ঢাকা, সোমবার, ৯ আশ্বিন ১৪২৫, ২৪ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

শরীরের এসব স্থানেও স্কিন ক্যানসার হতে পারে

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-১২-২৬ ১১:০২:২২ এএম     ||     আপডেট: ২০১৭-১২-২৬ ১১:০২:২২ এএম
প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : স্কিন ক্যানসার তাড়াতাড়ি নির্ণয় করতে পারলে তা নিরাময়যোগ্য। আমাদের শরীরে এমন অনেক স্থানে স্কিন হতে পারে, যা আমাদের নজর এড়িয়ে যেতে পারে।

স্কিন ক্যানসার হতে পারে শরীরে এমন ১০টি গোপন স্থান নিয়ে দুই পর্বের প্রতিবেদনের আজ থাকছে প্রথম পর্ব। এসব স্থানে স্কিন ক্যানসারের লক্ষণ দেখা দিলে অবহেলা না করে ডাক্তারের শরণাপন্ন হোন।

* চোখের আইরিসে
আপনার চোখেও ছুলি হতে পারে! এটি আসলেই সত্য! আপনার চোখের আইরিসে অন্যান্য ধরনের সান ড্যামেজ বা সূর্যক্ষতিও হতে পারে, যেমন- স্কিন ক্যানসারের প্রাণঘাতী রূপ মেলানোমা। কিন্তু স্কিনের বাইরে কি স্কিন ক্যানসার হয়? সত্য এই যে, সূর্যের কাছে শরীরের প্রকাশমান যেকোনো অংশ অসুরক্ষিত এবং চোখ হচ্ছে শরীরের সর্বাধিক প্রকাশমান অংশের একটি। মাল্টিভিটামিন ইউভিও’র সিইও এবং ডার্মাটোলজিস্ট ববি আওয়াডালা বলেন, ‘সান ড্যামেজের কারণে সকল স্কিন ক্যানসারের ৯০ শতাংশ হয়ে থাকে। শরীরের একটি অংশে যতবেশি সান ড্যামেজ হয়, আপনার ওই স্থানে ততবেশি স্কিন ক্যানসার ডেভেলপ হওয়ার সম্ভাবনা থাকে।’ এ কারণে আপনার চোখের সুরক্ষায় আপনার সাবধান থাকা উচিত। যেহেতু আপনি চোখে সানস্ক্রিন দিতে পারেন না, সেহেতু আপনি ইউভি ব্লকিং সানগ্লাস বা আল্ট্রাভায়োলেট রোধক সানগ্লাস পরিধান নিশ্চিত করুন এবং চক্ষু ডাক্তার দিয়ে নিয়মিত চোখের চেকআপ করুন। যদি আপনার চোখের আইরিসের রঙয়ে কোনো নতুন দাগ বা কোনো পরিবর্তন দেখতে পান, তাহলে ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট নিন।

* আঙুলের নখের নিচে
জেল ম্যানিকিউরের জনপ্রিয়তায় বর্তমানে হাতের আঙুল ও পায়ের আঙুল সমস্যার হট সিটে পরিণত হচ্ছে- আক্ষরিক অর্থে, জেল কোট সিল করতে আল্ট্রাভায়োলেট লাইট ব্যবহার করা হচ্ছে। টেক্সাসের দ্য ডার্মাটোলজি অ্যাসোসিয়েটসের ডাক্তার স্টিফেন স্টাহর বলেন, ‘আশা করি আপনি ইতোমধ্যে জেনেছেন যে, ট্যানিং বেড আপনার ত্বক বা চর্মের কতটা ক্ষতি করতে পারে এবং দ্রুত নেইল পলিশ শুকানোর ডিভাইসগুলো মূলত আপনার নখের জন্য মিনি ট্যানিং বেড।’ আপনার নখে ক্যানসার হতে না পারলে এই ক্ষতি আপনার নখ থেকে ত্বক বা চর্মের নিচে চলে আসতে পারে। নিজেকে নিরাপদ রাখতে হাত ও পায়ের আঙুলের ডগাসহ অন্যান্য স্থানে সানস্ক্রিন ব্যবহারের পরামর্শ দেন ডা. স্টাহর। এছাড়া পলিশ ছাড়া আপনার নেইল বেড নিয়মিত পরীক্ষা করে দেখুন।

