ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

শরীরের বিস্ময়কর কিছু ঘটনা (শেষ পর্ব)

এস এম গল্প ইকবাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:২৫, ২৪ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শরীরের বিস্ময়কর কিছু ঘটনা (শেষ পর্ব)

প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : রিডার্স ডাইজেস্টের পক্ষ থেকে মানব শরীরের অদ্ভুত ঘটনা ও সত্য গল্প জানতে বিশেষজ্ঞদের জিজ্ঞাসা করা হয়। বিশেষজ্ঞরা এমন তথ্য দেন যা আপনাকে বিস্মিত করতে পারে। এ সম্পর্কে রিডার্স ডাইজেস্টের প্রতিবেদক টেরেসা ডুমেইনের প্রতিবেদনটি উপস্থাপন করা হল। দুই পর্বের প্রতিবেদনের প্রথম পর্বে শরীরের বিস্ময়কর ৬টি বিষয় উল্লেখ করা হয়েছিল, আজ শেষ পর্বে থাকছে আরো ৬টি বিষয়।

ব্যথাযুক্ত জয়েন্ট কি আবহাওয়ার পূর্বাভাস দিতে পারে?
ব্যথাযুক্ত জয়েন্ট বা অস্থিসন্ধি কি আবহাওয়ার পূর্বাভাস দিতে পারে? সম্ভবত পারে। ‘আবহাওয়া কেন আমাদের স্বাস্থ্যের পূর্বাভাস দিতে পারে?’- এ প্রশ্নের উত্তরে যে কারণগুলো পাওয়া যেতে পারে তার একটি কারণ হতে পারে- ব্যারোমেট্রিক রিডিংয়ে পরিবর্তন। খারাপ আবহাওয়ার পূর্বে বায়ুমণ্ডলীয় চাপ কমে যায়। এই পরিবর্তন শরীরের টিস্যুকে প্রসারিত করে, যা ফোলা এবং ব্যথার উদ্রেক করতে পারে। এই প্রতিক্রিয়া সামান্য, কিন্তু আর্থ্রাইটিক বা জয়েন্টে প্রদাহ থাকা লোকদের ক্ষেত্রে প্রতিক্রিয়া বেশি হতে পারে। তাপমাত্রাও ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। ২০০৭ সালে টাফটস ইউনিভার্সিটির গবেষকরা আবিষ্কার করেন যে, প্রতি ১০ ডিগ্রি তাপমাত্রা পতনের জন্য হাঁটুর অস্টিওআর্থ্রাইটিক ব্যথা অল্প বৃদ্ধি পায়।

-লিওন বেনসন, ইলিনয়েস বোন অ্যান্ড জয়েন্ট ইনস্টিটিউটের অর্থোপেডিক সার্জন, আমেরিকান অ্যাকাডেমি অব অর্থোপেডিক সার্জনের মুখপাত্র

কেন শ্বাস ধরে রাখলে হেঁচকি ওঠায় ভালো ফল পাওয়া যায়?
হেঁচকির যত রকম দ্রুত পরিত্রাণ ব্যবস্থা আছে, তার মধ্যে শ্বাস ধরে রাখা প্রক্রিয়া সবচেয়ে আলোচিত। ধারণা করা হয় যে, শরীরে যদি কার্বন ডাই অক্সাইড সঞ্চিত হয় (বের না হলে), তাহলে তা ডায়াফ্রামকে স্প্যাজম হওয়া থেকে বিরত রাখে, যে কারণে হেঁচকি ওঠে। যখন আপনার ডায়াফ্রাম অনিচ্ছাকৃতভাবে সংকুচিত হবে, এটি দ্রুত শ্বাসগ্রহণ করবে যা হঠাৎ করে এপিগ্লটিস (গলাতে জিহ্বার পেছনে অবস্থিত তরুণাস্থির বেষ্টনী) দ্বারা বাধাপ্রাপ্ত হবে। এই বদ্ধতা হেঁচকি শব্দের সৃষ্টি করে।

- দ্য ডক্টরস এর এমডি উপদেষ্টাবর্গ

দাঁতের উভয়পাশে দাঁত থাকা সত্ত্বেও দাঁতের স্থান পরিবর্তন হয় কেন?
প্রতিটি হাসিই ভিন্ন, কিন্তু বয়সজনিত কারণে মাড়ির পেছনে হাড়ের ক্ষতি হলে হাসির এ ভিন্নতা প্রকট রূপ ধারণ করে। আপনার হাড় যদি যথেষ্ট ক্ষতিগ্রস্ত হয় (কিছু বিষয়, যেমন- ধূমপান বা মাড়ির রোগে ক্ষতির পরিমাণ বেড়ে যেতে পারে), তাহলে আপনার দাঁতের স্থান পরিবর্তন হতে পারে।

- দ্য ডক্টরস এর এমডি উপদেষ্টাবর্গ

কেন পাকস্থলীতে গরগর শব্দ হয়?
পরিপাক রস মন্থন এবং খাদ্য গ্রহণের প্রস্তুতি হিসেবে পাকস্থলীর পেশির সংকোচনজনিত কারণে পাকস্থলীতে গরগর শব্দ হতে পারে, তবে মনে রাখতে হবে যে অন্যান্য পাকস্থলী সমস্যার কারণেও এরকম শব্দ হতে পারে। এরকম বিরক্তিকর শব্দ এড়াতে ঘনঘন অল্প করে খাবার খান।

- দ্য ডক্টরস এর এমডি উপদেষ্টাবর্গ

কেন দৌঁড়ের সময় হঠাৎ তীব্র পার্শ্ব ব্যথা হয়?
দৌঁড়ানোর সময় আপনার ডায়াফ্রাম প্রসারিত, সংকুচিত ও সংঘৃষ্ট হয়, যার ফলে আপনার বুকের খাঁচার নিম্নপ্রান্তে (বিশেষ করে শরীরের ডানপাশে) তীব্র ব্যথা সৃষ্টি হতে পারে। ব্যথাকে দমন করতে ধীরে চলুন এবং বেশি করে নিয়ন্ত্রিত ও সহজ শ্বাস নিন।

- দ্য ডক্টরস এর এমডি উপদেষ্টাবর্গ

কেন বগলের ঘামের ঘ্রাণ অন্যান্য অংশের ঘামের ঘ্রাণের তুলনায় বেশি খারাপ?
আপনার শরীরে দুইপ্রকার ঘর্মগ্রন্থি রয়েছে। আপনার হাত ও পায়ে এসবের বেশিরভাগ পানি ও লবণের মিশ্রণ নিঃসরণ করে। কিন্তু আপনার বগলের গ্রন্থি একপ্রকার তৈলাক্ত পদার্থ মুক্ত করে, যাকে ব্যাকটেরিয়া ভালোবাসে। ব্যাকটেরিয়া এই তৈলকে খায় বলে দুর্গন্ধ উৎপন্ন হয়।

- দ্য ডক্টরস এর এমডি উপদেষ্টাবর্গ

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

পড়ুন :
 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ অক্টোবর ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়