ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সবরকম ক্যানসারের ঝুঁকি ৪৩ শতাংশ প্রতিরোধের উপায়

এস এম গল্প ইকবাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:২১, ২৭ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
 সবরকম ক্যানসারের ঝুঁকি ৪৩ শতাংশ প্রতিরোধের উপায়

প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : আমেরিকান ক্যানসার সোসাইটির নতুন গবেষণা অনুসারে, ক্যানসার প্রতিরোধের কিছু বিষয় আপনার নিয়ন্ত্রণের অধীনে থাকে, যেমন- ধূমপান, লাল ও প্রক্রিয়াজাত মাংস ভক্ষণ এবং শারীরিক নিস্ক্রিয়তা ক্যানসার রোগ হওয়ার ক্ষেত্রে বেশ অবদান রাখে।

গবেষণায় গবেষকরা প্রতিষ্ঠিত ক্যানসারের ঝুঁকিপূর্ণ বিষয়সমূহ এবং তাদের সঙ্গে সম্পর্কযুক্ত ঝুঁকিসমূহ ব্যবহার করেন। এ গবেষণার জন্য ২৬ প্রকার ক্যানসার বিবেচনায় রাখা হয়। ঝুঁকিপূর্ণ বিষয়সমূহ হল: সিগারেট স্মোকিং, সেকেন্ডহ্যান্ড স্মোক এক্সপোজার, অত্যধিক স্থূলতা, অ্যালকোহল পান, লাল ও প্রক্রিয়াজাত মাংস ভক্ষণ, অল্প পরিমাণে ফল-শাকসবজি-আঁশ-ক্যালসিয়াম ভক্ষণ, শারীরিক নিস্ক্রিয়তা এবং আল্ট্রাভায়োলেন্ট রেডিয়েশন এক্সপোজার।

গবেষকরা ছয় রকম ইনফেকশনও অন্তর্ভুক্ত করেন যা ক্যানসারের সঙ্গে সম্পর্কিত, যেমন- হিউম্যান প্যাপিলোমা ভাইরাস(এইচপিভি)- যা অরোফ্যারিঙ্কস ক্যানসার বা গলবিল ক্যানসারের সঙ্গে সম্পর্কিত এবং হিউম্যান ইমিউনোডেফিশিয়েন্সি ভাইরাস (এইচআইভি)- যা কাপোসি সারকোমা ক্যানসারের জন্য একটি প্রধান ঝুঁকিপূর্ণ বিষয়।

গবেষকরা আবিষ্কার করেন যে, পুরুষদের সবরকম ক্যানসারের জন্য এসব ঝুঁকিপূর্ণ বিষয়সমূহ ৪৩ শতাংশ দায়ী থাকে। পুরুষের জন্য সবচেয়ে অধিক ঝুঁকিপূর্ণ বিষয় হচ্ছে সিগারেট স্মোকিং (এটি সবরকম ক্যানসারের ক্ষেত্রে ২৪ শতাংশ অবদান রাখে), আল্ট্রাভায়োলেন্ট রেডিয়েশন এক্সপোজার (সবরকম ক্যানসারের ক্ষেত্রে ৬ শতাংশ অবদান রাখে) এবং অত্যধিক স্থূলতা (সবরকম ক্যানসারের ক্ষেত্রে ৫ শতাংশ অবদান রাখে)। অত্যধিক অ্যালকোহল সেবন এবং অপর্যাপ্ত পরিমাণে ফল ও শাকসবজি খাওয়া হচ্ছে পুরুষদের শীর্ষ প্রতিরোধযোগ্য ক্যানসার ঝুঁকিপূর্ণ বিষয়সমূহের একটি।

পুরুষদের ক্ষেত্রে, ফুসফুস ক্যানসার, ল্যারিঙ্কস বা গলনালী ক্যানসার এবং খাদ্যনালী ক্যানসারের জন্য স্মোকিং বা ধূমপান যথাক্রমে ৮৪ শতাংশ, ৭৫ শতাংশ ও ৫২ শতাংশ দায়ী থাকে। আল্ট্রাভায়োলেন্ট রেডিয়েশন কেবল একটি ক্যানসারের সঙ্গে সম্পর্কযুক্ত, কিন্তু এটির প্রতিক্রিয়া বিস্ময়কর- প্রায় ৯৫ শতাংশ মেলানোমা রোগের জন্য এটি দায়ী হতে পারে।

পুরুষদের মধ্যে গলব্লাডার বা পিত্তথলি, লিভার বা যকৃত, কিডনি এবং খাদ্যনালী ক্যানসারের প্রায় ৩টি রোগের মধ্যে একটির জন্য দায়ী থাকে অত্যধিক স্থূলতা।

ক্যানসার হওয়ার জন্য ভাইরাসও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পুরুষদের মধ্যে সবরকম ক্যানসারের জন্য এইচপিভি ০.৪ শতাংশ দায়ী থাকে। এইচপিভি অরোফ্যারিঙ্কস ক্যানসার ও পেনাইল বা পেনিস ক্যানসারের জন্য যথাক্রমে ৩৮ শতাংশ ও ৫৯ শতাংশ দায়ী থাকে। অন্যদিকে সবরকম ক্যানসারের ক্ষেত্রে এইচআইভির অবদান থাকে ০.৫ শতাংশ। ৮৯ শতাংশ কাপোসি সারকোমা হয়ে থাকে এইচআইভির জন্য।

এইচপিভি এবং এইচআইভির মতো ভাইরাস নিরাপদ যৌনসহবাস উপকরণ ব্যবহার করে প্রতিরোধ করা যায়, যেমন- কনডম ও ডেন্টাল ড্যাম।

জার্নাল অব থোরাসিক অনকোলজিতে প্রকাশিত গবেষণা থেকে জানা যায়, ধূমপান বর্জন করার ৫ বছরের মধ্যে পুরুষদের অ্যাডিনোকার্সিনোমার (ফুসফুস ক্যানসারের সর্বাধিক কমন রূপ) ঝুঁকি ৫২ শতাংশ কমে যায়, আরো ৫ বছরের মধ্যে এ ঝুঁকি ৮০ শতাংশ হ্রাস পায়।

নিম্নমানের খাবার গ্রহণ, শারীরিক নিস্ক্রিয়তা এবং অত্যধিক স্থূলতা জনিত ক্যানসার স্বাস্থ্যকর খাবার খেয়ে ও ব্যায়াম বা অনুশীলন প্রোগ্রাম মেনে চলে প্রতিরোধ করা যায়। ইন্টারন্যাশনাল অ্যাজেন্সি ফর রিসার্চ অন ক্যানসারের সভাপতি ও মেডিক্যাল ডাক্তার গ্রাহাম কোলডিটজ অতীতে বলেছেন যে, এমনকি আপনার শরীরের ৫ শতাংশ স্থূলতা কমিয়েও ক্যানসার ঝুঁকি হ্রাস শুরু করা যায়।

লাইফস্টাইলে পরিবর্তন এনে পুরুষদের সবরকম ক্যানসারের ঝুঁকি ৪৩ শতাংশ প্রতিরোধ করা সম্ভব।

তথ্যসূত্র : ম্যানস হেলথ



রাইজিংবিডি/ঢাকা/২৭ নভেম্বর ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়