ঢাকা, সোমবার, ৫ আষাঢ় ১৪২৫, ১৮ জুন ২০১৮
Risingbd
ঈদ মোরারক
সর্বশেষ:

শরীর থেকে ঝরছে রক্তঘাম

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১২-২৫ ১:৪৯:৩৮ পিএম     ||     আপডেট: ২০১৭-১২-২৫ ১:৪৯:৩৮ পিএম
প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল: বছরজুড়ে কত ঘটনাই না ঘটে। অনেক ঘটনা এতটাই আমাদের অবাক করে যে, সেগুলো অনেকদিন মনে থাকে। বিশেষ করে সেগুলো যদি মেডিকেল সায়েন্স বিষয়ক হয় তাহলে তো কথাই নেই। এমন কয়েকটি অদ্ভুত ঘটনা ২০১৭ সালে শিরোনাম হয়েছে। এগুলো চিকিৎসকদের বিরল রোগ সম্পর্কে জানতে কিংবা প্রচলিত রোগের অস্বাভাবিক লক্ষণসমূহ নির্ধারণ করতে সাহায্য করেছে। এসব ঘটনা চিকিৎসা পদ্ধতির সম্ভাব্য ক্ষতিকারক পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কেও আমাদের সজাগ করেছে। ২০১৭ সালের অদ্ভুত কিছু ঘটনা নিয়ে এ প্রতিবেদনের পড়ুন দ্বিতীয় পর্ব।

ইতালিতে ২১ বছর বয়সি এক তরুণীর রহস্যময় রোগ ধরা পড়ে এ বছরের মাঝামাঝি। তার শরীর থেকে রক্তঘাম ঝরে। নির্দিষ্ট সময় পরপর কোনো ক্ষত বা চর্মরোগ ছাড়াই মেয়েটির মুখ এবং হাতের তালু থেকে রক্ত ঘামের মতো বের হতে থাকে। মেয়েটি হাসপাতালে অবস্থানকালীণ ডাক্তাররা একটি ঘটনা পর্যবেক্ষণ করেন যেখানে তার মুখ থেকে রক্তমিশ্রিত তরল ঝরত।

চিকিৎসকরা এটিকে হেমাটোহাইড্রোসিস বলছে। এটি এক প্রকার বিরল মেডিকেল অবস্থা যা ১৮৮০ সাল থেকে এখন পর্যন্ত মাত্র ৪২ বার ধরা পড়েছে। এ রোগের কারণ এখনো অজানা। কিন্তু গবেষকরা অনুমান করেন যে, রক্তনালীতে অত্যধিক চাপে রক্তকোষ রক্তনালীর বাইরে চলে আসতে পারে এবং ঘর্মগ্রন্থির নালীতে রক্তকোষ প্রবেশ করতে পারে।

চিকিৎসাবিজ্ঞানীরা ধারণা করছেন, শরীরের ‘ফাইট অর ফ্লাইট’ প্রতিক্রিয়ার কারণে এ অবস্থার সৃষ্টি হতে পারে। যেখানে ছোট ছোট রক্তনালী ফেটে যেতে পারে। এ ঘটনার ওপর একটি প্রতিবেদন ২০১৭ সালের ২৩ অক্টোবর কানাডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নালে প্রকাশিত হয়।



রাইজিংবিডি/ঢাকা/২৫ ডিসেম্বর ২০১৭/ফিরোজ/তারা

Walton Laptop
 
   
Walton AC