ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

১২ তলা ভবন পাচ্ছে সুপ্রিম কোর্ট

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৭, ৮ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১২ তলা ভবন পাচ্ছে সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ সুপ্রিম কোর্টের ভবন সম্প্রসারণের লক্ষ্যে নতুন প্রকল্প হাতে নিয়েছে সরকার। মামলা সামলাতে এবং বিচারপতিদের জন্য সহায়ক কর্মপরিবেশ নিশ্চিত করতে এ প্রকল্পের আওতায় নতুন ১২ তলা ভবন পাচ্ছে দেশের সর্বোচ্চ আদালত।

বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেকের সভায় এ সংক্রান্ত প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

সভায় মোট ছয়টি (নতুন ও সংশোধিত) প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৭ হাজার ৪৬৬ কোটি ৭৩ লাখ টাকা।

একনেক সভা শেষে প্রকল্পগুলো নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সুপ্রিম কোর্ট বাংলাদেশের সর্বোচ্চ আদালত। এটি হাইকোর্ট ডিভিশন ও অ্যাপিলেট ডিভিশনের সমন্বয়ে গঠিত। এটি একই সঙ্গে প্রধান বিচারপতি ও দুই ডিভিশনের বিচারপতির কার্যালয় হিসেবে ব্যবহৃত হয়। বর্তমানে মামলার সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এবং সংশ্লিষ্ট অফিসগুলোতে পর্যাপ্ত স্থান না থাকায় প্রয়োজনীয় কাগজপত্র মাটিতে স্তুপ করে রাখা হয়েছে। এতে নানা সমস্যার মুখে পড়তে হচ্ছে।

এছাড়া বেশিরভাগ বিচারপতির নিজস্ব চেম্বার নেই। ফলে নিয়মিত এজলাস পরিচালনা ব্যাহত হচ্ছে। এই সংকট মোকাবিলায় নতুন ১২ তলা ভবন নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ১৩৮ কোটি টাকা। এটি পুরোপুরি সরকারি অর্থায়নে হবে। আগামী ২০২০ সালের মধ্যে আইন ও বিচার বিভাগ এবং গণপূর্ত অধিদপ্তর প্রকল্পটি বাস্তবায়ন করবে।

প্রকল্পটির আওতায় একটি ১২ তলা ভবন, ২ তলা সাব স্টেশন ভবন নির্মাণ, জেনারেটর, এয়ারকুলার, বিদুৎ্ সাব স্টেশনসহ আবসবাবপত্র কেনা হবে।

এ সময় আরো উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/৮ মার্চ ২০১৮/হাসিবুল/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়