ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বিশ্বকাপের এই তথ্যগুলো জানেন?

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:২৪, ২১ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্বকাপের এই তথ্যগুলো জানেন?

দুয়ারে কড়া নাড়ছে ফুটবল বিশ্বকাপ। আর মাত্র ২৪ দিন পর পর্দা উঠছে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের। ‘গ্রেটেস্ট শো অন দ্য আর্থ' খ্যাত এই টুর্নামেন্ট শুরু হবে আগামী ১৪ জুন। চলছে সেটারই ক্ষণগণনা। বিশ্বকাপ নিয়ে চমকপ্রদ কিছু তথ্য জানাতে এই আয়োজন। আজ থাকছে ষষ্ঠ পর্ব।

৬১. জাপান তাদের গ্রুপে শীর্ষে ছিল একবারই- ২০০২ সালে যেবার তারা আয়োজক ছিল।

৬২. অস্ট্রেলিয়ার শেষ ১১ বিশ্বকাপ গোলের ৫টিই করেছেন টিম কাহিল (৪৫ শতাংশ)। শেষ তিন বিশ্বকাপেই গোল করা ৯ খেলোয়াড়ের একজন তিনি।

৬৩. এই প্রথম ব্যাক টু ব্যাক বিশ্বকাপের মূলপর্বে উঠেছে ইরান। কখনো তারা গ্রুপপর্ব পার হতে পারেনি, ১২ ম্যাচের মধ্যে জিতেছে মাত্র একটি, ড্র করেছে ৩টি, হেরেছে ৮টি। তাদের একমাত্র জয়টি ১৯৯৮ বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ২-১ গোলে।

৬৪. ১৯৬৬ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার পর ইংল্যান্ড সেমিফাইনালে উঠেছে মাত্র একবার (১৯৯০) এবং তাদের শেষ পাঁচ টুর্নামেন্টে গ্রুপে প্রথম হয়েছেও একবার (২০০৬)।

৬৫. বিশ্বকাপে স্পেনের শেষ ১৪ ম্যাচের একটিও ড্র হয়নি (১০ জয়, ৪ হার)।

৬৬. সার্বিয়া তাদের শেষ দুই বিশ্বকাপে (২০০৬, ২০১০) গ্রুপপর্ব পার হতে পারেনি, এই সময়ে তাদের ৬ ম্যাচের ৫টিই হেরেছে; একমাত্র জয় জার্মানির বিপক্ষে ১-০ গোলে (২০১০)।

৬৭. পোল্যান্ড অষ্টমবারের মতো বিশ্বকাপের মূলপর্বে উঠেছে, ২০০৬ সালের এবারই প্রথম।

৬৮. গ্রুপপর্বে পর্তুগাল নিজেদের শেষ ৯ ম্যাচের মধ্যে হেরেছে মাত্র একটি (২০১৪ সালে জার্মানির বিপক্ষে ৪-০ গোলে), জিতেছে ৫টি, ড্র করেছে ৩টি।

৬৯. ডেনমার্ক তাদের শেষ ৪ বিশ্বকাপের ৩টিতেই গ্রুপপর্ব পার হয়েছে, কিন্তু কখনো কোয়ার্টার ফাইনালে যেতে পারেনি। তারা একমাত্র কোয়ার্টার ফাইনাল খেলেছিল ১৯৯৮ সালে।

৭০. ১৯৭৮ থেকে আর্জেন্টিনার (৪) চেয়ে বেশিবার বিশ্বকাপের ফাইনালে উঠেছে শুধু জার্মানি (৫)।



রাইজিংবিডি/ঢাকা/২১ মে ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়