ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

শরীরের এসব স্থানেও স্কিন ক্যানসার! (শেষ পর্ব)

এস এম গল্প ইকবাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৫৬, ২৭ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শরীরের এসব স্থানেও স্কিন ক্যানসার! (শেষ পর্ব)

প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : স্কিন ক্যানসার তাড়াতাড়ি নির্ণয় করতে পারলে তা নিরাময়যোগ্য। আমাদের শরীরে এমন অনেক স্থানে স্কিন হতে পারে, যা আমাদের নজর এড়িয়ে যেতে পারে।

স্কিন ক্যানসার হতে পারে শরীরের এমন ১০টি গোপন স্থান নিয়ে দুই পর্বের প্রতিবেদনের আজ থাকছে শেষ পর্ব। এসব স্থানে স্কিন ক্যানসারের লক্ষণ দেখা দিলে অবহেলা না করে ডাক্তারের শরণাপন্ন হোন।

* জিহ্বার নিচে

আপনার ডেন্টিস্ট আপনার জিহ্বা উপরে তুলে এটির নিচে এবং আশপাশে দেখেন বলে কি আপনি বিস্মিত হন? এর একটি কারণ হচ্ছে, আপনার জিহ্বায় মেলানোমা হতে পারে। স্কিন ক্যানসারের প্রাণঘাতী রূপ মেলানোমা। আপনার মুখে খুব একটা সান এক্সপোজার না হলেও কিংবা সূর্যরশ্মি না পড়লেও মেলানোমা হওয়ার সম্ভাবনা আছে, কারণ ক্যানসার মেটাস্টাসাইজ করতে পারে বা একস্থান থেকে অন্যস্থানে ছড়াতে পারে। যদি আপনি ধূমপান করেন, তাহলে আপনার জিহ্বা কিংবা মুখের ভেতরে যেকোনো ধরনের ক্যানসার হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই নিয়মিত ডেন্টাল চেক-আপ করুন এবং সিগারেট বর্জন করুন।

* স্কাল্পের উপরে

স্কাল্পের উপরে চর্ম ক্যানসার দ্বিগুণ হুমকির কারণ। চর্ম ক্যানসার বিকশিত হওয়ার জন্য স্কাল্প একটি কমন স্থান। কিন্তু আপনার চুলের জন্য স্কাল্পের ক্যানসার নির্ণয় করা কঠিন হতে পারে, কারণ একে খুশকি ভেবে ভুল বোঝা বা উপেক্ষা করা হতে পারে। ডা. স্টাহর বলেন, ‘যদি কোনোকিছু বৃদ্ধি পায়, চুলকায় কিংবা রক্তপাত ঘটায়, তাহলে একে চিকিৎসক দ্বারা মূল্যায়ন করা উচিত।’ এমনকি আপনার সোরিয়াসিস, ড্যানড্রাফ বা রিংওয়ার্মের মতো কোনোকিছু হলেও ডার্মাটোলজিস্টের শরণাপন্ন হওয়া উচিত। এছাড়া হেয়ারড্রেসার বা নাপিতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি করতে পারেন, কারণ স্কাল্পে নতুন তিল বা আঁচিল বা অন্য কোনো পরিবর্তন প্রায়ক্ষেত্রে তারা প্রথমে লক্ষ্য করে থাকেন।

* মলদ্বারে

ডা. আওয়াডালা বলেন, ‘মলদ্বারে মেলানোমা বিকাশের সম্ভাবনা বিরল, কিন্তু মলদ্বারের চারপাশে, মলদ্বারের ভেতরে এবং এমনকি গ্যাস্ট্রোইন্টেস্টাইনাল ট্র্যাক্টের ভেতরেও মেলানোমা হওয়ার ঘটনা আছে।’ যেহেতু সূর্যের কিরণ পড়ে না এমন স্থানে চেক করা কঠিন, তাই অন্যান্য উপসর্গ, যেমন- মলে রক্ত, মলত্যাগের সময় ব্যথা অথবা বাওয়েল মুভমেন্ট বা মলত্যাগে দীর্ঘস্থায়ী পরিবর্তন, পর্যবেক্ষণ করা গুরুত্বপূর্ণ। এসব পরিবর্তন কোলন ক্যানসারের লক্ষণও হতে পারে।

* পায়ের আঙুলের ফাঁকে

অনেকে প্রায়ই পায়ে সানস্ক্রিন দিতে ভুলে যায়। যখন আপনার পায়ে অগ্রভাগে কোনো তিল বা আঁচিল বা অন্য কোনোকিছুর আবির্ভাব হয় তা আপনি লক্ষ্য করে থাকবেন, কিন্তু এসব আপনার পায়ের আঙুলের ফাঁকে বা পায়ের তলায় হলে আপনার নজর এড়িয়ে যেতে পারে। ডা. স্টাহর বলেন, ‘পায়ের তিল বা আঁচিলকে শরীরের অন্যান্য অংশে এসব আবির্ভাব হওয়ার মতোই অসাঞ্জস্যতা, অসমতল সীমা, কয়েকরকম বর্ণ, পেন্সিল ইরেজারের চেয়ে বড় ডায়ামিটার, বিবর্ধন বা পরিবর্তনের উপর ভিত্তি করে মূল্যায়ন করা উচিত।’

* ট্যাটুর মধ্যে

ট্যাটুওয়ালা লোকেরা নিজেদেরকে প্রদর্শন করতে পছন্দ করে যা সাধারণত প্রচুর সান এক্সপোজারের কারণ হয়। একটি জনপ্রিয় মিথ হচ্ছে, বড় ট্যাটু সানস্ক্রিন হিসেবে কাজ করতে পারে। কিন্তু এটি কেবলমাত্র অসত্যই নয়, প্রকৃতপক্ষে কিছু ইনক কালার (বিশেষত সাদা) সান ড্যামেজ তীব্রতর করে। তাছাড়া ইনক স্কিন ক্যানসারের কমন উপসর্গসমূহ, যেমন- তিল বা আঁচিল বা অসমান ঘা, লুকিয়ে রাখতে পারে। তাই ট্যাটুর নিচে গভীরভাবে পর্যবেক্ষণ করুন এবং সানস্ক্রিন ব্যবহার করুন।

পড়ুন :

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট



রাইজিংবিডি/ঢাকা/২৭ ডিসেম্বর ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়