ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

২৫ মার্চ গণহত্যা দিবস পালনের প্রস্তাব সংসদে উত্থাপন

নৃপেন রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৩, ১১ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২৫ মার্চ গণহত্যা দিবস পালনের প্রস্তাব সংসদে উত্থাপন

সংসদ প্রতিবেদক : একাত্তরে পাকিস্তানি বাহিনীর নির্মম বর্বরতায় ‘অপারেশন সার্চ লাইটে’ নিহতদের স্মরণে ২৫ মার্চ  জাতীয় ‘গণহত্যা দিবস’ পালনের প্রস্তাবের ওপর সাধারণ আলোচনা শুরু হয়েছে।

শনিবার জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে বিকেল তিনটার পর সংসদে এই প্রস্তাব উত্থাপন করেন সরকারদলীয় জোটের শরিক জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সংসদ সদস্য শিরীন আখতার।

এরপর প্রস্তাবের ওপর সাধারণ আলোচনা শুরু হয়। শিরীন আখতারের পরই আলোচনায় অংশ নেন সংসদ নেতা শেখ হাসিনা। সংসদ নেতা ১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তানি বাহিনীর গণহত্যা নিয়ে সংসদের ভিডিও চিত্র প্রদর্শনের জন্য স্পিকারের অনুমতি নেন। এরপর ২৫ মার্চ গণহত্যা নিয়ে ভিডিও চিত্র প্রদর্শনী শুরু হয়।

অধিবেশনের শুরুতে সংসদীয় কার্যপ্রণালী-বিধি ১৪৭ তুলে ধরে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, সংসদের অভিমত এই যে, ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাত্রিতে বর্বর পাকিস্তানি সেনাবাহিনী কর্তৃক সংঘটিত গণহত্যাকে স্মরণ করে ২৫ মার্চকে জাতীয় গণহত্যা দিবস ঘোষণা করা হোক এবং আন্তর্জাতিকভাবে এ দিবসের স্বীকৃতি আদায়ে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হোক।

গত ১৫ ফেব্রুয়ারি সংসদে এক অনির্ধারিত আলোচনায় সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা একাত্তরে পাকিস্তানি বাহিনীর নির্মমতার কথা স্মরণ করে ভবিষ্যৎ প্রজন্মের জন্য ২৫ মার্চ গণহত্যা দিবস হিসেবে পালনের উদ্যোগ নেওয়ার কথা জানান। ওইদিন সংসদে এ বিষয়ে আলোচনার সূত্রপাত করেন সরকারদলীয় সাংসদ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।



রাইজিংবিডি/ঢাকা/১১ মার্চ ২০১৭/নৃপেন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়