ঢাকা, বুধবার, ৫ আষাঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

কোহলির পর মেন্ডিস, গড়লেন রেকর্ডও

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১২-২৯ ৩:৫০:০৮ পিএম     ||     আপডেট: ২০১৮-১২-২৯ ১০:৩০:০৮ পিএম
Walton AC 10% Discount

ক্রীড়া ডেস্ক : বিরাট কোহলির পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টেস্টে এ বছর এক হাজার রান করেছেন শ্রীলঙ্কার কুশল মেন্ডিস।

পাশাপাশি একটি রেকর্ডও গড়েছেন মেন্ডিস। চতুর্থ কনিষ্ঠতম ক্রিকেটার হিসেবে টেস্টে এক বছরে হাজার রান করেছেন তিনি। ২০০৫ সালের পর সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে এক বছরে সাদা পোশাকে পেয়েছেন হাজার রান।

নিউজিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চে ম্যাচ বাঁচানোর লড়াইয়ে ছিলেন ২৩ বছর বয়সি মেন্ডিস। ১৪৭ বলে ১০ চারে ৬৭ রান করেন ডানহাতি ব্যাটসম্যান। সাড়ে তিন ঘন্টা ক্রিজে থেকে ইনিংসটি সাজানোর পথে হাজার রান ছাড়িয়ে যান মেন্ডিস।

এ বছর ১২ টেস্টে ২৩ ইনিংসে ১০২৩ রান করেছেন মেন্ডিস। ৪৬.৫০ গড়ে এ রান করেছেন লঙ্কান তারকা। টেস্টে এ বছর সবচেয়ে বেশি রানের মালিক বিরাট কোহলি। ৫ সেঞ্চুরি আর ৫ হাফ সেঞ্চুরিতে ভারত অধিনায়ক রান করেছেন ১৩২২।

মেন্ডিস সবচেয়ে বেশি রান করেছেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ৩ ম্যাচে তার রান ২৮৫। বাংলাদেশের বিপক্ষে ২ টেস্টে তার রান ২৭১। সর্বোচ্চ ১৯৬ রানের ইনিংসটি বাংলাদেশের বিপক্ষে। এ ছাড়া নিউজিল্যান্ডের বিপক্ষে ২২৫, ইংল্যান্ডের বিপক্ষে ১৭৯ রান ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৬৩ রান করেছেন ডানহাতি ব্যাটসম্যান। 

বাংলাদেশ, নিউজিল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি পেয়েছেন মেন্ডিস। ক্যারিয়ারে প্রথমবারের মতো বছরে হাজার রান করা মেন্ডিস জানালেন, প্রতিবছর হাজার রান পেতে চান।

‘আমি খুবই খুশি। হাজার রানের টার্গেট ছিল আমার। বছরের শুরুতে কয়েকটি ম্যাচ খেলার পর আমি আমার টার্গেট সেট করি। পরবর্তীতে ধাপে ধাপে আমার ক্ষুধা বেড়ে যায়। খুব ভালো লাগছে যে আমি আমার টার্গেটে পৌঁছাতে পেরেছি। ২৩ বছর বয়সে এটা করতে পেরে সত্যিই ভালো লাগছে। চেষ্টা করব প্রতি বছরই হাজার রান পেতে।’

এবি ডি ভিলিয়ার্স ২০০৫ সালে ১১ টেস্টে ১০০৮ রান করেছিলেন। সবচেয়ে কম বয়সে এক বছরে হাজার রানের কীর্তি গড়েছেন স্যারি গ্যারি সোবার্স। ১৯৫৮ সালে গ্যারি সোবার্স ৮ টেস্টে করেন ১২৯৯ রান। ২০০৩ সালে গ্রায়েম স্মিথ ১২ টেস্টে করেন ১১৯৮ রান। ১৯৭৯ সালে ভারতের দীলিপ ভেঙ্গসরকার ১৭ টেস্টে করেন ১০৪৪ রান। এরপরই মেন্ডিসের অবস্থান। অ্যালিস্টার কুক ২০০৬ সালে ১৩ টেস্টে করেন ১০১৩ রান।



রাইজিংবিডি/ঢাকা/২৯ ডিসেম্বর ২০১৮/ইয়াসিন/পরাগ

Walton AC
     
Walton AC
Marcel Fridge