ঢাকা, বুধবার, ৯ কার্তিক ১৪২৫, ২৪ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

বিশ্বকাপের এই তথ্যগুলো জানেন?

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৫-১৮ ৮:৩৯:৪৩ এএম     ||     আপডেট: ২০১৮-০৫-১৯ ১:১০:০৩ এএম

দুয়ারে কড়া নাড়ছে ফুটবল বিশ্বকাপ। আর মাত্র ২৭ দিন পর পর্দা উঠছে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের। ‘গ্রেটেস্ট শো অন দ্য আর্থ' খ্যাত এই টুর্নামেন্ট শুরু হবে আগামী ১৪ জুন। চলছে সেটারই ক্ষণগণনা। বিশ্বকাপ নিয়ে চমকপ্রদ কিছু তথ্য জানাতেই এই আয়োজন। আজ থাকছে চতুর্থ পর্ব।

৩১. রাশিয়া হিসেবে খেলে (সোভিয়েত ইউনিয়ন না) এবারের আয়োজকরা কখনো বিশ্বকাপের গ্রুপপর্ব পার হতে পারেনি (১৯৯৪, ২০০২, ২০১৪), তিনবারই তারা তৃতীয় স্থানে থেকে টুর্নামেন্ট শেষ করেছে।

৩২. ফ্রান্স বিশ্বকাপের মূলপর্বে উঠেছে এ নিয়ে ১৫তম ও টানা ষষ্ঠবার। টানা অংশগ্রহণে এটিই তাদের সর্বোচ্চ।

৩৩. এবার ইউরোপিয়ান অঞ্চলের বাছাইপর্বে স্পেন যৌথভাবে সবচেয়ে কম গোল হজম করেছে (১০ ম্যাচে ৩ গোল, যেমনটা ইংল্যান্ডের)। এবং তারা চার অপরাজিত দলের একটি (৯ জয়, ১ ড্র)। অন্য তিন দল হলো- বেলজিয়াম, জার্মানি ও ইংল্যান্ড।

৩৪. ইউরোপিয়ান অঞ্চলের বাছাইপর্বে সরাসরি সবচেয়ে বেশি গোলে (১৮) সম্পৃক্ত ছিলেন পর্তুগালের তারকা ফরোয়ার্ড ক্রিস্টিয়ানো রোনালদো- ১৫ গোল, ৩ অ্যাসিস্ট।

৩৫. এটি রবার্তো মার্টিনেজের প্রথম বিশ্বকাপ। ১৯৫৪ বিশ্বকাপে ডগ লিভিংস্টোনের পর কোনো মেজর টুর্নামেন্টে বেলজিয়ামের প্রথম বিদেশি কোচ তিনিই।

৩৬. যুগোস্লাভিয়া ও সার্বিয়া অ্যান্ড মন্টেনেগ্রোর রেকর্ড মিলিয়ে এটি সার্বিয়ার ১২তম বিশ্বকাপ। তবে স্বাধীন দেশ হিসেবে এই নিয়ে মাত্র দ্বিতীয়বার বিশ্বকাপে অংশ নিচ্ছে তারা (প্রথমবার ২০১০ সালে)।

৩৭. বিশ্বকাপে নিজেদের শেষ ২৪ ম্যাচের মধ্যে সুইডেন ক্লিনশিট (গোল হজম না করা) রাখতে পেরেছে মাত্র তিনটি।

৩৮. সুইজারল্যান্ড সবশেষ কোনো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠতে পেরেছিল ১৯৫৪ সালে, যেবার তারা ছিল আয়োজক; এরপর তারা কখনো দ্বিতীয় রাউন্ড পার হতে পারেনি।

৩৯. বিশ্বকাপে পোল্যান্ড তাদের শেষ আট ম্যাচের ছয়টি হেরেছে কোনো গোল করা ছাড়াই। এমনকি এই আট ম্যাচেই কমপক্ষে একটি গোল তারা হজম করেছে (তাদের সবশেষ ক্লিনশিট ১৯৮৬ বিশ্বকাপে)।

৪০. ক্রোয়েশিয়া তাদের শেষ তিন বিশ্বকাপেই প্রথম ম্যাচ হেরেছে। যার শেষ দুটি ব্রাজিলের বিপক্ষে (২০০৬ ও ২০১৪)। রাশিয়ায় তাদের প্রথম ম্যাচ নাইজেরিয়ার সঙ্গে।




রাইজিংবিডি/ঢাকা/১৮ মে ২০১৮/পরাগ

Walton Laptop
 
     
Walton