ঢাকা, বৃহস্পতিবার, ৯ অগ্রহায়ণ ১৪২৪, ২৩ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

প্রতিদিন এ অভ্যাসেও শুক্রাণুর ক্ষমতা কমতে পারে!

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৮-৩১ ৩:০৮:৪৬ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-০৪ ২:০২:৫৩ পিএম
প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : আপনি ঘুম থেকে ওঠেন, হাই তোলেন, বিছানা থেকে নামেন, বাথরুমে যান, প্রাকৃতিক কর্ম সারেন, টুথব্রাশ আর টুথপেস্ট দিয়ে দাঁতকে মুক্তার মতো সাদা করেন, মুখের দুর্গন্ধ দূর করতে ও মুখগহ্বরকে জীবাণুমুক্ত রাখতে মাউথওয়াশ ব্যবহার করেন, শাওয়ার ছেড়ে গোসল করেন, শাওয়ার বন্ধ করেন, টাওয়েল দিয়ে শরীর মুছেন, পোশাক পরিবর্তন করেন, সকালের নাশতা সারেন, বাসা থেকে বের হন, তারপর একসময় অফিসে বা কর্মস্থলে পৌঁছেন।

এখানে আপনি কি ভুল করেন? খুঁজে দেখুন তো। কি ভুল খুঁজে পাচ্ছেন না? হয়তো ভাবছেন কোনো ভুল নেই। ভুল তো হয়ে যায় মাউথওয়াশ ব্যবহারে। কারণ মাউথওয়াশে এমন একটি কেমিক্যাল থাকে যা আপনার শুক্রাণুর ক্ষমতা বা উর্বরতাকে ক্ষতিগ্রস্ত করতে পারে।

ব্যক্তিগত প্রসাধনী পণ্যে পারাবিন নামক কেমিক্যাল প্রিজার্ভেটিভ হিসেবে ব্যবহার করা হয় যা কালপ্রিটের ভূমিকা পালন করে। জার্নাল অব অকিউপেশনাল অ্যান্ড এনভায়রনমেন্টাল মেডিসিনে প্রকাশিত নতুন গবেষণা থেকে জানা যায়, পারাবিন কেমিক্যাল এবং শুক্রাণুর মধ্যে যোগসূত্র রয়েছে। পারাবিন কেমিক্যাল শুক্রাণু কেন্দ্রীভূতকরণ কমিয়ে দেয় এবং উচ্চহারে শুক্রাণুর মিউটেশন বা পরিবর্তন ঘটায়।

গবেষণার গবেষকরা পোল্যান্ডের একটি ইনফার্টিলিটি বা বন্ধ্যাত্ব ক্লিনিকে স্বাভাবিক শুক্রাণু কেন্দ্রীভূত হয় এমন ৩২৫ জন মানুষের শুক্রাণু এবং প্রস্রাবের নমুনা সংগ্রহ করেন। যেসব পুরুষের প্রস্রাবে পারাবিন কেমিক্যালের সমাবেশ বেশি ছিল তাদের শুক্রাণুর গঠন বেশ অস্বাভাবিক দেখা যায় এবং তাদের শুক্রাণু বা বীর্যের চলন ধীরগতির হয়ে যায়।

পাঁচ প্রকার পারাবিন কেমিক্যাল নিয়ে পরীক্ষা চালানো হয়। এ পাঁচ প্রকার পারাবিন হল: বিউটাইলপারাবিন, ইথাইলপারাবিন, মিথাইলপারাবিন, আইসোবিউটাইলপারাবিন এবং প্রপাইলপারাবিন। এসব পারাবিন টুথপেস্ট, শ্যাম্পু, লোশন এবং সানস্ক্রিনে ব্যবহার করা হয়।

কিছু কোম্পানি তাদের টুথপেস্টে পারাবিন ব্যবহার বন্ধ করে দিয়েছে, কিন্তু অন্যান্য দ্রব্যসামগ্রীতে এসব কেমিক্যালের ব্যবহার খুব কমন হয়ে গেছে। শুক্রাণুর উর্বরতা ঠিক রাখতে পারাবিন বর্জন করতে পারেন।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট



রাইজিংবিডি/ঢাকা/৩১ আগস্ট ২০১৭/ফিরোজ

Walton
 
   
Marcel