ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

চোখ ডলনে বার্ধক্য ও ক্লান্তির ছাপ

এস এম গল্প ইকবাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৪৮, ১৫ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চোখ ডলনে বার্ধক্য ও ক্লান্তির ছাপ

প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : কর্মক্ষেত্রে দীর্ঘক্ষণ কাজ করে আপনি ক্লান্ত। চেয়ারে গা এলিয়ে দিলেন। ধীরে ধীরে চোখ ডলতে বা কচলাতে শুরু করলেন এবং এর ফলে আপনি ভালো অনুভব করতে আরম্ভ করলেন।

চোখ ডলনে ভালো অনুভব হলেও এটি আপনার জন্য ক্ষতির কারণ হতে পারে। কখনো কখনো হালকা চুলকানি থেকে মুক্তি পাওয়ার জন্য অল্প চোখ ডলা সম্ভবত ক্ষতিকর নয়, কিন্তু ঘন ঘন চোখ ডলার কারণে আপনার দৃষ্টিশক্তি ড্যামেজ হতে পারে এবং আপনাকে বার্ধক্যগ্রস্ত দেখাতে পারে।

চোখ ডলনে কেন ভালো অনুভব হয়?

ডিউক আই সেন্টারের কম্প্রিহেনসিভ অপথ্যালমোলজির প্রধান অনুপমা বি. হর্ন বলেন, ‘সাধারণত আমাদের চোখ চুলকালে বা চোখে জ্বালাতন হলে আমরা চোখ ডলার তাড়না অনুভব করি অথবা মানসিক চাপে ভুগলেও আমাদের মধ্যে চোখ ডলার প্রবণতা তৈরি হতে পারে।’ তিনি যোগ করেন, ‘চোখ ডলন অশ্রু উৎপাদনে প্ররোচিত করে যা শুষ্ক অথবা ক্লান্ত চোখকে আর্দ্র করতে সাহায্য করে এবং যেকোনো জ্বালাময় পার্টিকেল দূর করে।’ তিনি আরো বলেন, ‘চোখ ডলন অকিউলোকার্ডিয়াক রিফ্লেক্সকে প্রণোদিত করতে পারে, যেখানে আইবলের ওপর চাপ হৃদকম্পনকে ধীর করে এবং মানসিক চাপ হ্রাসের অনুভূতির দিকে ধাবিত করে।’এ কারণে দ্রুত চোখ ডলার পর আপনি শিগগির ভালো অনুভব করতে পারেন, কারণ ডলন আপনার হৃদকম্পনকে ধীর করে আপনাকে শান্ত রাখে।

চোখ ডলন বা কচলানোর ক্ষতি
ডা. হর্ন বলেন, ‘জোরে জোরে ও প্রায়সময় চোখ ডলন আপনার চোখ ও পার্শ্ববর্তী গঠনপ্রণালীকে ড্যামেজ করতে পারে।’ যদি কোনো ধূলিকণা, চোখের পাতার লোম অথবা অপরিচিত পার্টিকেল চোখের পৃষ্ঠের ওপর পড়ে, তাহলে চোখ ডলনে আপনার কর্নিয়াতে স্ক্র্যাচ বা দাগ হতে পারে। স্ক্র্যাচযুক্ত কর্নিয়া আপনাকে প্রচুর ব্যথা দিতে পারে। আপনার মনে হবে যে, চোখে কোনোকিছু বিঁধে আছে যা বের হচ্ছে না এবং প্রায়ক্ষেত্রে আপনার অশ্রুপাত, লালতা ও আলোক সংবেদনশীলতা হতে পারে।

চোখ ডলনের অন্য একটি সমস্যা হচ্ছে, চোখের সাদা অংশের রক্তনালী ছিঁড়ে যাওয়া এবং এর ফলে আপনার চোখের সাদা অংশ লাল দেখাবে। চোখ ডলন আপনার চোখের আশপাশের ত্বককে কালো করতে পারে এবং লাল চোখের সঙ্গে কালো দাগ বা ডার্ক সার্কেলের কারণে আপনাকে ক্লান্ত ও বার্ধক্যগ্রস্ত দেখাতে পারে।

কি করে বুঝবেন যে আপনি অত্যধিক চোখ ডলেন? চোখ ডলন কি আপনার অভ্যাসে পরিণত হয়েছে? আপনি কি প্রতিদিন বা প্রতিঘণ্টায় চোখ ডলেন? যদি উত্তর হ্যাঁ হয়, তাহলে আপনি অত্যধিক মাত্রায় চোখ ডলেন। যদি আপনি কন্টাক্ট লেন্স পড়ে থাকেন, তাহলে চোখ ডলনে বিশেষ সতর্কতা অবলম্বন করুন: এক্ষেত্রে চোখ থেকে কন্টাক্ট খুলে কর্নিয়াকে কন্টাক্টের স্ক্র্যাচ থেকে রক্ষা করতে পারেন।যেসব লোকের লাসিক বা এলএএসআইকে সার্জারি হয়েছিল তারাও চোখ ডলন জনিত ইনফেকশনের উচ্চ ঝুঁকিতে থাকে।

ডা. হর্ন বলেন, ‘লাসিক প্রক্রিয়ায় কর্নিয়ার বহিঃস্থ স্তরে একটি ফ্ল্যাপ সৃষ্টি করা হয়, যার নিচে দৃষ্টিশক্তি ঠিক করার জন্য লেজার প্রয়োগ করা হয়।’ তিনি যোগ করেন, ‘লাসিক প্রক্রিয়া সম্পন্ন হয়েছে এমন চোখে ডললে ফ্ল্যাপে সমস্যা হতে পারে, যা কর্নিয়াল ইনজুরির দিকে ধাবিত করবে।’

পরামর্শ: যদি আপনার চোখ আপনাকে বিরক্ত বা জ্বালাতন করে, তাহলে ডলার পরিবর্তে লুব্রিকেটিং আই ড্রপ ব্যবহার করতে পারেন এবং স্ট্রেস বা মানসিক চাপ থেকে মুক্তির জন্য চোখ না ডলে শান্ত হওয়ার জন্য স্ট্রেস হ্রাসের ব্রিদিং টেকনিক অনুসরণ করতে পারেন।

তথ্যসূত্র : ম্যান’স হেলথ



রাইজিংবিডি/ঢাকা/১৫ এপ্রিল ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়