ঢাকা, মঙ্গলবার, ৩১ আষাঢ় ১৪২৬, ১৬ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

পারফেক্ট হাসির জন্য নতুন যত পদ্ধতি (প্রথম পর্ব)

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১২-২৮ ৮:৫১:১৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-০৯ ৯:১২:২৮ পিএম
পারফেক্ট হাসির জন্য নতুন যত পদ্ধতি (প্রথম পর্ব)
প্রতীকী ছবি
Voice Control HD Smart LED

এস এম গল্প ইকবাল : কাউকে প্রভাবিত করতে প্রাণবন্ত হাসির তুলনা নেই। সুন্দর হাসির মাধ্যমে প্রথম দেখাতে কাউকে সহজে আকৃষ্ট করা যায়। দ্রুত সম্পর্ক তৈরির ক্ষেত্রে মনভুলানো হাসির অবদানকে অস্বীকার করা যাবে না।

কিন্তু দাঁত ও মাড়ির সমস্যা কিংবা মুখের ভেতরের সমস্যার কারণে অনেকেই প্রাণ খুলে হাসতে পারেন না। আপনিও কি তাদের একজন? যদি তাই হয়ে থাকে, তাহলে আপনার মুখে পারফেক্ট হাসি আনতে নতুন পদ্ধতিগুলো চেষ্টা করতে পারেন। পারফেক্ট হাসির জন্য নতুন ১৩টি পদ্ধতি নিয়ে দুই পর্বের প্রতিবেদনের আজ থাকছে প্রথম পর্ব। 

* জোলি ক্যান্ডি
যে ক্যান্ডি দাঁত পরিষ্কার করে তা ভালো মনে হতে পারে, কিন্তু জোলি ক্যান্ডি এর চেয়ে বেশি কিছু করে। সাধারণ ক্যান্ডি খাওয়ার পর মুখের অ্যাসিড দাঁতের এনামেলকে ভাঙতে পারে এবং ক্যাভিটি-সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে শক্তি যোগাতে পারে। কিন্তু জোলিপপস, জোলি ড্রপস ও জ্যাফি ট্যাফি হচ্ছে এমন জোলি ক্যান্ডি যা অ্যাসিডকে নিষ্ক্রিয় করতে আপনার মুখে পিএইচ বৃদ্ধি করে, যার ফলে দাঁতের ক্ষয় ও ক্যাভিটি প্রতিরোধ হয়। এই ক্যান্ডিগুলো আবিষ্কার করেছেন শিশু-উদ্যোক্তা অ্যালিনা মোর্স- তিনি হলেন এন্ট্রাপ্রেনিউর ম্যাগাজিনের কভারে স্থান পাওয়া সবচেয়ে কম বয়সী উদ্যোক্তা। এই ক্যান্ডিগুলো অ্যামাজন ডটকমে পাওয়া যাচ্ছে।

* লাফ লাইনস ফিলার
ন্যাসোলাবিয়াল ফোল্ড হচ্ছে, মুখের দুইপাশ থেকে নাকের দুইপাশ পর্যন্ত বিস্তৃত উল্লম্ব রেখা। এসব রেখাকে স্মাইল লাইন বা লাফ লাইনও বলে। নিউ ইয়র্ক সিটির প্লাস্টিক সার্জন লারা ডেভগান বলেন, ‘অনেক রোগী অনুভব করে যে এসব রেখা তাদের ক্লান্ত বা বয়স্ক দেখায় এবং তারা যখন হাসে এগুলো আরো ভেতরে ঢুকে যায়।’ এসব রেখার গভীরতা কমাতে বা দূর করতে তিনি স্কাল্পট্রা অ্যাস্থেটিকের মতো ইনজেক্ট্যাবল চিকিৎসা গ্রহণের পরামর্শ দিচ্ছেন। এই চিকিৎসা কোলাজেন উৎপাদনে প্ররোচিত করে এবং ধীরে ধীরে এসব লাফ লাইন ভরাট করে তোলে। স্কাল্পট্রা ট্রিটমেন্টের জন্য দুই থেকে তিন সেশন লাগতে পারে, কিন্তু এর ভালো ফলাফল অনেক বছর ভোগ করতে পারবেন।

* লেজার ট্রিটমেন্ট
নিউ ইয়র্ক সিটির প্লাস্টিক সার্জন ডেভিড শেফার বলেন, ‘ঠোঁটের চারপাশের ত্বক উন্নত করে ঠোঁটকে সুন্দর ক্যানভাসে রেখে সার্বিক হাসিতে সাহায্য করা যায়। একটি সুন্দর চিত্র নোংরা দেয়াল ও পরিচ্ছন্ন দেয়ালে ঝুলছে এমনটা কল্পনা করুন।’ ত্বকের গঠন মসৃণ করতে, কোলাজেন উৎপাদন স্টিমিউলেট করতে ও ত্বকের দাগ দূর করতে ডা. শেফার লেজার চিকিৎসা গ্রহণের জন্য পরামর্শ দিয়েছেন।

