ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

এরশাদের নতুন মিশন

মুহাম্মদ নঈমুদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৮, ৮ আগস্ট ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এরশাদের নতুন মিশন

হুসেইন মুহম্মদ এরশাদ

মুহাম্মদ নঈমুদ্দিন : আগামী নির্বাচনকে সামনে রেখে নতুন মিশন শুরু করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। দলছুট ও বহিষ্কৃত নেতাদের ফিরিয়ে এনে দলকে শক্তিশালী করতে চান তিনি। পাশাপাশি সমমনা দলগুলোর সঙ্গেও সুসম্পর্ক তৈরি করে রাজনীতিতে ‘আলাদা অবস্থান’ সৃষ্টি করতে চান প্রাক্তন এ রাষ্ট্রপতি। এমন তথ্যই জানিয়েছেন দলটির প্রভাবশালী নেতারা।
দলীয় সূত্র অনুযায়ী, এ মিশনের অংশ হিসেবে আগামী সংসদ নির্বাচনের আগেই নেতাদের কোন্দল মিটিয়ে, দলছুটদের ফিরিয়ে এনে এবং বিভক্ত সব জাতীয় পার্টিকে এক করে দলকে সাংগঠনিকভাবে শক্তিশালী করার উদ্যোগ নিয়েছেন এরশাদ। শীর্ষ নেতাদের ব্যক্তিগত পছন্দ-অপছন্দের কারণে প্রাক্তন রাষ্ট্রপতি নিজেই এসব দেখভাল করছেন। 

 

জানা গেছে, নতুন মিশনের ধারাবাহিকতায় এরশাদ বিভক্ত জাতীয় পার্টিকে এক করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। গত দুই দিনে তিনি জাতীয় পার্টি (জেপি) আনোয়ার হোসেন মঞ্জুর সঙ্গে দুই দফা বৈঠকে মিলিত হয়েছেন।

 

দুই জাতীয় পার্টিকে ঐক্যবদ্ধ করা নিয়ে বৃহস্পতিবার রাতে এক দফা, শুক্রবার বারিধারার প্রেসিডেন্ট পার্কে দ্বিতীয় দফায় রুদ্ধদ্বার বৈঠক করেন দুই নেতা। এ সময় দুই দলের আর কাউকে রাখা হয়নি। কঠোর গোপনীয়তার মধ্যে দুই শীর্ষ নেতার মধ্যে এই ঐক্য গড়ার চেষ্টা চলছে। এ বিষয়ে দলের নেতাদের অন্ধকারে রাখা হয়েছে। শীর্ষ নেতারা কেউ কিছু জানেন না। এরশাদ নিজেই বিষয়টি দেখাশোনা করছেন। এমনকি তার ব্যক্তিগত কর্মকর্তারাও রয়েছেন অন্ধকারে।

 

সূত্র জানায়, বৈঠকে আনোয়ার হোসেন মঞ্জুর পক্ষ থেকে পদ-পদবিসহ নীতিনির্ধারণী বিষয়ে বেশ কিছু শর্ত দেওয়া হয়েছে। এসব শর্ত নিয়ে দরকষাকষি চলছে। এ নিয়ে এ প্রতিবেদন লেখা পর্যন্ত এখনও কোনো চূড়ান্ত সিদ্ধান্তে আসতে পারেননি তারা। আরো আলোচনার পর যদি সমঝোতা হয় তাহলে যেকোনো সময় মঞ্জু তার দল বিলুপ্ত করে জাতীয় পার্টিতে ফিরে আসবেন। 

 

জানা গেছে, শুধু আনোয়ার হোসেন মঞ্জু নয়, প্রাক্তন প্রধানমন্ত্রী কাজী জাফর আহমদের সঙ্গেও যোগাযোগ হয়েছে এরশাদের। দরকষাকষি নিয়ে দুই নেতার সমঝোতা হলে কাজী জাফরও দলবল নিয়ে ফিরে আসবেন জাতীয় পার্টিতে।

 

ইতিপূর্বে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ জাতীয় পার্টির এক সমাবেশে দলছুট নেতাদের দলে ফিরে আসার আহ্বান জানিয়েছিলেন।  এর পরেই জাতীয় পার্টির ঐক্য প্রক্রিয়া শুরু করেন এরশাদ।
নাম প্রকাশে অনিচ্ছুক দলটির এক প্রেসিডিয়াম সদস্য রাইজিংবিডিকে জানান, আমরা আগে থেকে শুনছি জাতীয় পার্টি এক হচ্ছে। অবিভক্ত জাতীয় পার্টি এখন সময়ের দাবি। এ কাজ সম্ভব হলে স্যার (হুসেইন মুহম্মদ এরশাদ)ইতিহাস হয়ে থাকবেন।

