ঢাকা, বৃহস্পতিবার, ৪ মাঘ ১৪২৫, ১৭ জানুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

যে মাংস খাবেন, যে মাংস খাবেন না

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১২-২৬ ৯:০১:১৯ পিএম     ||     আপডেট: ২০১৮-১২-২৬ ৯:০৪:৫৬ পিএম
প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : গরুর মাংস, মুরগির মাংস বা অন্যান্য মাংস আপনি খেতে পারেন, কিন্তু এক্ষেত্রে আপনাকে কিছু বিষয় মাথায় রাখতে হবে। আপনি যে প্রাণীর মাংসই খান না কেন, যথাসম্ভব চর্বিবহুল মাংস এড়িয়ে চলুন। এছাড়া আপনি কোন পদ্ধতিতে রান্নাকৃত মাংস খাচ্ছেন তার ওপরও আপনার স্বাস্থ্যের ভালো-মন্দ নির্ভর করছে, যেমন- পোড়া মাংস ক্যানসারের ঝুঁকি বাড়ায়।

এখানে আপনার জন্য কোন মাংস ভালো ও কোন মাংস ভালো নয় তা সম্পর্কে আলোচনা করা হলো।

* মাংস ১০১
মাংস হিসেবে কারো কারো খাবার হচ্ছে হ্যামবার্গার, হট ডগস ও চিকেন ফিঙ্গার- তবে এগুলো সর্বোত্তম অপশন নয়। কিন্তু সুস্থ থাকার জন্য আপনাকে সকল মাংস পরিহার করতে হবে এমনটা নয়, বলেন ইন্টারন্যাশনাল ফুড ইনফরমেশন কাউন্সিল ফাউন্ডেশনের নিউট্রিশন কমিউনিকেশন্সের সিনিয়র ডিরেক্টর ক্রিস সলিড। তিনি যোগ করেন, ‘মাংস যে প্রোটিন সরবরাহ করে তা শরীরের জন্য প্রয়োজনীয়। মাংস হতে পারে স্বাস্থ্যকর ডায়েটের অংশ, আবার মাংস ছাড়াও স্বাস্থ্যকর ডায়েট হতে পারে। আপনি মাংস খাবেন কি খাবেন না তা আপনার ওপর নির্ভর করছে।’ মাংস হচ্ছে ভিটামিন ও খনিজের অন্যতম প্রধান উৎস, যেমন- বি১২ ও আয়রন। অ্যাকাডেমি অব নিউট্রিশন অ্যান্ড ডায়েটেটিক্সের মিডিয়া মুখপাত্র ডায়েটিশিয়ান মালিনা লিনকাস মালকানি এ ধরনের মাংস খাওয়ার ক্ষেত্রে ভারসাম্য বজায় রাখতে পরামর্শ দিচ্ছেন। অধিকাংশ লোক প্রয়োজনের চেয়ে বেশি খায়। মালকানি খাবারে ভারসাম্য বজায় রাখতে প্লেটের এক-চতুর্থাংশ মাংস এবং বাকি অংশ রান্নাকৃত শাকসবজি, গোটা শস্য ও অন্যান্য উদ্ভিজ্জ খাবার দ্বারা পূর্ণ করতে সাজেস্ট করছেন।

* সবচেয়ে ভালো: চর্বিহীন মাংস
ডায়েটিশিয়ানরা চর্বিহীন মাংস খাওয়ার জন্য পরামর্শ দিয়ে থাকেন। সলিড বলেন, ‘৩.৫ আউন্স বা ১০০ গ্রাম মাংসের পরিবেশনে যেন ১০ গ্রামের কম টোটাল ফ্যাট, ৪.৫ গ্রামের কম স্যাচুরেটেড ফ্যাট ও ৯৫ মিলিগ্রামের কম কোলেস্টেরল থাকে। মালকানি যেকোনো অতিরিক্ত চর্বি বা চামড়া, গ্রিলড মাংস, বয়েলড মাংস ও রোস্টেড মাংস থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছেন।

* সবচেয়ে ভালো: চামড়াবিহীন টার্কির মাংস
অন্যান্য মাংসের তুলনায় টার্কির মাংসে চর্বি কম থাকে- এই মাংস ভিটামিন বি৬ ও নিয়াচিনের একটি ভালো উৎস, সলিড বলেন। এসব পুষ্টি হার্টের স্বাস্থ্য, হজম, শক্তি, মস্তিষ্কের কার্যক্রম ও অন্যান্য শারীরিক প্রক্রিয়ার জন্য দরকারী, এভরিডে হেলথ ডটকম এবং হেলথ লাইন ডটকমের প্রতিবেদন অনুসারে। অন্যান্য অংশের তুলনায় চর্বি বেশি থাকলেও টার্কির রান ও উরু হচ্ছে আয়রনের চমৎকার উৎস। বিপাক ও হার্টের স্বাস্থ্যের জন্য আয়রন গুরুত্বপূর্ণ এবং ডায়েটে আয়রনের ঘাটতি রক্তস্বল্পতা সৃষ্টি করতে পারে।

* সবচেয়ে ভালো: চামড়াবিহীন চিকেন ব্রেস্ট
মুরগির মাংস হচ্ছে ভিটামিন বি৬ ও নিয়াচিনের একটি ভালো উৎস। গবেষণায় দেখা গেছে, স্বাস্থ্যসম্মত ওজন বজায় রাখা ও সার্বিক সুস্থতায় মুরগির মাংস ইতিবাচক ভূমিকা পালন করতে পারে, জার্নাল অব ফুড অ্যান্ড নিউট্রিশন রিসার্চে প্রকাশিত গবেষণা অনুসারে। হোয়াইট মিট বা চিকেন ব্রেস্ট বা মুরগির বুকের মাংস হচ্ছে ক্লোরিন, ফসফরাস ও রিবোফ্ল্যাভিনের চমৎকার উৎস, বলেন সলিড। ডার্ক মিট বা মুরগির রান ও উরুর মাংসকেও অবহেলা করবেন না। সলিড বলেন, হোয়াইট মিটের তুলনায় ডার্ক মিটে জিংক বেশি থাকে।

* সবচেয়ে ভালো: ৯৫ শতাংশ চর্বিহীন গরুর মাংস
রেড মিট বা লাল মাংসের দুর্নাম রয়েছে, কিন্তু চর্বির মাত্রার ওপর ভিত্তি করে এটি স্বাস্থ্যকর ডায়েটের একটি অংশ হতে পারে। অন্যান্য মাংসের মতো গরুর মাংসও প্রোটিন ও প্রয়োজনীয় পুষ্টির একটি চমৎকার উৎস। অধিক ভিটামিন ই এবং অ্যান্টিঅক্সিড্যান্ট পেতে যথাসম্ভব তৃণভোজী গরুর মাংস খান। এছাড়া পোড়া গরুর মাংস পরিহার করুন। গবেষণা ইঙ্গিত দিচ্ছে যে, পোড়া মাংস কিছু ক্যানসারের ঝুঁকি বৃদ্ধি করে।

* এড়িয়ে চলুন: প্রক্রিয়াজাত মাংস
কিউরড মিট, কোল্ড কাট, স্যালামি ও হট ডগস হচ্ছে প্রক্রিয়াজাত মাংসের কয়েকটি উদাহরণ- এ ধরনের মাংস সীমিত করুন অথবা এড়িয়ে চলুন। গবেষণা সাজেস্ট করছে যে এ ধরনের প্রক্রিয়াজাত মাংস বেশি খেলে কোলন ক্যানসারের ঝুঁকি বৃদ্ধি পায়। প্রায়ক্ষেত্রে এসব মাংসে উচ্চ সোডিয়াম ও উচ্চ স্যাচুরেটেড ফ্যাট থাকে, মালকানি বলেন। মেডিক্যাল ডেইলি ডটকমের প্রতিবেদনে বলা হয়েছে, হৃদরোগ ও প্রক্রিয়াজাত মাংসের মধ্যে সংযোগের জন্য উচ্চ লবণ দায়ী হতে পারে।

* এড়িয়ে চলুন: চর্বিবহুল মাংস
আপনার প্লেটে যেন চর্বিবহুল মাংস বেশি স্থান না পায়। চর্বিবহুল মাংসের উচ্চ স্যাচুরেটেড ফ্যাট আপনার কোলেস্টেরল বৃদ্ধি করতে পারে, আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন অনুসারে। গরুর পাঁজরের মাংস, সিনার মাংস ও কটিদেশের মাংসে চর্বি বেশি থাকে। মুরগির উরু ও রানে চর্বি বেশি থাকে। যদিও এসব মাংস সীমিতকরণ আপনার ডায়েটের জন্য ভালো, কিন্তু আপনি পরিমিত পরিমাণে এসব মাংস খেতে পারেন।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

পড়ুন : * যেসব লক্ষণ দেখলে মাংস খাবেন না
* ফ্রিজে কতদিন মাংস ভালো থাকে?
* গরুর মাংস নরম করবেন যেভাবে
* মুরগির মাংস রান্নার আগে ৮ ভুল



রাইজিংবিডি/ঢাকা/২৬ ডিসেম্বর ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC