ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

বিশ্বকাপ আয়োজনে ইচ্ছুক মরক্কো, তবে…

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৮, ২ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্বকাপ আয়োজনে ইচ্ছুক মরক্কো, তবে…

ক্রীড়া ডেস্ক: ২০২৬ বিশ্বকাপ আয়োজনের জন্য বিড করেছে মরক্কো। এর আগে ফুটবল মহাযজ্ঞ আয়োজনে ইচ্ছা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো। তবে নর্থ আফ্রিকান তিন দেশ যৌথভাবে বিশ্বকাপ আয়োজনের জন্য বিড করেছে।

২০২৬ বিশ্বকাপ কোথায় অনুষ্ঠিত হবে তা জানা যাবে আগামী ১৩ ‍জুন। ২০১৮ বিশ্বকাপ হচ্ছে রাশিয়ায়। ২০২২ বিশ্বকাপ হবে কাতারে। 

বিশ্বকাপ আয়োজনের জন্য ফিফার কাছে পরীক্ষা দিয়েছে মরক্কো। ৫ পয়েন্টে তারা ২.৭ পয়েন্ট পেয়েছে। যেখানে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো সম্মিলিতভাবে পেয়েছে ৪ পয়েন্ট। পাশাপাশি মরক্কোতে বিশ্বকাপ আয়োজনে ঝুঁকি দেখছে ফিফা। নর্থ আফ্রিকান তিন দেশে নেই কোনো ঝুঁকি।

১৪টি স্টেডিয়ামে বিশ্বকাপ আয়োজনের প্রস্তাব দিয়েছে মরক্কো। বিশ্বকাপের জন্য নতুন করে নয়টি স্টেডিয়াম তৈরির পরিকল্পনা তাদের।  এছাড়া পাঁচটি স্টেডিয়ামে বিপুল পরিমাণে সংস্কার কাজ করতে হবে জানিয়েছে ফিফা। ১৪টি স্টেডিয়ামের মধ্যে ২টি স্টেডিয়াম নিয়ে সন্তুষ্ট ফিফা। তাই সেখানে বিশ্বকাপ আয়োজনে ঝুঁকি দেখছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা।

স্টেডিয়াম এবং আবাসিক সমস্যার পাশাপাশি মরক্কোর যোগাযোগ ব্যবস্থায় ঘাটতি দেখছে ফিফা। তবে মরক্কোর সরকার জানিয়েছে, ২০২৬ বিশ্বকাপের আগে ১২টি শহরে পর্যাপ্ত আবাসিক হোটেল এবং উন্নত যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত করা হবে।

১৩ ‍জুন ফিফার কনগ্রেসে বৈঠকের আগে ১০ জুন ফিফার সঙ্গে আবার বৈঠক করবে মরক্কো। ফিফার অন্তর্ভূক্ত ২০৭টি দেশের ভোটাভুটিতে নিশ্চিত হবে ২০২৬ বিশ্বকাপের আয়োজক দেশ।

একটি জায়গায় আটকে যাচ্ছে মরক্কো। তা হল, তারা ফিফাকে জানিয়েছে, ৪৮ দলের প্রথম বিশ্বকাপ আয়োজন এবং অবকাঠামো নির্মাণের জন্য মোট ১৬ বিলিয়ন ডলার প্রয়োজন হবে। সেখানে নর্থ আমেরিকান তিন দেশে অবকাঠামো নির্মাণের কোনো প্রয়োজন নেই। তাই বিশ্বকাপ আয়োজনের ইচ্ছা থাকলেও তাদের স্বপ্ন পূরণের সম্ভাবনা কম।

এর আগে চারবার তারা বিশ্বকাপ আয়োজন করতে চেয়েও পারেননি। ১৯৯৪, ১৯৯৮, ২০০৬ এবং ২০১০ বিশ্বকাপ আয়োজনের জন্য বিড করেছিল তারা। কিন্তু চারবারই তাদের আবেদন প্রত্যাখ্যান হয়েছিল।  যুক্তরাষ্ট্র ১৯৯৪ বিশ্বকাপ আয়োজন করেছিল এবং ২০২২ বিশ্বকাপের জন্য প্রত্যাখাত হয়েছিল। মেক্সিকো ১৯৭০ এবং ১৯৮৬ বিশ্বকাপ আয়োজন করেছিল।

তথ্যসূত্র: বিবিসি

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২ জুন ২০১৮/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়