* নিতম্বের ফাঁকে
ডা. স্টাহর একজন নারী রোগীর গ্লুটিয়াল ক্লেফট বা বাট ক্র্যাক বা নিতম্বের ফাঁকে স্কিন ক্যানসার দেখেছেন। এটি ছিল স্কোয়ামাস সেল কার্সিনোমা যা সাধারণত প্রাণনাশক নয়, কিন্তু এটি সবসময় সূর্য দ্বারা হয়ে থাকে। তিনি তাকে জিজ্ঞেস করে জানতে পারেন যে, তিনি নগ্ন হয়ে ট্যানিং করতেন এবং সবসময় তার উভয় গাল সমানভাবে বাদামী করার চেষ্টা করতেন। দ্রুত সার্জারির মাধ্যমে রোগীটি আরোগ্যলাভ করেন। ডা. স্টাহর বলেন যে, এ রোগীর গল্পটির শিক্ষণীয় বিষয় হচ্ছে ট্যানিং পরিহার করা এবং নিতম্বের ফাঁক চেক করা।

* জননসংক্রান্ত অংশে
ডা. আওয়াডালা এবং ডা. স্টাহর উভয়ে বলেন, তাদের কাছে জেনিটাল বা জননসংক্রান্ত স্থানের মেলানোমার রোগী ছিল এবং দুঃখের বিষয় হচ্ছে এটি আনকমন নয়। ডা. স্টাহর বলেন, ‘মেলানোমা চর্ম ক্যানসার যা সাধারণত শরীরের কোনো অংশে দীর্ঘক্ষণ সূর্য কিরণ পড়লে ডেভেলপ হয়ে থাকে তা এটির উৎপত্তিস্থল হতে দূরে শরীরের অন্য অংশেও স্থানান্তর হতে পারে বা ছড়াতে পারে।’ এ কারণে আপনার শরীরের এমন স্থানেও স্কিন ক্যানসার দেখতে পারেন যা কখনো সূর্যালোক দেখেনি। স্টাহর বলেন, ‘আমার এক রোগী খুব দ্বিধাগ্রস্ত ছিলেন, সে ডাক্তারকে তার গোপন জায়গায় ক্রমবর্ধমান বর্ণিল ক্ষত দেখাতে লজ্জা পাচ্ছিলেন, কিন্তু তিনি দীর্ঘদিন অপেক্ষা করেছিলেন বলে তার শরীরের গুরুত্বপূর্ণ স্থানে মারাত্মক ক্ষতি হয়।’ তাই লজ্জা বা সংকোচ ছেড়ে ডাক্তারের সঙ্গে কথা বলুন।

* কানের ভেতরে
ডা. আওয়াডালা বলেন, ‘আপনার কানের ভেতর বা বাইরে সামান্য শক্ত আবরণ অস্বাভাবিক কিছু নয়, কিন্তু এটি ভালো করে স্ক্রাবিং বা ঘষার পরও দূর না হলে এটি স্কিন ক্যানসার হতে পারে।’ তিনি যোগ করেন, ‘আমার বিধান হচ্ছে, যদি আপনার কোনো চর্ম ক্ষত বা ঘা হয়ে থাকে এবং এটি একমাস পরও দূর না হলে আপনার এটিকে মূল্যায়ন করা উচিত।’ আপনি যে শুধু অদ্ভূত আঁচিল বা তিল অনুসন্ধান করবেন তা নয়। ডা. আওয়াডালা বলেন, ‘লাল, মুক্তাবৎ, আঁশযুক্ত, রক্তপাতময় কিংবা শক্ত ঘা বা ক্ষত স্কিন ক্যানসার হতে পারে।’

(আগামী পর্বে সমাপ্য)

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট



রাইজিংবিডি/ঢাকা/২৬ ডিসেম্বর ২০১৭/ফিরোজ

Walton Laptop
 
     
Walton