ঢাকা, বুধবার, ৭ অগ্রহায়ণ ১৪২৫, ২১ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

অ্যালঝেইমারস রোগের প্রাথমিক ১০ লক্ষণ

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১০-১৬ ৯:১৪:০০ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-১৭ ৮:১৬:৩৬ এএম
প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : অ্যালঝেইমারস রোগ হলো স্মৃতিভ্রংশের সাধারণ রূপ। এই সমস্যা তীব্র অবস্থায় চলে গেলে এটি রোগীকে তার দৈনন্দিন কাজ করতে, বন্ধু-বান্ধব, আত্নীয়-স্বজনকে চিনতে এবং কোনো কথা বুঝতে বাধা দেয়। এই রোগের প্রতিকার এখনও বের করা যায়নি। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই রোগে অবস্থা আরো ভয়াবহ হয়। আলঝেইমারস ব্রেনের ক্ষয়জনিত রোগ, এটা কোনো মানসিক রোগ নয়।

এই রোগের প্রভাব বয়স বাড়ার পরে হলেও কমবয়স থেকেই এর সূত্রপাত হতে পারে। সারা বিশ্বে কয়েক কোটি মানুষ এই রোগে আক্রান্ত রয়েছেন। যদি আপনি ইতিমধ্যে স্মৃতিশক্তি হ্রাস, কনফিউশন, ঘুমহীনতা, মনোযোগ বসাতে সমস্যা এবং অ্যালঝেইমারসের অন্যান্য সম্ভাব্য মারাত্মক উপসর্গ লক্ষ্য করেন, তাহলে চিকিৎসকের সঙ্গে কথা বলুন।

অ্যালঝেইমারস রোগ কেন প্রাথমিক পর্যায়ে শনাক্ত হওয়া গুরুত্বপূর্ণ?
এই রোগের ভয়ানক অগ্রগতি এবং খুব সীমিত চিকিৎসার কারণে অ্যালঝেইমারস প্রাথমিক পর্যায়েই শনাক্ত হওয়া গুরুত্বপূর্ণ। অ্যালঝেইমারসের একটি গবেষণায় অ্যালঝেইমারসের প্রাথমিক লক্ষণ আছে এমন লোকদের ওষুধ দিয়ে চিকিৎসা করা হচ্ছে যা অ্যামাইলয়েড বিটার (একটি প্রোটিন যা একত্রিত হয়ে মস্তিষ্কে ড্যামেজিং প্লেক গঠন করে) উৎপাদন হ্রাস করে। বিশেষজ্ঞরা ধারণা করছেন যে, অ্যালঝেইমারসের কোনো স্পষ্ট উপসর্গ বিকাশের অন্তত ১০ বছর পূর্বে মস্তিষ্কে অ্যালঝেইমার প্লেক বিকশিত হতে শুরু করে। ব্রিগহামে অবস্থিত সেন্টার ফর অ্যালঝেইমার রিসার্চ অ্যান্ড ট্রিটমেন্টের পরিচালক রেইসা স্পারলিং নতুন একটি গবেষণা করছেন, যাকে এ৪ স্টাডি বলা হয়। এই গবেষণা মস্তিষ্কে অ্যালঝেইমার জনিত ক্ষয় নির্ণয় করে, কিন্তু তাদের যাদের চিন্তা ও স্মৃতি কার্যক্রম এখনো স্বাভাবিক আছে। ডা. স্পারলিং বলেন, ‘যদি কোনো ব্যক্তির ইতোমধ্যে প্রচুর স্মৃতি সমস্যা থাকে, তাহলে তার স্নায়ুকোষের উল্লেখযোগ্য ক্ষয় হয়েছে। আমরা সেসব লোকদের চিকিৎসা করার জন্য খুঁজছি যাদের অ্যালঝেইমারস এখনো প্রাথমিক পর্যায়ে আছে।’

চলুন জেনে নেওয়া যাক, অ্যালঝেইমারস রোগের প্রাথমিক পর্যায়ের ১০ লক্ষণ।

* স্মৃতিশক্তি নিয়ে আপনার দুশ্চিন্তা হয়
অ্যালঝেইমারসের একটি বেশ-পরিচিত উপসর্গ হচ্ছে স্মৃতি সমস্যা। কিছু গবেষণা অনুসারে, যেসব লোকেরা তাদের দুর্বল স্মৃতিশুক্তি এবং দুর্বল চিন্তাশক্তির দরুন উদ্বিগ্ন, তাদের মস্তিষ্কে অ্যালঝেইমারস প্লেক জনিত লক্ষণ থাকার সম্ভাবনা বেশি এবং পরবর্তীতে তাদের ডিমেনশিয়া বিকশিত হতে পারে। হার্ভার্ডের নিউরোসাইকোলজিস্ট রেবেকা অ্যামারিগলিও ইউএসএ টুডেকে বলেন, ‘লোকজনের তা বিশ্বাস করা উচিত যা তারা নিজেদের মধ্যে দেখে বা অনুভব করে।’ এ প্রসঙ্গে জার্মান সেন্টার ফর নিউরোজেনারেটিভ ডিজিজের গবেষক ফ্রাঙ্ক জেসেন নিউ ইয়র্ক টাইমসকে বলেন, ‘এটি অন্যান্য অনেক স্বাস্থ্য দশার ক্ষেত্রেও কমন, যেমন- আর্থ্রাইটিস এবং পারকিনসন’স রোগ, অন্য লোকেরা পর্যবেক্ষণ করার আগে রোগীরা নিজেরাই অনুভব করে যে কিছু একটা ঠিক নেই।’

