ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বিআরটিএর চার অফিসে দুদকের অভিযান

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৯, ২৭ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিআরটিএর চার অফিসে দুদকের অভিযান

নিজস্ব প্রতিবেদক : দেশের চার জেলায় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চারটি কার্যালয়ে একযোগে আকস্মিক অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

যানবাহনের রেজিস্ট্রেশন সনদ, ফিটনেস সনদ ও ড্রাইভিং লাইসেন্স প্রদানে অনিয়ম ও ঘুষ লেনদেনের অভিযোগে রোববার দুদকের এনফোর্সমেন্ট ইউনিটের চারটি দল একযোগে ওই অভিযান চালায়।

অভিযানকালে বিআরটিএর ঢাকা ইকুরিয়া কার্যালয়ে হাতেনাতে এক দালালকে গ্রেপ্তার করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালত তাকে ৮ হাজার টাকা জরিমানা এবং ১৫ দিনের কারাদণ্ড দেন।

অন্যদিকে, দুদকের অপর তিনটি টিম পাবনা, খুলনা ও সিলেট বিআরটিএ অফিসে একযোগে অভিযান চালায়। পাবনা বিআরটিএ অফিসে কোনো কর্মকর্তা-কর্মচারীর উপস্থিত পাওয়া যায়নি। খুলনা ও সিলেট কার্যালয়ে দুদক টিম বিশৃঙ্খলা ও অনিয়মের চিত্র উদঘাটন করে।

দুদক সূত্র আরো জানায়, দুদকের সহকারী পরিচালক জাহিদ কালাম ও উপ-সহকারী পরিচালক মোহাম্মদ শাহাজাহান মিরাজের সমন্বয়ে পুলিশসহ ছয় সদস্যের একটি দল বিআরটিএর ইকুরিয়া কার্যালয়ে অভিযান পরিচালনা করে।

অভিযানকালে যানবাহনের রেজিস্ট্রেশন সনদ, ফিটনেস সনদ ও ড্রাইভিং লাইসেন্স প্রদানের প্রতিটি ধাপে অনিয়মের প্রমাণ পায়। এ সময় অবস্থানরত দালালরা পালিয়ে গেলেও দুদক টিম টাকাসহ হাতেনাতে এক দালালকে আটক করতে সক্ষম হয়। পরবর্তীতে বিআরটিএর ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে উক্ত দালালকে ৮ হাজার টাকা জরিমানা এবং ১৫ দিনের কারাদণ্ড দেওয়া হয়।

যানবাহন রেজিস্ট্রেশন এবং লাইসেন্স পাওয়ার জন্য সেবাগ্রহীতাদের দীর্ঘ লাইন থাকলেও অর্থ লেনদেনের মাধ্যমে লাইন ভঙ্গ করে দ্রুত সেবা নেওয়া এবং ফিটনেস চেক না করে গাড়ির ফিটনেস সনদ প্রদান করা হয়। এ সময় দুদকের হস্তক্ষেপে তাৎক্ষণিকভাবে সুশৃঙ্খল পরিবেশে গাড়ির ফিটনেস প্রদান নিশ্চিত করা হয়।

অভিযান সম্পর্কে দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, ‘বিআরটিএর শৃঙ্খলা ফিরে না আসলে দুদক সরাসরি দুর্নীতি ও অনিয়মের জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে। এছাড়া, অনিয়মের বর্তমান চিত্র পাল্টাতে হলে অটোমেশন ও ডিজিটালাইজেশনের বিকল্প নেই।’



রাইজিংবিডি/ঢাকা/২৭ জানুয়ারি ২০১৯/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়