ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

শেখ হাসিনা পানি শোধনাগারের উদ্বোধন

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫০, ১২ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শেখ হাসিনা পানি শোধনাগারের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : দৈনিক ১৪ কোটি লিটার পানি সরবরাহ করার সক্ষমতা নিয়ে আজ রোববার থেকে চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় আনুষ্ঠানিকভাবে যাত্রা করল ‘শেখ হাসিনা পানি শোধনাগার’।

বিকেলে চট্টগ্রামের পতেঙ্গা বোট ক্লাবে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পানি শোধনাগারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। চট্টগ্রাম মহানগরী থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে রাঙ্গুনিয়া উপজেলার পোমরা ইউনিয়নে কর্ণফুলী নদীর তীরে সাড়ে ৩৫ একর জমির ওপর পানি শোধনাগারটি নির্মিত হয়েছে। ইতিমধ্যে শোধনাগার থেকে পানি সরবরাহ শুরু হয়েছে।

চট্টগ্রাম ওয়াসার তথ্যমতে, আন্তর্জাতিক সহায়তা সংস্থা জাইকার সহযোগিতায় ১ হাজার ৮৪৮ কোটি ৫২ লাখ টাকা ব্যয়ে শোধনাগারটি নির্মিত হয়। এর ফলে দিনে ১৪ কোটি লিটার অতিরিক্ত পানি চট্টগ্রাম নগরবাসীর জন্য সরবরাহ করতে সক্ষমতা অর্জন করল ওয়াসা। এর আগে চট্টগ্রাম ওয়াসার পানি উৎপাদনের ক্ষমতা ছিল সর্বোচ্চ ১৮ কোটি লিটার। নতুন প্রকল্পের পানি যোগ হওয়ায় এখন চট্টগ্রাম ওয়াসার পানি উৎপাদনের ক্ষমতা সর্বোচ্চ ৩২ কোটি লিটারে পৌঁছেছে। তবে চট্টগ্রাম নগরবাসীর পানির দৈনিক পানির চাহিদা প্রায় ৫০ কোটি লিটার। নতুন প্রকল্পের ১৪ কোটি লিটার যোগ হলেও আরও ১৮ কোটি লিটারের পানির ঘাটতি থেকে যাবে। তবে চট্টগ্রামের মদুনাঘাটে আরও একটি পানি সরবরাহ প্রকল্পের কাজ এগিয়ে চলছে দ্রুত গতিতে।

চট্টগ্রাম ওয়াসার প্রধান প্রকৌশলী জহুরুল হক জানান, কর্ণফুলী নদীর পানি পরিশোধন করে দৈনিক ১৪ কোটি লিটার পানি সরবরাহ করার ক্ষমতা নিয়ে রাঙ্গুনিয়ায় প্রকল্পটি বাস্তবায়িত হয়েছে। যা আজ প্রধানমন্ত্রীর উদ্বোধনের মাধ্যমে আনুষ্ঠানিক যাত্রা শুরু করল। রাঙ্গুনিয়া থেকে পাইপ লাইনের মাধ্যমে পানি জমা করা হচ্ছে নগরীর বায়েজিদ বাংলাবাজার সংলগ্ন রিজার্ভারে। এ রিজার্ভার থেকে এখন পানি সরবরাহ দেওয়া হচ্ছে চট্টগ্রাম নগরবাসীকে। প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর এ প্রকল্পের শতভাগ সুবিধা ভোগ করবে চট্টগ্রাম নগরবাসী। এতে চট্টগ্রাম নগরীতে পানি ঘাটতি অনেকাংশে লাঘব হবে।



রাইজিংবিডি/চট্টগ্রাম/১২ মার্চ ২০১৭/রেজাউল/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