ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

১৯৫৮ বিশ্বকাপ : কী ছিল অফিসিয়াল পোস্টারে

সাইফ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৫০, ২৪ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১৯৫৮ বিশ্বকাপ : কী ছিল অফিসিয়াল পোস্টারে

এক মাসেরও কম সময়ের মধ্যে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় ক্রীড়াযজ্ঞ ফিফা ফুটবল বিশ্বকাপ। কদিন বাদেই রাশিয়ায় শুরু হবে ফুটবল-যুদ্ধ। প্রতিটি বিশ্বকাপে ফিফা একটি করে আনুষ্ঠানিক পোস্টার অবমুক্ত করে। আয়োজক দেশ, আয়োজক দেশের সংস্কৃতি এবং ফুটবলের প্রতি দর্শকদের আবেগ ও ভালোবাসার প্রকাশ ঘটে পোস্টারগুলোতে। সেই সব পোস্টার নিয়ে রাইজিংবিডির বিশেষ আয়োজনের ষষ্ঠ পর্ব প্রকাশ হলো—

ফুটবল বিশ্বকাপের পোস্টারগুলোতে সমকালীন চিত্রকলার ধরন ও পরিচয় ফুটে উঠেছে। গত ৮৪ বছরে অনুষ্ঠিত হওয়া ২০ বিশ্বকাপে ২০টি পোস্টার প্রকাশ করেছে ফিফা। আসন্ন রাশিয়া বিশ্বকাপ উপলক্ষ্যে প্রকাশিত হয়েছে ২১তম পোস্টারটিও। প্রায় এক শতাব্দী ধরে প্রকাশ হতে থাকা এই সব পোস্টার আসলে হয়ে উঠেছে কালের সাক্ষী। এতে আয়োজক দেশের শিল্প-সংস্কৃতি, চিত্রকলার রুচি ও সমকালীন অনেক কিছুই প্রকাশ পেয়েছে।

১৯৫৮ সালের বিশ্বকাপ আয়োজিত হয় সুইডেনে। স্বাগতিকদের হারিয়ে ১৬ দলের আসরে চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। এক বিশ্বকাপ আগে, ১৯৫০ সালে মারাকানায় উরুগুয়ের কাছে হারায় ব্রাজিলে নেমে এসেছিল মৃত্যুপুরীর নীরবতা। ১৯৫৮ সালের বিশ্বকাপ জিতে সেই নীরবতাকে বিজয়োল্লাসে বদলে নেয় ব্রাজিল। এটিই ব্রাজিলের প্রথম বিশ্বকাপ।

সুইডেন বিশ্বকাপের অফিসিয়াল পোস্টারটি তৈরি হয় বিখ্যাত ব্রিটিশ ফিল্মমেকার আলফ্রেড হিচককের অমর সৃষ্টি মনোজাগতিক নাটকীয়তার চলচ্চিত্র ভার্টিগোর একটি চরিত্র দিয়ে। এতে দেখা যায় একজন ফুটবলার আলতো শটে বল ছুড়ে মেরেছেন আকাশে। সেই বলের ছায়া ঢেকে দিয়েছে স্বয়ং ফুটবলারকেই। যাতে ওই ফুটবলার পরিণত হয়েছেন এক ছায়ামূর্তিতে। পোস্টারটিতে দেখা যায়, যে বলটি আকাশে ভাসছে তাতে জড়িয়ে আছে অংশগ্রহণকারী দেশগুলোর পতাকা।

যে বছর সুইডেন বিশ্বকাপ অনুষ্ঠিত হয়, অর্থাৎ ১৯৫৮ সাল, সে বছরই মুক্তি পায় আলফ্রেড হিচককের অমর সৃষ্টি ভার্টিগো। চলচ্চিত্রটি প্রাথমিকভাবে দর্শক-সমালোচকদের কাছ থেকে মিশ্র প্রতিক্রিয়া পায়। কিন্তু পরবর্তীতে এটি হিচককের অন্যতম সেরা সৃষ্টি বলে বিখ্যাত হয়। অফিসিয়াল পোস্টার তৈরিতে ফিফা ঠিক কী কারণে, একটি চলচ্চিত্রের চরিত্রকে বেছে নিয়েছিল, সে ইতিহাস পাওয়া যায় না কোথাও। এমন কি ফিফারও এ বিষয়ে সুস্পষ্ট বক্তব্য আছে কিনা, তা জানা যায় না।




রাইজিংবিডি/ঢাকা/২৪ মে ২০১৮/সাইফ হাসনাত/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়