* পোরসেলেইন ভিনার্স
যদি আপনি আপনার একটি বা সকল দাঁতের আকৃতি, বর্ণ বা অবস্থান পরিবর্তন করতে চান, তাহলে ফ্লোরিডার ডেন্টিস্ট স্টিভেন ফ্রিম্যান পোরসেলেইন ভিনার্সের পরামর্শ দিচ্ছেন। তিনি বলেন, ‘ভিনার্স হচ্ছে পোরসেলেইনের পাতলা খন্ড যা দাঁতের পৃষ্ঠের ওপর সংযুক্ত করা হয়। পূর্বে ভিনার্সে উল্লেখযোগ্য দাঁত অপসারণ করতে হতো, কিন্তু বর্তমানে আমরা সামান্য দাঁত অপসারণ বা দাঁতের অপসারণ ছাড়াই এটি করে থাকি।’ ভিনার্সের স্থায়িত্ব সাধারণত নন-বন্ডেড দাঁতের মতোই, কিন্তু এর পেছনে ব্যয়ের পরিমাণটা বেশি- একটি দাঁতের পেছনে ১,০০০ থেকে ২,৫০০ ডলার বা তার বেশি খরচ পড়তে পারে।

* কয়লার টুথপেস্ট
চারকোল পেস্ট অর্থাৎ কয়লার পেস্ট দিয়ে দাঁত ব্রাশ করা সাংঘর্ষিক মনে হতে পারে, কিন্তু হেলো’র নতুন অ্যাক্টিভেটেড চারকোল টুথপেস্ট হচ্ছে দাঁত সাদা করার একটি প্রাকৃতিক উপায়। হেলো’র অ্যাক্টিভেটেড চারকোল এপিক হোয়াইটেনিং ফ্লুরাইড টুথপেস্টে কয়লার পরিষ্কারক উপকারিতা পাবেন যা বাঁশ থেকে তৈরি করা হয় এবং এতে পুদিনার ফ্লেভার ও ক্যাভিটি প্রতিরোধক ফ্লুরাইডও থাকে। এই টুথপেস্ট দাঁতকে সাদা করে, শ্বাসকে দুর্গন্ধমুক্ত করে, এনামেলকে সুস্থ রাখে ও দাঁতের সেনসিটিভিটি প্রতিরোধ করে। এছাড়া কোলগেট’র নতুন কোলগেট এসেনশিয়াল টুথপেস্ট উইথ চারকোল দাঁতের দাগ দূর করে ও শ্বাসকে দুর্গন্ধমুক্ত করে।

* আপেল সিডার ভিনেগার
ওন্টারিওর ডেন্টিস্ট শাহরুজ ইয়াযদান বলেন, ‘এই প্রাকৃতিক অ্যান্টিবায়োটিকে (আপেল সিডার ভিনেগার) অ্যাসিটিক অ্যাসিড, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, প্রোবায়োটিকস ও এনজাইমস থাকে যা দাঁতকে সাদা করে, অপকারী ব্যাকটেরিয়া হত্যা করে ও উপকারী ব্যাকটেরিয়ার গ্রোথ বৃদ্ধি করে।’ সর্বোচ্চ দাঁত-সাদাকরণ ফল পেতে তিনি একমাসের জন্য প্রতিদিন এক মিনিট দাঁতের ওপর আপেল সিডার ভিনেগার ঘষতে পরামর্শ দিচ্ছেন। আপেল সিডার ভিনেগার দিয়ে দাঁত ঘষার পর অবশ্যই দাঁত ব্রাশ করবেন অথবা পানি দিয়ে ধুয়ে ফেলবেন।

* জিনজিভোপ্লাস্টি
আপনার হাসির সময় কি মাড়ি দেখা যায়? গামলাইনের আকৃতি বদলাতে ও অতিরিক্ত জিনজিভাল টিস্যু দূর করতে জিনজিভোপ্লাস্টি হচ্ছে একটি জনপ্রিয় চিকিৎসা ব্যবস্থা। ওহাইওর ডেন্টিস্ট লাটা সেডালিয়া স্টেফানো বলেন, ‘এই পেরিয়োডোন্টাল ট্রিটমেন্টটি স্কাল্পেল, লেজার অথবা ইলেক্ট্রোসার্জারি মেশিনের সাহায্যে করা হয় যা আপনার হাসির সময় অধিক দাঁত দেখাতে ও কম মাড়ি প্রদর্শন করতে সাহায্য করে।’ দাঁতের সংখ্যা ও মাড়ির টিস্যুর পরিমাণের ওপর ভিত্তি করে খরচ ভিন্ন হতে পারে।

(আগামী পর্বে সমাপ্য)
 

 

রাইজিংবিডি/ঢাকা/২৮ ডিসেম্বর ২০১৮/ফিরোজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge