ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

পদ্মায় লঞ্চডুবির ঘটনায় বিশেষজ্ঞ কমিটি গঠনের দাবি

শফিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৬, ২৪ ফেব্রুয়ারি ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পদ্মায় লঞ্চডুবির ঘটনায় বিশেষজ্ঞ কমিটি গঠনের দাবি

এমভি মোস্তফা

নিজস্ব প্রতিবেদক : মানিকগঞ্জের পাটুরিয়ার পদ্মা নদীতে যাত্রীবাহী লঞ্চ এমভি মোস্তফা দুর্ঘটনার কারণ উদঘাটনে একটি উচ্চপর্যায়ের বিশেষজ্ঞ কমিটি গঠনের দাবি জানিয়েছেন রাজনীতিবিদসহ বিশিষ্টজনেরা। একই সঙ্গে নৌ-নিরাপত্তায় চরম ব্যর্থতা এবং সুন্দরবন ধ্বংসের ষড়যন্ত্রে লিপ্ত থাকার অভিযোগে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান শামসুদ্দোহা খন্দকারকে অবিলম্বে প্রত্যাহারের দাবি জানিয়েছেন তাঁরা।

 

মঙ্গলবার রাজধানীর পুরানা পল্টনে মুক্তি ভবনে নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটিসহ (এনসিপিএসআরআর) চারটি সংগঠন আয়োজিত ‘পদ্মায় এমভি মোস্তফা লঞ্চডুবির দায়ভার কার?’ শীর্ষক আলোচনা সভায় এই দাবিসহ মোট আটটি সুপারিশ উত্থাপন করা হয়।

 

আয়োজক অন্য সংগঠনগুলো হচ্ছে, সিটিজেনস রাইটস মুভমেন্ট, গ্রিন ক্লাব অব বাংলাদেশ (জিসিবি) ও বাংলাদেশ যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদ।

 

আলোচনায় অংশ নেন, প্রবীণ রাজনীতিবিদ মনজুরুল আহসান খান, পংকজ ভট্টাচার্য, গ্রিন ক্লাব অব বাংলাদেশের (জিসিবি) সভাপতি নুরুর রহমান সেলিম, সিপিবি নেতা রুহিন হোসেন প্রিন্স, জল পরিবেশ ইনস্টিটিউটের চেয়ারম্যান প্রকৌশলী ম. ইনামুল হক, সিটিজেনস রাইটস মুভমেন্টের মহাসচিব তুষার রেহমান, অভ্যন্তরীণ নৌ চলাচল (যাত্রী পরিবহন) সংস্থার সিনিয়র ভাইস চেয়ারম্যান আলহাজ্ব বদিউজ্জামান বাদল, পরিবেশসম্মত বাসযোগ্য ঢাকা বাস্তবায়ন পরিষদের সদস্যসচিব হাজী মোহাম্মদ শহীদ, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) যুগ্ম সাধারণ সম্পাদক মিহির বিশ্বাস প্রমুখ। মূল বক্তব্য উপস্থাপন করেন নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক আশীষ কুমার দে।

 

বক্তারা সাম্প্রতিককালের বহুল আলোচিত সুন্দরবনে তেলবাহী জাহাজডুবিতে ভয়াবহ পরিবেশ বিপর্যয়ের ঘটনায় গঠিত নৌমন্ত্রণালয় ও সমুদ্র পরিবহন অধিদপ্তরের দুটি তদন্ত কমিটির ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন। তাঁরা বলেন, দুর্ঘটনাকবলিত তেলবাহী জাহাজটি মারাত্মক ত্রুটিপূর্ণ জেনেও সমুদ্র পরিবহন অধিদপ্তরের বরিশাল কার্যালয়ের প্রকৌশলী ও জাহাজ জরিপকারক ওই নৌযানটিকে ফিটনেস দিয়েছেন। আর দুর্নীতিবাজ কর্মকর্তাকে রক্ষার জন্য দীর্ঘ প্রায় তিন মাসেও তদন্ত প্রতিবেদন দেয়া হয়নি।

 

আলোচনা সভায় উত্থাপিত আটটি সুপারিশ হলো এমভি মোস্তফা দুর্ঘটনা তদন্তে নৌ প্রকৌশলী, পানিসম্পদ বিশেষজ্ঞ ও নৌ পরিবহনবিষয়ক গবেষকের সমন্বয়ে একটি উচ্চপর্যায়ের বিশেষজ্ঞ কমিটি গঠন এবং প্রকৃত অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান।

 

মংলা-ঘষিয়াখালী নৌপথ খনন না করে সুন্দরবন ধ্বংসের ষড়যন্ত্র, ড্রেজার ও উদ্ধারকারী জাহাজ ক্রয়ে দুর্নীতি, দুর্ঘটনার পর উদ্ধার তৎপরতায় গাফিলতি ও নৌপথে নিরাপত্তা প্রদানে ব্যর্থতার দায়ে  বিআইডব্লিউটিএ-এর চেয়ারম্যান শামসুদ্দোহা খন্দকারকে অবিলম্বে প্রত্যাহার।

 

সুন্দরবন ট্র্যাজেডির তদন্ত প্রতিবেদন না দিয়ে অপরাধীদের রক্ষায় জাতীয় স্বার্থের বিরুদ্ধে অবস্থা নেওয়ায় দুই তদন্ত কমিটির প্রধান নৌ মন্ত্রণালয়ের যুগ্মসচিব নুর-উর রহমান ও সমুদ্র পরিবহন অধিদপ্তরের নটিক্যাল সার্ভেয়ার ক্যাপ্টেন গিয়াসউদ্দিনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ।

 

গত ছয় বছরে আমদানিকৃত সকল ড্রেজার ও উদ্ধারকারী জাহাজের মান যাচাইয়ে উচ্চপর্যায়ের কারিগরি কমিটি গঠন। মারাত্মক ত্রুটিপূর্ণ তেলবাহী জাহাজ ওটি সাউদার্ন স্টার-৭-কে ফিটনেস দিয়ে সুন্দরবন বিপর্যয়ের জন্য দায়ী এবং চোরাই নৌযানের নিবন্ধন ও ফিটনেস প্রদানের দায়ে সমুদ্র পরিবহন অধিদপ্তরের প্রকৌশলী ও জাহাজ জরিপকারক মো. মুঈনউদ্দিন জুলফিকারের বিরুদ্ধে অবিলম্বে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ।

 

চোরাই নৌযানের নিবন্ধন ও ফিটনেস সংক্রান্ত তদন্ত প্রতিবেদন দিতে গড়িমসি করায় নৌ বাণিজ্য অধিদপ্তরের প্রকৌশলী ও জাহাজ জরিপকারক এ এফ এম সিরাজুল ইসলামের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ।

 

এমভি মোস্তফাসহ গত এক বছরে সংঘটিত সকল নৌ দুর্ঘটনার পুন:তদন্তপূর্বক অপরাধীদেরকে আইনের আওতায় আনা। এমএল পিনাক-৬ থেকে শুরু করে এমভি মোস্তফা পর্যন্ত নৌ-দুর্ঘটনায় নিহত প্রত্যেকের পরিবারকে রাষ্ট্রীয় কোষাগার থেকে ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ প্রদান।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ ফেব্রুয়ারি ২০১৫/শফিক/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়