ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

দেশে হেপাটাইটিস-ই নির্ণয়ে পানি পরীক্ষার ব্যবস্থা নেই

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫১, ২৫ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দেশে হেপাটাইটিস-ই নির্ণয়ে পানি পরীক্ষার ব্যবস্থা নেই

নিজস্ব প্রতিবেদক : শুধু রক্ত পরীক্ষা করা ছাড়া জন্ডিসের জীবাণু হেপাটাইটিস-ই ভাইরাস চিহ্নিত করতে বাংলাদেশে পানি পরীক্ষার কোনো ব্যবস্থা নেই, উল্লেখ করে হাইকোর্টে প্রতিবেদন জমা দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

রোববার স্বাস্থ্য মন্ত্রণালয়ের গঠিত কমিটির পক্ষ থেকে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে পৃথক এসব প্রতিবেদন দাখিল করা হয়। এ সময় আদালতে উপস্থিত ছিলেন রিটকারী আইনজীবী ব্যারিস্টার মহিউদ্দিন মো. হানিফ।

গত ৮ জুলাই এক আদেশে জন্ডিস আক্রান্ত এলাকায় চট্টগ্রাম ওয়াসার পানিতে হেপাটাইটিস-ই ভাইরাস আছে কিনা, তা পরীক্ষার জন্য এক মাসের মধ্যে একটি কমিটি গঠন করতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে নির্দেশ দেন আদালত। এ কমিটিতে স্থানীয় প্রশাসনের দুজন এবং তিনজন বিশেষজ্ঞ রাখতে বলা হয়। এ কমিটির প্রতিবেদন ৯০ দিনের মধ্যে আদালতে দাখিল করতে বলা হয়। ওই আদেশের পর চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. নুরুল আলম নিজামীকে সভাপতি করে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে একটি কমিটি গঠন করা হয়। ওই কমিটির পক্ষ থেকে বেশকিছু প্রতিবেদন আদালতে দাখিল করা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) দেওয়া প্রতিবেদনে বলা হয়, পরিবেশ থেকে পানি সংগ্রহ করে তা ঘনকরণের মাধ্যমে ‘হেপাটাইটিস-ই’ ভাইরাস (এইচইভি) শনাক্ত করা যায়। বাংলাদেশে বর্তমানে এ ধরনের সেবা কোনো প্রতিষ্ঠান দেয় কি না, তা আমাদের জানা নেই। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজি বিভাগ শুধু রোগীদের রক্তের নমুনা থেকে হেপাইটাইটিস-ই ভাইরাস শনাক্ত করে থাকে।

জনস্বাস্থ্য ইনস্টিটিউটের দেওয়া প্রতিবেদনে বলা হয়, জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পাবলিক হেলথ ল্যাবরেটরি এবং ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরিতে পানি থেকে হেপাইটাইটিস-ই ভাইরাস শনাক্তকরণের পরীক্ষা করা হয় না।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইসিডিডিআরবি) দেওয়া প্রতিবেদনে বলা হয়, পানির নমুনা থেকে হেপাটাইটিস-ই ভাইরাসের শনাক্তকরণের প্রযুক্তি আইসিডিডিআরবিতে নেই।

চট্টগ্রামের বিসিএসআইআর গবেষণাগারের দেওয়া প্রতিবেদনে বলা হয়, বিসিএসআইআর গবেষণাগার, চট্টগ্রামে পানি থেকে হেপাটাইটিস-ই ভাইরাস শনাক্তকরণ পরীক্ষার জন্য প্রয়োজনীয় সুবিধাদি না থাকায় অত্র গবেষণাগারে হেপাইটাইটিস-ই ভাইরাস শনাক্তকরণ পরীক্ষা করা সম্ভব নয়।

চট্টগ্রামের সেন্ট্রাল ড্রাগ টেস্টিং ল্যাবরেটরির দেওয়া প্রতিবেদনে বলা হয়, পানি থেকে হেপাইটাইটিস-ই ভাইরাস শনাক্তকরণের পরীক্ষা এই ল্যাবরেটরিতে বর্তমান অবস্থায় করা সম্ভব নয় এবং এর আগেও করা হয়নি।

প্রসঙ্গত, চট্টগ্রামের পানিতে হেপাটাইটিস-ই ভাইরাস আছে, উল্লেখ করে এ রোগে আক্রান্ত এলাকার পানি পরীক্ষার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মহিউদ্দিন মো. হানিফ। গত ৮ জুলাই এক আদেশে জন্ডিস আক্রান্ত এলাকায় চট্টগ্রাম ওয়াসার পানিতে হেপাটাইটিস-ই ভাইরাস আছে কি না, তা পরীক্ষার জন্য এক মাসের মধ্যে একটি কমিটি গঠন করতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে নির্দেশ দেন আদালত। এরই ধারাবাহিকতায় রোববার (২৫ নভেম্বর) হাইকোর্টে প্রতিবেদন দাখিল করে স্বাস্থ্য মন্ত্রণালয়।



রাইজিংবিডি/ঢাকা/২৫ নভেম্বর ২০১৮ /মেহেদী /মামুন খান/রফিক    

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়