* আপনি সাম্প্রতিক গুরুত্বপূর্ণ ঘটনা বেমালুম ভুলে গেছেন
পরিবারের সঙ্গে আলোচিত গুরুত্বপূর্ণ কথা অথবা সপ্তাহের কোনো বড় খবর ভুলে যাওয়া উদ্বেগের বিষয়, বিশেষ করে যদি লোকেরা স্মরণ করতে না পারে যে তারা এটি ভুলে গেছে। ডা. স্পারলিং বলেন, ‘যদি আপনি ভুলে যাওয়া কোনোকিছু (যেমন- আপনার চাবি) স্মরণ করার চেষ্টা করেন, তার মানে হচ্ছে আপনার মস্তিষ্ক এখনো তথ্যটি অ্যাকসেস করার চেষ্টা চালাচ্ছে।’ কোনো সিনেমার নাম ভুলে যাওয়া, কিন্তু পরবর্তী রাতে বা দিনে নামটি স্মরণে আসা সম্ভবত অ্যালঝেইমারস রোগের লক্ষণ নয়।

* টাকাপয়সার হিসাব রাখতে আপনার সমস্যা হচ্ছে
বকেয়া বিলের হিসাব রাখতে না পারা, অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর করতে সমস্যা হওয়া অথবা অর্থ পরিশোধ করার জন্য পর্যাপ্ত ব্যালেন্স ব্যবস্থাপনা করতে সমস্যা হওয়া হতে পারে অ্যালঝেইমারসের প্রাথমিক সতর্কীকরণ লক্ষণ। ডা. স্পারলিং বলেন, ‘যখন আমি অফিসে রোগীদের সঙ্গে কথা বলি, তখন সবসময় জিজ্ঞেস করি যে কে বিল পরিশোধ করেছে। তারা বলে যে তাদের স্ত্রী বিল পরিশোধ করেছে, কিন্তু আসলে কাজটি করেছে তারা নিজেরাই- এটি একটি উদ্বেগের বিষয়।’ যদি পরিবারের কোনো সদস্যের হঠাৎ বিল পরিশোধ করতে সমস্যা হয় (অথবা হিসাব সংক্রান্ত অন্যান্য সমস্যা), তাহলে তা অ্যালঝেইমারসের লক্ষণ হতে পারে।

* আপনি রাস্তা ভুলে যান
এটি বিশেষভাবে প্রাসঙ্গিক যদি কোনো লোক অনেক বার গাড়ি চালিয়েছে এমন স্থানে গাড়ি চালানোর সময় কনফিউজড হয় অথবা দিক চিনতে না পারে। তাদের কাছে অতিপরিচিত সড়ককেও অপরিচিত মনে হতে পারে, যে কারণে তারা ভিন্ন দিকে গাড়ি মুভ করেন এবং তাদের গন্তব্যে পৌঁছা অসম্ভব হয়ে পড়ে।

* আপনি সামাজিক অনুষ্ঠান এড়িয়ে চলেন
ডা. স্পারলিং বলেন, ‘আমরা দেখেছি যে কথা চালিয়ে যাওয়ার অসামর্থ্যতা, বিশেষ করে কোনো গ্রুপে, অ্যালঝেইমারসের অন্যতম প্রাথমিক লক্ষণ হতে পারে।’ তিনি রোগীদের কাছ থেকে জানতে পারেন যে তারা বন্ধুদের সঙ্গে লাঞ্চ করতে বাইরে যেতে পছন্দ করে না, কারণ তারা অনুভব করে যে বন্ধুদের সঙ্গে গল্প বা আলোচনায় তাল মেলাতে পারছে না।

