ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘উচ্চশিক্ষায় নারীর অংশগ্রহণ ব্যাপক বৃদ্ধি পেয়েছে’

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৪, ২৬ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘উচ্চশিক্ষায় নারীর অংশগ্রহণ ব্যাপক বৃদ্ধি পেয়েছে’

নিজস্ব প্রতিবেদক : উচ্চশিক্ষায় নারীর অংশগ্রহণ ব্যাপক বৃদ্ধি পেয়েছে। বর্তমানে উচ্চশিক্ষায় ৩৮ লাখ শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে। এর মধ্যে নারী শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৪২ শতাংশ। এ সংখ্যা ৫০ শতাংশে উন্নীত করার প্রচেষ্টা অব্যহত থাকবে।

বুধবার রাজধানীর একটি হোটেলে উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের (হেকেপ) ১০ বছরের অর্জন নিয়ে দিনব্যাপী জাতীয় কর্মশালায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান।

হেকেপ এর বাস্তবায়নকারী সংস্থা ইউজিসি শিক্ষাক্ষেত্রে বৃহৎ এ প্রকল্পের উল্লেখযোগ্য অর্জন তুলে ধরতে এ কর্মশালার আয়োজন করে।

আবদুল মান্নান বলেন, হেকেপ অসাধারণ সফলতা অর্জন করেছে। এর অধীনে বেশ কিছু যুগান্তকারী গবেষণা কর্ম হয়েছে। এসব গবেষণা কর্ম দেশের উচ্চশিক্ষা তথা  দেশের আর্থ-সামাজিক অবস্থা পরিবর্তনে ইতিবাচক ভূমিকা পালন করবে। তিনি বলেন উচ্চশিক্ষার মানোন্নয়ন নিশ্চিত করতে হবে এবং এর সফলতা ধরে রাখতে হবে।

তিনি বলেন, ইউজিসি দেশের উচ্চশিক্ষার সম্প্রসারণ ও গুণগত পরিবর্তনে বদ্ধপরিকর। এজন্য শিক্ষার পাশাপাশি গবেষণায় নজর দিচ্ছে। এ বছর গবেষণায় বরাদ্দ ২৩৪ শতাংশ বৃদ্ধি করা হয়েছে বলে তিনি জানান।

তিনি আরো বলেন, উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প দেশের উচ্চশিক্ষার চিত্র সম্পূর্ণ পাল্টে দিয়েছে। বিশ্ব ব্যাংক এ প্রকল্পের সফলতায় উচ্ছ্বসিত প্রশংসা করেছে এবং নতুন একটি প্রকল্পে অর্থ সহায়তা প্রদানে আগ্রহ ব্যক্ত করেছে।  

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নানের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন। বিশেষ অতিথি ছিলেন ইউজিসির সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের (উন্নয়ন) অতিরিক্ত সচিব ড. মাহমুদ উল হক এবং বিশ্ব ব্যাংক ঢাকার সিনিয়র অপারেশন্স অফিসার ড. মো. মোকলেছুর রহমান।

হেকেপের প্রকল্প পরিচালক ড. গৌরাঙ্গ চন্দ্র মোহান্ত এনডিসি অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন।

সভায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, বরেণ্য  শিক্ষাবিদ, শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি, হেকেপ ও বিশ্ব ব্যাংকের পদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ২৩৮ মিলিয়ন ইউএস ডলার অর্থমূল্যের এ প্রকল্পের কাজ ২০০৯ সালে শুরু হয় এবং চলতি বছরের ৩১ ডিসেম্বরে এটি শেষ হবে। এ প্রকল্পের উদ্দেশ্য উচ্চশিক্ষায় পঠন-পাঠনে ও গবেষণায় গুণগত পরিবর্তন সাধন এবং শিক্ষা প্রতিষ্ঠানের কাঠামোগত ও প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি করা।



রাইজিংবিডি/ঢাকা/২৬ ডিসেম্বর ২০১৮/ইয়ামিন/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়