্রতিযোগিতায় তার তোলা ৫টি ছবি সেরা নির্বাচিত হয়।

রনির তোলা ছবি সুইজারল্যান্ড, ফ্রান্স, যুক্তরাজ্য, রাশিয়া, কোরিয়া, ইরান, চীনসহ বিভিন্ন দেশে প্রশংসিত হয়েছে। জাতীয় ও আন্তর্জাতিক পত্রিকা ও ম্যাগাজিনে প্রকাশিত হয়েছে তার অসংখ্য ছবি। রনি শুধু একজন আলোকচিত্রী নন, তিনি একটি বেসরকারি টিভি চ্যানেলে সিনিয়র ক্যামেরাম্যান হিসেবে পেশাগত দায়িত্ব পালন করছেন। ফলে ফটোগ্রাফির জন্য আলাদা সময় দিতে পারেন না। তিনি বলেন, ‘অনেক ছবি তুলেছি অফিস এসাই্নমেন্টের পাশাপাশি। কিন্তু পরিবার থেকে কখনোই এতো পরিশ্রম করতে দিতে চায় না। কারণ জন্মগতভাবেই আমার একটি কিডনি।’
 


একটি কিডনি নিয়ে তিনি হার মানতে চান না। এ প্রসঙ্গে রনি বলেন, আপনি বিশ্বাস করতে পারবেন না, যখন কোনো পুরস্কার ঘোষণার সময় শুনি ‘আজিম খান রনি-বাংলাদেশ’ তখন কতটা যে ভালো লাগে তা বলে বুঝাতে পারবো না।

একক প্রদর্শনী আয়োজনের ব্যাপারে রনি বলেন, আমার এখনো ভালো কিছু ছবি তোলা বাকি আছে। আগামীতে ভালো কিছু ছবি হলে একক প্রদর্শনীর আয়োজন করবো।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২০ আগস্ট ২০১৭/তারা

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়