* আপনি প্রিয় শখের প্রতি আগ্রহ হারাচ্ছেন
অ্যালঝেইমারসের অন্য একটি সম্ভাব্য প্রাথমিক লক্ষণ হচ্ছে, প্রিয় শখের প্রতি আগ্রহ হারানো শুরু হওয়া। ডা. স্পারলিং বলেন, ‘অ্যালঝেইমারস সম্পর্কিত মস্তিষ্কীয় পরিবর্তন উদাসীনতা সৃষ্টি করতে পারে, যার ফলে লোকজন প্রেরণা হারাতে পারে।’ অ্যালঝেইমারসের এই উপসর্গ বিষণ্নতাকে কপি করতে পারে। স্পারলিং বলেন, ‘যদি কোনো লোকের পূর্বে বিষণ্নতা না থাকে অথবা বিষণ্ন হওয়ার মতো কোনো যুক্তিসঙ্গত কারণ না থাকে, তাহলে প্রিয় শখের প্রতি আগ্রহ হারানো উদ্বেগের বিষয় হবে।’

* আপনি পরিকল্পনা করার ক্ষমতা হারিয়ে ফেলেছেন
অ্যালঝেইমারসের প্রাথমিক পর্যায়ে রোগীদের পরিকল্পনা অথবা মাল্টিটাস্ক (মস্তিষ্কের একটি দক্ষতা যা এক্সিকিউটিভ ফাংশন নামে পরিচিত) করার ক্ষমতা পরিবর্তন হয়। উদাহরণস্বরূপ, যে ব্যক্তি সাধারণত ছুটির দিনে ঘরোয়া অনুষ্ঠান অথবা পারিবারিক ভ্রমণের পরিকল্পনা করেন, হঠাৎ করে তার এসব কাজে অসামর্থ্যতা বা দৈনন্দিন কাজের পরিকল্পনায় ব্যাঘাত ঘটা হতে পারে অ্যালঝেইমারসের লক্ষণ।

* আপনার ঘুমাতে সমস্যা হচ্ছে
রাতে ঘুম না হওয়া এবং এর ফলে সকালে ক্লান্তিতে ভোগা হতে পারে স্ট্রেসের চেয়েও মারাত্মক কিছুর লক্ষণ। নিউরোলজি নামক জার্নালে প্রকাশিত গবেষণা অনুসারে, যেসব লোক অ্যালঝেইমারসের ঝুঁকিতে ছিল, কিন্তু তখনো উপসর্গ প্রকাশ পায়নি, তাদের ঘুমের অভাব ছিল এবং তারা দিনে অধিক ক্লান্তি অনুভব করেছিল। বিজ্ঞানীরা এখনো নিশ্চিত নন যে, কম ঘুম অ্যালঝেইমারসের ঝুঁকি বৃদ্ধি করে নাকি এ রোগের উপসর্গ হিসেবে ঘুমের সমস্যা দেখা দেয়।

* আপনি উদ্বিগ্ন বোধ করেন
গবেষণা ইঙ্গিত দিয়েছে যে, ডিপ্রেশন/বিষণ্নতা অ্যালঝেইমারসের অন্যতম প্রাথমিক লক্ষণ হতে পারে, কিন্তু গবেষকরা নিশ্চিত নন যে ডিপ্রেশন এ রোগের রিস্ক ফ্যাক্টর নাকি এটি এই কন্ডিশনের ফল। আমেরিকান জার্নাল অব সাইকিয়াট্রির পাঁচ বছরের একটি গবেষণায় এই বিষয়ে কিছু তথ্য পাওয়া গেছে। গবেষণায় পাওয়া যায় যে, বেশি উদ্বেগে থাকা সুস্থ প্রাপ্তবয়স্কদের অধিক অ্যামাইলয়েড বিটা (একটি প্রোটিন যা অ্যালঝেইমারস লোকদের মস্তিষ্কে প্লেক সৃষ্টি করে) ছিল। প্রকৃতপক্ষে, উদ্বেগ ছিল ডিপ্রেশনের অন্যান্য উপসর্গের (উদাসীনতা অথবা জীবনের সন্তুষ্টি কমে যাওয়া) তুলনায় প্লেকের শক্তিশালী পূর্বাভাস। গবেষকরা সিদ্ধান্তে আসেন যে, উচ্চ উদ্বেগ অ্যালঝেইমারসের একটি প্রাথমিক লক্ষণ হতে পারে, কারণ এটি এমনকি স্মৃতিশক্তি হ্রাসের পূর্বে প্রকাশ পায়।

* আপনার কথা বলতে এবং লিখতে সমস্যা হচ্ছে
প্রাথমিক লক্ষণযুক্ত অ্যালঝেইমারস রোগীরা কিছু লিখতে বা কথাবার্তার সময় কোন সঠিক শব্দটি ব্যবহার করবে তা খুঁজে পেতে সংগ্রাম করে। যুক্তরাষ্ট্রের অ্যালঝেইমারস অ্যাসোসিয়েশন অনুসারে, এসব লোকেরা সঠিক শব্দ খুঁজে পেতে কথা বলার মাঝখানে থেমে যেতে পারে। উপযুক্ত শব্দ ব্যবহারের জন্য তারা সংগ্রাম করে অথবা একই শব্দ বারবার ব্যবহার করে।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট



রাইজিংবিডি/ঢাকা/১৬ অক্টোবর ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC