ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

রাষ্ট্রপতিকে দলের বক্তব্য জানিয়েছেন ওবায়দুল কাদের

নৃপেন রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২০, ১৪ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাষ্ট্রপতিকে দলের বক্তব্য জানিয়েছেন ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক : ষোড়শ সংশোধনীর রায় নিয়ে চলমান বিতর্কের মধ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে দেখা করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে তাঁকে ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের বিষয়ে দলের বক্তব্য জানিয়েছেন ওবায়দুল কাদের। এ বিষয়ে প্রধান বিচারপতির সঙ্গে তার যেসব কথাবার্তা হয়েছে তাও রাষ্ট্রপতিকে অবহিত করেছেন তিনি।

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে আপিল বিভাগের রায়ের পর্যবেক্ষণের নানা দিক নিয়ে চলমান বক্তব্য-পাল্টা বক্তব্যের মধ্যে এর আগে শনিবার প্রধান বিচারপতির বাসভবনে গিয়ে তার সঙ্গে দেখা করে এসেছিলেন ওবায়দুল কাদের।

রাষ্ট্রপতির সঙ্গে দেখা করার বিষয়ে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, ‘মহামান্য রাষ্ট্রপতি সব সময় তার এলাকায় ‘বাই রোড’ যেতে পারেন না। তিনি সব সময় এ কথা দুঃখ করে বলেন। আমরা উনার এলাকার রাস্তা তৈরির যে কাজ করছি সে বিষয়ে কথা বলতে এসেছি।

তিনি বলেন, ‘কথা প্রসঙ্গে ষোড়শ সংশোধনী বাতিলের রায়ে যে পর্যবেক্ষণ আছে, সে বিষয়ে পার্টির বক্তব্য তাকে জানিয়েছি। সংবিধানের ষোড়শ সংশোধনীর অবজারভেশনের বিষয়গুলো নিয়ে আমাদের পার্টির অবস্থানের কথা মহামান্য রাষ্ট্রপতির কাছে তুলে ধরেছি। রায় নিয়ে আমাদের দলের প্রকৃত অবস্থান কী সেই বিষয়ে ব্যাখ্যা করেছি।’

‘যেহেতু রাষ্ট্রপতি রাষ্ট্রের অভিভাবক, প্রধান বিচারপতি তিনিই নিয়োগ দেন। তাকে আমি বিষয়টি জানিয়েছি। প্রধান বিচারপতির সঙ্গে যেসব কথাবার্তা হয়েছে সে বিষয়েও রাষ্ট্রপতিকে অবহিত করেছি।’

রাষ্ট্রপতির সঙ্গে ওবায়দুল কাদেরের সাক্ষাতের কিছুক্ষণ আগে জন্মাষ্টমী উপলক্ষ্যে রাষ্ট্রপতির সঙ্গে শুভেচ্ছা বিনিময় শেষ করে করে বঙ্গভবন ছাড়েন প্রধান বিচারপতি এস কে সিনহা। তার সঙ্গে দেখা হয়েছে কি না জানতে চাইলে আওয়ামী লীগ নেতা বলেন, ‘তার সঙ্গে আমার দেখা হয়নি। এখানে যে অনুষ্ঠান আছে আমার জানা ছিল না।’

প্রসঙ্গত, সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর এ নিয়ে সরকার ও ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সংক্ষুব্ধ হয়েছে। এই রায়, বিশেষ করে প্রধান বিচারপতির বিভিন্ন পর্যবেক্ষণ নিয়ে ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করছেন মন্ত্রী, দলীয় নেতা ও সরকারপন্থী আইনজীবীরা।

গত ১ আগস্ট ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিলও খারিজ করে দেন আদালত। এর আগে গত ৩ জুলাই প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন সাত সদস্যের আপিল বেঞ্চ সংবিধানে ষোড়শ সংশোধনীর মাধ্যমে বিচারপতি অপসারণ করার যে ক্ষমতা জাতীয় সংসদের হাতে ফিরিয়ে দেওয়া হয়েছিল, তা অবৈধ ঘোষণা করে রায় দেন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ আগস্ট ২০১৭/নৃপেন/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়