ঢাকা, শনিবার, ১১ অগ্রহায়ণ ১৪২৪, ২৫ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

কোলেস্টেরল ডিপোজিট কি? কিভাবে দূর করবেন?

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-১৩ ১০:১৯:১৪ এএম     ||     আপডেট: ২০১৭-০৯-১৩ ১:০৫:০৫ পিএম

এস এম গল্প ইকবাল : আপনি বয়স্ক হয়ে গেলে আপনার চোখের চারপাশে হলদে প্যাচ বা স্ফীতি বা দাগ দেখা দিতে পারে। প্রকৃতপক্ষে এসব প্যাচ হল কোলেস্টেরল ডিপোজিট যা জেনথেলেসমা নামে পরিচিত। জেনথেলেসমা আপনার স্বাস্থ্যের ঝুঁকি রয়েছে এমন কোনো কিছুর লক্ষণ হতে পারে।

ক্যাপিলারি বা কৈশিকের ভেতরে কিছু কোষের মধ্যে সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেলে জেনথেলেসমা দেখা দেয়। ফ্লোরিডায় অবস্থিত টাম্পার লেজার আইলিড অ্যান্ড ফেসিয়াল সার্জারির সার্জন এবং এমডি অ্যাডাম শাইনার বলেন, এরকম ঘটলে কোলেস্টেরল রক্ত থেকে ঝরে পড়ে এবং চর্ম এলাকায় প্রবেশ করে যার ফলশ্রুতিতে ত্বকে এসব প্যাচ উঠে।

যাদের জেনথেলেসমা আছে তাদের অধিকাংশের উচ্চ কোলেস্টেরল বা লিপিড সমস্যা থাকে, যা তাদেরকে ভীতিকর স্বাস্থ্য অবস্থার, যেমন- হার্ট অ্যাটাক বা স্ট্রোক, সম্মুখীন করতে পারে। তাই জেনথেলেসমা লক্ষ্য করে থাকলে চিকিৎসকের শরণাপন্ন হোন।

নিউ ইয়র্কের কসমেটিক আইলিড এবং ফেসিয়াল সার্জারির সার্জন জেমস গর্ডন এফএসিএস বলেন, কিছু লোকের নিম্ন কোলেস্টেরল বা উপকারী কোলেস্টেরল থাকা সত্ত্বেও তাদের মধ্যে জেনথেলেসমার বিকাশ হতে পারে, তাই কোলেস্টেরল কমানোটা প্রয়োজনীয় বা কার্যকরী নাও হতে পারে।’ আপনার যদি অপকারী কোলেস্টেরল এলডিএল কমানো প্রয়োজন পড়ে তাহলে কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে না এমন খাবার পরিহার করুন।

জেনথেলেসমা কোনো অন্তর্নিহিত বা গুরুতর স্বাস্থ্য সমস্যার ইঙ্গিত করলেও কোলেস্টেরল ডিপোজিট নিজে থেকে ক্ষতিকর নয়। আপনি হয়তো সৌন্দর্যগত কারণে এসব নির্মূল করতে চাবেন। এক গবেষণায় পাওয়া যায় যে, একজন মানুষের জেনথেলেসমা নিজ থেকে দূর হয়ে যায়, যে কিনা ১০ বছর ধরে ওষুধ সেবন এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণ করেন। ড্রাগ বা ওষুধ সেবন না করে কিভাবে কোলেস্টেরল কমানো যায় তা অনুসন্ধান করুন। সৌভাগ্যক্রমে আপনি কিছু চিকিৎসা পদ্ধতি পাচ্ছেন যার কারণে আপনাকে জেনথেলসমা বা কোলেস্টেরল ডিপোজিট দূর করতে এক দশক অপেক্ষা করতে হবে না। ড. গর্ডন বলেন, চিকিৎসার পরও আপনার জেনথেলেসমা ফিরে আসতে পারে, কিন্তু আপনি সবসময় আবার চিকিৎসা গ্রহণ করতে পারবেন।

১. লেজার

লেজার চিকিৎসা বিষয়ে ড. শাইনার বলেন, ‘যখন আমি লেজার ব্যবহার করি, আমি প্রকৃতপক্ষে জেনথেলেসমা স্তর থেকে স্তর দূর করি এটি সম্পূর্ণরূপে চলে না যাওয়া পর্যন্ত।’ চর্ম আরোগ্য হলে সুস্থ নতুন চর্ম দেখা যায় এবং কোনো কোলেস্টেরল ডিপোজিট থাকে না। ড. শাইনার বলেন, এই চিকিৎসায় ক্ষত হওয়ার ঝুঁকি রয়েছে এবং আরোগ্য হতে এক থেকে দুই সপ্তাহ লাগতে পারে।

২. সার্জারি

গাঢ় বা পুরু কোলেস্টেরল ডিপোজিটের চিকিৎসায় লেজার কার্যকর নাও হতে পারে। এক্ষেত্রে জেনথেলেসমা সারাতে সার্জারি করা যায়। কিন্তু এই চিকিৎসায় ক্ষত হতে পারে এবং চোখের পাতায় পরিবর্তন আসতে পারে। ড. গর্ডন বলেন, ‘আপনি যখন একসঙ্গে চর্ম তুলে ফেলবেন অথবা ক্ষত যখন আরোগ্যলাভ করবে তখন এর আশেপাশের টিস্যুর বিকৃতিসাধন হতে পারে এবং চোখের পাতার বিকৃতি ঘটতে পারে বা চোখের পাতা অস্বাভাবিকভাবে ভাঁজ বা গুটিয়ে যেতে পারে।’ ড. শাইনার বলেন, ‘সার্জারির মাধ্যমে আরোগ্যলাভ দ্রুততর এবং এটি আপনার জন্য আদর্শ হতে পারে যদি আপনি আরোগ্যলাভের জন্য অপেক্ষা করতে না চান।’ সার্জারির মাধ্যমে আপনার আরোগ্যলাভের নিশ্চয়তা পূরণ হতে পারে যা লেজার চিকিৎসায় সম্ভব নয়। তাই চিকিৎসা শুরু করার আগে ভেবে নিন কোন পদ্ধতি অবলম্বন করবেন।

৩. কেমিক্যাল পিলস

স্ক্যাল্পেল এবং লেজার চিকিৎসা যদি গ্রহণ করতে না চান তাহলে ট্রাইক্লোরোঅ্যাসিটিক অ্যাসিড সম্পর্কে জেনে নিতে পারেন। ড. শাইনার বলেন, এটি একটি কম কমন চিকিৎসা পদ্ধতি, কিন্তু এটি কেমিক্যাল রিঅ্যাকশনের মাধ্যমে কোলেস্টেরল ডিপোজিট বিলীন করে জেনথেলেসমা দূর করতে পারে।

৪. ফ্রিজ থেরাপি
আপনি কোলেস্টেরল ডিপোজিট নির্মূল করতে ক্রায়োথেরাপি বা ফ্রিজ থেরাপি ব্যবহার করে এমন ডাক্তারের সন্ধান করতে পারেন। ড. গর্ডন বলেন, এ চিকিৎসা গ্রহণে সতর্ক থাকবেন, কারণ হাইপোপিগমেন্টেশনে চিকিৎসাকৃত চর্ম এলাকার চর্ম ফ্যাকাশে হয়ে যেতে পারে।

৫. ইলেক্ট্রিক নিডল

ইলেক্ট্রোডেসিকেশন প্রক্রিয়ায় চর্মকে হালকা দগ্ধ করার জন্য চিকিৎসক একটি উত্তপ্ত নিডল বা সুই ব্যবহার করেন। ড. শাইনার বলেন, ‘এটিকে সারানোর সামর্থ্য শরীরের রয়েছে।’ তিনি আরো বলেন, ‘আপনি যদি এটিকে আঘাত করেন, তাহলে আরো ভালো চর্ম হিসেবে এটি ফিরে আসবে।’ এ চিকিৎসা পদ্ধতির অসুবিধা সম্পর্কে ড. শাইনার বলেন, ‘ইলেক্ট্রিক নিডল দিয়ে লেজার চিকিৎসার মতো ঠিকঠাক চিকিৎসা করা যায় না এবং আপনার চিকিৎসক এটিকে যতটুকু চর্মে প্রবেশ করাতে চান তার চেয়েও গভীরে এটি চলে যেতে পারে।’ তিনি এটির পরিবর্তে লেজার অথবা সার্জারি চিকিৎসা গ্রহণের পরামর্শ দেন।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট




রাইজিংবিডি/ঢাকা/১৩ সেপ্টেম্বর ২০১৭/ফিরোজ

Walton
 
   
Marcel