ঢাকা, শনিবার, ২ পৌষ ১৪২৪, ১৬ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

নামের তালিকায় মিল থাকছে ২০ দলীয় জোটে!

রেজা পারভেজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-২৯ ৭:৪১:০০ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-৩০ ৯:৪৭:৩৮ এএম

এস কে রেজা পারভেজ : নতুন নির্বাচন কমিশন গঠনে রাজনৈতিক দলের কাছে ‘সার্চ কমিটি’ যে নাম চেয়েছে, সেখানে প্রস্তাবিত নামের তালিকায় মিল রাখছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের দলগুলো।

নির্বাচন কমিশনার হিসেবে জোটের দলগুলো যাদের নামই প্রস্তাব করুক না কেন, তাতে বেশিরভাগ ক্ষেত্রে যেন নামের মিল থাকে সেটিই চাচ্ছেন জোট নেতারা। যদিও সবকিছু নির্ভর করছে বিএনপির স্থায়ী কমিটির বৈঠকের ওপর। সেখান থেকে আসা সিদ্ধান্ত নিয়ে সোমবারের জোটের মহাসচিব পর্যায়ের বৈঠকের পর জানা যাবে বিস্তারিত।

তবে প্রথা অনুযায়ী বিএনপির স্থায়ী কমিটির বৈঠকের পর জোটের চেয়ারম্যান বা সভাপতি পর্যায়ের বৈঠক হয়ে আসলেও নির্বাচন কমিশন গঠনের মতো গুরুত্বপূর্ণ বিষয়ের আগে সেটি হয়নি বলে ক্ষোভও রয়েছে শরিকদের মাঝে।

নির্বাচন কমিশন গঠন নিয়ে দল ও জোটের অবস্থান নিয়ে জানতে চাইলে জোটের শরিক দল লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) মহাসচিব ড. রেদোয়ান আহমেদ রাইজিংবিডিকে বলেন, ইসিতে কমিশনার হিসেবে এলডিপি কাদের নাম প্রস্তাব করবে প্রেসিডিয়ামের বৈঠকে তার প্রাথমিক তালিকা করা হয়েছে। সোমবার দলের সভাপতির সঙ্গে বৈঠকের পর এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

কমিশনার হিসেবে জোটের দলগুলো কাদের নাম প্রস্তাব করছে সোমবারের মহাসচিব পর্যায়ের বৈঠকে তা আলোচনা হবে জানিয়ে তিনি বলেন, ‘জোটের যেসব নিবন্ধিত দল আছে, আমরা চাইছি যাতে নামের তালিকায় ঐক্যমতের বিষয়টি থাকে। অর্থাৎ নামগুলো যাতে কাছাকাছি হয় বা মিল থাকে।’

জোটের প্রধান দল বিএনপি নির্বাচন কমিশনার হিসেবে কারো নাম প্রস্তাব করবে কি না, বা করলেও কাদের নাম দেবে; সে বিষয়ে সিদ্ধান্ত নিতে রোববার রাতে গুলশানে নিজের রাজনৈতিক কার্যালয়ে স্থায়ী কমিটির বৈঠক ডেকেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। পরদিন বিকেল ৩টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ২০ দলীয় জোটের মহাসচিব পর্যায়েরও বৈঠক ডাকা হয়েছে। এতে সভাপতিত্ব করবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। জোটের চেয়ারম্যান বা সভাপতি পর্যায়ের কোনো বৈঠক নেই।

এই বিষয়টি নিয়ে ২০ দলীয় জোটের এক শরিকদলের মহাসচিব ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘মহাসচিব পর্যায়ের বৈঠক ডাকার কোনো মানেই হয় না। এতো বড় একটি ইস্যু, অথচ জোটের শীর্ষ পর্যায়ের কোনো বৈঠক হবে না? এর মাধ্যমে জোটের মধ্যে যে সমন্বয়হীনতার অভাব রয়েছে তা আরো স্পষ্ট হলো।’

তিনি বলেন, ‘জোটের শীর্ষ পর্যায়ের বৈঠক হলে সার্চ কমিটি যে নাম চেয়েছে, সেখানে প্রস্তাবিত কমিশনারদের নামের ক্ষেত্রে মিল থাকতো। অথবা জোটের দলগুলো একই নাম প্রস্তাব করতো। এখন কিভাবে সেটি সম্ভব হবে জানি না বা প্রত্যেকে আলাদাভাবে নাম দেবে কি না-সেটিও নিশ্চিত নই।’

মহাসচিব পর্যায়ের বৈঠকে কি আলোচনা হতে পারে জানতে চাইলে বাংলাদেশ কল্যাণ পার্টির মহাসচিব এম এম আমিনুর রহমান রাইজিংবিডিকে জানিয়েছেন, বৈঠকে স্থায়ী কমিটিতে কী সিদ্ধান্ত এলো, মূলত তা নিয়েই অন্য দলগুলোর মতামত জানতে চাওয়া হতে পারে। পাশাপাশি সার্চ কমিটিতে নাম দেওয়া না দেওয়াও আলোচনায় উঠবে। তবে বিষয় ঠিক না হলেও নির্বাচন কমিশন গঠনই মূল এজেন্ডা।

৩১টি রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে রাষ্ট্রপতি আবদুল হামিদ যে সার্চ কমিটি করেছেন শনিবার সেই কমিটি প্রথম সভা করে। সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানিয়েছেন, যে ৩১টি দল রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নিয়েছে, তাদের ৩১ জানুয়ারি বেলা ১১টার মধ্যে পাঁচটি করে নাম প্রস্তাব করতে বলা হয়েছে।

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ৯টি দলের নিবন্ধন রয়েছে। এর মধ্যে ৭টি দল রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নিয়েছেন। বাকি দুটি দল বাংলাদেশ কল্যাণ পার্টি এবং জাতীয় গণতান্ত্রিক পার্টিকে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে আমন্ত্রণ জানানো হয়নি। সোমবারের মধ্যে দলগুলো ঠিক করবে নির্বাচন কমিশনার হিসেবে সার্চ কমিটির কাদের নাম প্রস্তাব করবে। তবে ক্ষোভ থাকলেও ইসিতে কমিশনার হিসেবে কাদের নাম প্রস্তাব করবে, তা জোটের সম্মিলিত বৈঠকের পরই সিদ্ধান্ত নিতে পারে জোটের দলগুলো। এক্ষেত্রে নামের তালিকায় যেন মিল থাকে সেদিকে  নজর দিতে চায় তারা।

জানতে চাইলে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম গোলাম মোস্তফা ভুঁইয়া রাইজিংবিডিকে বলেন, রোববার রাতে ন্যাপের সর্বোচ্চ নীতি-নির্ধারনী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠক হবে। সেখানে সব সিদ্ধান্ত নেওয়া হবে।

২০ দলীয় জোটের আরেক দল জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের নির্বাহী সভাপতি মুফতি মো. ওয়াক্কাস রাইজিংবিডিকে বলেন, নির্বাচন কমিশনার হিসেবে কাদের নাম প্রস্তাব করা হবে সেই বিষয়ে জোটের মহাসচিব পর্যায়ের বৈঠকের পর সিদ্ধান্ত নেওয়া হবে। সেক্ষেত্রে সোমবারের মধ্যে নামের তালিকা ঠিক করা হবে।’



রাইজিংবিডি/ঢাকা/২৯ জানুয়ারি ২০১৭/রেজা/সাইফ

Walton
 
   
Marcel