ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৩ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

যেসব বিষয় স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করে (শেষ পর্ব)

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৫-৩০ ১১:৫৩:০৮ এএম     ||     আপডেট: ২০১৮-০৫-৩০ ১:০০:২৫ পিএম
প্রতীকী ছবি
Walton AC

এস এম গল্প ইকবাল : আমাদের কিছু অভ্যাস সুস্থ থাকার পথে প্রতিবন্ধতা সৃষ্টি করে, যেমন- ধূমপানের কারণে ফুসফুস ক্যানসার হতে পারে অথবা ইয়ো ইয়ো ডায়েটিং অনুসরণে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়তে পারে। স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করতে পারে এমন ১৬ বিষয় নিয়ে দুই পর্বের প্রতিবেদনের আজ থাকছে শেষ পর্ব।

* ঋণ শোধ করতে না পারা
আর্থিক ঋণ শুধুমাত্র আপনার ব্যাংক অ্যাকাউন্ট নয়, আপনার স্বাস্থ্যের ওপরও নেতিবাচক প্রভাব ফেলে। ৮,৪০০ তরুণ প্রাপ্তবয়স্কের ওপর চালানো একটি গবেষণায় পাওয়া যায়, উচ্চ ঋণ শোধ করতে না পারার সঙ্গে মানসিক চাপ, বিষণ্নতা ও ডায়াস্টোলিক রক্তচাপ বৃদ্ধির সংযোগ ছিল, এছাড়া তাদের সাধারণ স্বাস্থ্যও খারাপ হয়।

* পানি পান করতে ভুলে যাওয়া
অনেকেই পানি পান করতে ভুলে যান, কিন্তু এমনটা হওয়া উচিত নয়। ওয়েবএমডি ডটকমের প্রধান মেডিক্যাল সম্পাদক এবং সহযোগী মেডিক্যাল পরিচালক ব্রুলিন্ডা নাজারিও বলেন, অধিকাংশ লোকই তৃষ্ণার্ত হয়ে পানি পান না করা পর্যন্ত সামান্য ডিহাইড্রেটেড বা পানিশূন্যতায় থাকে।’ প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করা গুরুত্বপূর্ণ। পর্যাপ্ত পরিমাণে পানি গ্রহণ না করলে আপনি সম্ভবত অধিক খাবার খাবেন এবং এর ফলে আপনার ওজন বেড়ে যাবে, এছাড়া ব্রেইন ফগ বা মস্তিষ্ক কুয়াশাচ্ছন্ন হতে পারে।

* প্রক্রিয়াজাত খাবারের ডায়েট মেনে চলা
নিউ ইয়র্কের ল্যানগোন হেলথের ইন্টারনাল মেডিসিনের ক্লিনিক্যাল ইনস্ট্রাক্টর আলবার্ট আহন জানান যে, তিনি তার রোগীদের প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলতে বলেন, যেমন- হোয়াইট ব্রেড এবং হাই-ফ্রুকটোজ কর্ন সিরাপের মতো পরিশোধিত চিনি। শরীর প্রাকৃতিক চিনির তুলনায় পরিশোধিত চিনি দ্রুত ভাঙ্গে, যার মানে হচ্ছে আপনি যতই ক্যালরি খান না কেন আপনার দ্রুত ক্ষুধা লাগবে। বর্তমানে মানুষ ব্যস্ত জীবনযাপনের জন্য কিছু শর্টকাটের ওপর নির্ভরশীল হয়ে পড়েছে, যেমন- ক্যানের খাবার অথবা রেস্টুরেন্টের খাবার, তাই যথাসম্ভব হোল ফুড (কম প্রক্রিয়াজাত ও অ্যাডিটিভমুক্ত বা কৃত্রিম উপাদান বিহীন খাবার) পেতে ডা. আহন নিউট্রিশন লেবেল স্ক্যানিং করতে পরামর্শ দিচ্ছেন। এসব খাবারে যত বেশি উপাদান মেশানো হবে, আপনার শরীরের জন্য তত কম সহায়ক হবে।

* প্রতিদিন সোডা খাওয়া
সোডার কারণে শুধুমাত্র আপনার কোমর যে ঝুঁকিতে থাকে তা নয়, প্রতিদিন একবার সোডা পানের সঙ্গে টাইপ-২ ডায়াবেটিস,  হার্ট অ্যাটাক ও গেঁটেবাতের যোগসূত্র রয়েছে। গবেষণায় প্রতিদিনের সোডা অভ্যাসের সঙ্গে ডায়াবেটিস, হার্ট অ্যাটাক, স্ট্রোক ও এমনকি স্থূলতার সংযোগ পাওয়া গেছে। তবে এসবের প্রত্যক্ষ কারণ সোডা কিনা তা এখনো নিশ্চিতভাবে জানা যায়নি।

* ফ্লসিং না করা
সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী ফ্লসিং খুব উপকারী কিনা তা প্রমাণ না হলেও ডেন্টিস্টরা এখনো রোগীদের এ অভ্যাস চালিয়ে যেতে বলেন। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের ডেন্টাল এক্সপার্ট টিম আইয়াফলা বলেন, ‘দেশের প্রত্যেক ডেন্টিস্ট কারো মুখের ভেতর দেখে বলে দিতে পারেন যে তিনি ফ্লসিং করেন নাকি করেন না।’ একটি ছোট ক্লিনিক্যাল গবেষণায় পাওয়া গেছে, ফ্লসিং মাড়ির রোগ থেকে রক্ষা করতে পারে।

* অত্যধিক মদ্যপান করা
সিডিসি অনুসারে, ‘অত্যধিক মদ্যপান বলতে বোঝায়: সপ্তাহে নারীদের আট ড্রিংকের বেশি এবং পুরুষদের ক্ষেত্রে ১৫ ড্রিংকের বেশি।’ সময়ের সঙ্গে সঙ্গে, অত্যধিক মদ্যপান হৃদরোগ, যকৃত রোগ, স্মৃতিভ্রংশতা ও কিছু ক্যানসারের কারণ হতে পারে। পরিমিত পরিমাণে পান করতে পারেন: দিনে নারীদের ক্ষেত্রে এক ড্রিংক এবং পুরুষদের ক্ষেত্রে দুই ড্রিংক।

* অমনোযোগের সঙ্গে খাওয়া
যদি আপনি টিভি দেখতে দেখতে অথবা হাঁটতে হাঁটতে খাবার খান, তাহলে আপনি আপনার শরীরে কি ঢোকাচ্ছেন তাতে ফোকাস করেন না। এ প্রসঙ্গে ডা. নাজারিও বলেন, ‘আপনি কি খেয়েছেন তা সম্পর্কে অসচেতন থাকেন। আপনি ক্যালরি নিয়ে সন্তুষ্ট হতে পারেন, কিন্তু আপনি আসলে যা খেতে চেয়েছেন তা নাও খেতে পারেন।’ মনোযোগের সঙ্গে না খাওয়ার কারণে আপনি দুইবার বা অধিক খেতে পারেন। ডা. নাজারিও খাওয়ার সময় মনোযোগ দিতে পরামর্শ দিচ্ছেন। আপনার আসলেই ক্ষুধা লেগেছে কিনা অথবা সেখানে খাবার আছে বলে ক্ষুধা ব্যতীত খাচ্ছেন কিনা তাতে মনোযোগ দিন।

* অসুখী সম্পর্কে জড়িয়ে থাকা
সম্পর্কের সমস্যা স্ট্রেস বা মানসিক চাপ সৃষ্টি করতে পারে, যা আপনার সুস্থতায় চাবুক মারতে পারে। অসুখী সম্পর্কের কারণে আপনার স্বাস্থ্য ভেঙ্গে পড়তে পারে। যদি সম্পর্ক সুখের পরিবর্তে মানসিক চাপ বা ক্ষতির কারণ হয়, তাহলে নির্ণয় করার চেষ্টা করুন যে যে কারণে কষ্ট পাচ্ছেন তা আসলেই কষ্ট পাওয়ার মতো কিনা। সম্পর্কের ত্রুটিগুলো দূর করার চেষ্টা করতে পারেন। গবেষণায় পাওয়া যায়, ভালো সম্পর্কের মানসিক স্বাস্থ্য উপকারিতা রয়েছে।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

পড়ুন : যেসব বিষয় স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করে (প্রথম পর্ব)
 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ মে ২০১৮/ফিরোজ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge