ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

জলবায়ু পরিবর্তনের কারণে বেড়েছে বজ্রপাত

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৫, ৮ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জলবায়ু পরিবর্তনের কারণে বেড়েছে বজ্রপাত

আসাদ আল মাহমুদ : দেশে বজ্রপাত বৃদ্ধির সঙ্গে বাড়ছে সঙ্গে বাড়ছে মৃত্যুর সংখ্যা। এখন আতঙ্কের বিষয় হয়ে দাঁড়িয়েছে বজ্রপাত। প্রাকৃতিক দুর্যোগের (বন্যা ও সাইক্লোন) ক্ষেত্রে পূর্ব প্রস্তুতি নেওয়ার সুযোগ থাকলেও বজ্রপাত হয়ে থাকে আকস্মিক। ফলে প্রাণহানি (মানুষ ও গবাদি পশু) কোনোভাবেই ঠেকানো যাচ্ছে না।

এ ব্যাপারে বিশেষজ্ঞরা জানান, বিশ্বব্যাপী জলবায়ুর পরিবর্তনই বজ্রপাত বৃদ্ধির অন্যতম কারণ। বাতাসে নাইট্রোজেন ও সালফারের মাত্রা বেড়ে যাওয়ায় বৃদ্ধি পেয়েছে বজ্রপাতের ঘটনা। পাশাপাশি তাপমাত্রা বৃদ্ধির কারণেও বজ্রপাত বেড়েছে। দুটি মেঘখণ্ডের মধ্যে সংঘর্ষের ফলে বিদ্যুৎ সৃষ্টি হয়। কখনো কখনো এটি ভূমণ্ডলে পড়ে, যা বজ্রপাত নামে পরিচিত। জলবায়ু পরিবর্তনের কারণে বর্তমানে বজ্রপাত বৃদ্ধি পেয়েছে। মানুষ ধাতব জিনিষ বেশি ব্যবহার করায় মৃত্যুর সংখ্যাও বেড়ে গেছে।  তাল গাছ ও নারিকেল গাছ কমে যাওয়ায়  বজ্রপাতে প্রাণহানির সংখ্যা বেড়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী,  ২০১১ সালে ১৭৯ জন, ২০১২ সালে ২০১ জন, ২০১৩ সালে ১৮৫ জন, ২০১৪ সালে ১৭০ জন, ২০১৫ সালে১৬০ জন, ২০১৬ সালে ২০৫ জন এবং চলতি বছরের জুলাই পর্যন্ত ১৫৫ জন বজ্রপাতে মারা গেছে।

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক প্রতিবেদন অনুযায়ী, বজ্রপাতের সময় প্রায় ৫৫০ থেকে ৬০০ মেগা ভোল্ট বিদ্যুৎ প্রবাহিত হয় অথচ একজন মানুষের মৃত্যুর জন্য প্রয়োজন ১০০ থেকে ১১০ ভোল্ট।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, ‘কালো মেঘ বজ্রপাত ঘটায়। জলবায়ু পরিবর্তনের ফলে বর্তমানে কালো মেঘের আধিক্য লক্ষ্য করা যাচ্ছে। এছাড়া বড় তালগাছ কমে যাওয়ায় ও জনসংখ্যা বৃদ্ধি পাওয়ায় বজ্রপাতে প্রাণহানি বেড়ে গেছে। একমাত্র সচেতনতাই প্রাণহানি কমাতে পারে । ’

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. মোহসীন বলেন, ‘বিশ্বে প্রতিবছর দুই হাজার থেকে ২৪ হাজার লোক বজ্রপাতে মারা যান। আহত হন প্রায় আড়াই লাখ লোক। বাংলাদেশে চলতি বছরের জুলাই পর্যন্ত ১৫৫ জন বজ্রপাতে মারা গেছেন।

তিনি আরো বলেন, ‘বজ্রপাতে প্রাণহানি কমাতে সামাজিক ও টেকনোলজি  নিয়ে কাজ করা হচ্ছে। ব্যাপক বনায়ন বজ্রপাতের ঝুকি হ্রাস করে। দুর্যোগ মন্ত্রণালয় থেকে এ বনায়নে কাজ করা হবে। এছাড়া ফাঁকা অঞ্চলে ১০ লাখ তাল গাছ লাগানোর কাজ চলছে।’




রাইজিংবিডি/ঢাকা/৮ আগস্ট ২০১৭/আসাদ/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়