ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

বিশ্বকাপের ভেন্যু: নিজনি নবোগড়ড স্টেডিয়াম

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:২৯, ২২ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্বকাপের ভেন্যু: নিজনি নবোগড়ড স্টেডিয়াম

শামীম পাটোয়ারী: ২০০৬ ফুটবল বিশ্বকাপের পর আবারও ইউরোপে ফিরেছে বিশ্বকাপ। সবশেষ জার্মানির পর এবার বিশ্বের জমজমাট ও বড় আসরের আয়োজক ইউরোপের আরেক দেশ রাশিয়া। দেশটির ১১টি শহরের মোট ১২টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের ম্যাচগুলো।

চলছে ময়দানী লড়াই শুরুর দিনক্ষণ গননা। হাতে সময় খুব কম। তাই জোর প্রস্তুতি শুরু করেছে আয়োজক রাষ্ট্র রাশিয়া। প্রথমবারের মতো বিশ্বকাপের আয়োজক রাশিয়া নিজেদের শ্রেষ্ঠত্ব জানান দেওয়ার চেষ্টা করছে অভিনব সব বিশ্বকাপ ভেন্যু নির্মান করে। আসর শুরুর আগেই সেগুলো নিয়ে চলেছে নানা ধরনের বিজ্ঞাপন। ‘গ্রেটেস্ট শো অন আর্থে’-র ময়দানী লড়াই শুরুর আগে রাইজিংবিডির পাঠকদের জন্য রয়েছে রাশিয়া বিশ্বকাপে মোট ১২টি ভেন্যু বিবরন:
 


নিজনি নবোগড়ড স্টেডিয়াম
রাজধানী মস্কো থেকে ৪২৫ কি.মি. দূরে অবস্থিত নিজনি নবোগড়ড শহর। ভলগা নদীর তীরে অবস্থিত এ শহরটি রাশিয়ার ঐতিহ্যকে ধারণ করে রেখেছে। বিশ্বকাপ উপলক্ষ্যে এই শহরকে আরো ভালো ভাবে বিশ্ববাসীর কাছে তুলে ধরতে এখানে বিশ্বকাপে স্টেডিয়াম নির্মানের উদ্যেগ নেয় রাশিয়া সরকার।

বিশ্বকাপ উপলক্ষে নিজনি নবোগড়ড স্টেডিয়াম তৈরি করেছে রাশিয়া। এটির অবস্থান রাশিয়ার ইউলিটসনা ডলসহানসকাইয়া এলাকায়। স্টেডিয়ামটির নির্মাণকাজ শুরু হয়েছিল ২০১৫ সালে। এ স্টেডিয়ামটি এখন ম্যাচ আয়োজনের জন্য প্রস্তুত। ২১তম বিশ্বকাপ ফুটবল উপলক্ষে তৈরি এ স্টেডিয়ামটির দর্শক ধারণক্ষমতা ৪৫ হাজার।
 


ভলগা প্রদেশের পানি, বিশুদ্ধ বাতাস ও সুন্দর প্রকৃতি সাজিয়ে তুলতে নিজনি নবোগড়ড স্টেডিয়ামে সাজানো হয়েছে বিশেষ ডিজাইন ও রংঙে। এই স্টেডিয়ামের বাইরের দেয়াল নির্মিত হয়েছে বিশেষ লাইটিং নির্ভর কাঠামোতে। স্থানীয় ক্লাব অলিম্পিয়েটস নিজনি নভোগোড়ডের ঘরের মাঠ হিসেবে ব্যাবহৃত হবে এই ভেন্যুটি।

রাশিয়া বিশ্বকাপের মোট ৬টি ম্যাচ অনুষ্ঠিত হবে নিজনি নবোগড়ড স্টেডিয়ামে। এর মধ্যে রয়েছে কোয়ার্টার ফাইনালের ১টি ম্যাচ। ১৮ জুন সুইডেন এবং কোরিয়া প্রজাতন্ত্রের মধ্যকার ম্যাচ দিয়ে যাত্রা শুরু নবীন ও আকর্ষনীয় এ স্টেডিয়ামটির।



রাইজিংবিডি/ঢাকা/২২ মে ২০১৮/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়