 

এ প্রসঙ্গে জানতে চাইলে দলের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট কাজী ফিরোজ রশীদ রাইজিংবিডিকে বলেন, ‘যারা দল থেকে চলে গেছেন বিরোধী দলীয় নেতা তাদের দলে ফিরে আসার আহ্বান জানিয়েছেন।’

 

আনোয়ার হোসেন মঞ্জুসহ প্রভাবশালী নেতারা দলে ফিরলে জাতীয় পার্টি শক্তিশালী হবে বলে মন্তব্য করেন কাজী ফিরোজ রশীদ ।

 

জানা গেছে, বিভক্ত জাতীয় পার্টির ঐক্য প্রক্রিয়ার পাশাপাশি ইতিপূর্বে দল থেকে বহিষ্কৃত নেতাদেরও দলে ফিরিয়ে নেওয়া হচ্ছে। খুব দ্রুত তাদের বহিস্কারাদেশ প্রত্যাহার করা হবে। এ তালিকায় রয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচন নিয়ে বহিস্কৃত এরশাদের প্রাক্তন বিশেষ উপদেষ্টা ববি হাজ্জাজ, প্রাক্তন ভাইস চেয়ারম্যান এ টি এম গোলাম মাওলা চৌধুরী, প্রাক্তন সাংগঠনিক সম্পাদক মোস্তাকুর রহমান মোস্তাক, শ্রমিক পার্টির প্রাক্তন নেতা সাখাওয়াত হোসেন, ঢাকা মহানগর দক্ষিণের প্রাক্তন দফতর সম্পাদক জাহেদ হোসেন বিপ্লবসহ অনেকেই।

 

দলটির নীতিনির্ধারণী সূত্রে জানা গেছে, ঈদের পরপরই বহিষ্কারাদেশ প্রত্যাহার করে তদের দলে ফিরিয়ে নেওয়ার কথা ছিল। কিন্তু দলের একটি প্রভাবশালী গ্রুপ তাতে বিরোধিতা করছে। তারপরও দল শক্তিশালী করতে এরশাদ বহিষ্কারাদেশ প্রত্যাহার করে দ্রুত তাদের দলে ফিরিয়ে আনছেন বলে জানা গেছে। এ ছাড়া বিভিন্ন সময় দল থেকে বহিষ্কৃত কিংবা দল ছেড়ে যাওয়া নেতাদেরও জাতীয় পার্টিতে ফিরে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছেন এরশাদ।

 

দলটির ঘনিষ্ঠ সূত্র জানায়, দেশে যেকোনো সময় মধ্যবর্তী নির্বাচন হতে পারে। বিষয়টি মাথায় রেখে নির্বাচনের আগেই এরশাদ সব সমস্যা দূর করে শক্তিশালী জাতীয় পার্টির ব্যানারেই আবার ঘুরে দাঁড়াতে চান। ক্ষমতায় যেতে পারেন আর নাই পারেন, অন্তত আগামী সরকারে শক্তিশালী অবস্থানে থাকতে চান প্রাক্তন এ রাষ্ট্রপতি।

 

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বয়সের ভারে ন্যুব্জ এইচ এম এরশাদ প্রায় সময়ই শারীরিকভাবে অসুস্থ্য থাকেন। পা-ব্যথাসহ নানা সমস্যা রয়েছে তার। দীর্ঘদিন ধরে মঞ্জুর হত্যা মামলার বিচার নিয়েও শঙ্কিত তিনি। জাতীয় পার্টিতে নানা গ্রুপ-উপ-গ্রুপ তো আছেই। ঠিক এমন সময় নতুন মিশন নিয়ে মাঠে নেমেছেন সাবেক এ সেনা প্রধান। জীবনের শেষ বয়সে এরশাদ লক্ষ্যপূরণে কতটুকু সফল হবেন এখন এটাই দেখার বিষয়।  


রাইজিংবিডি/ঢাকা/৮ আগস্ট ২০১৫/নঈমুদ্দিন/লেনিন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়