ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

১৯৯৪ বিশ্বকাপ : কী ছিল অফিসিয়াল পোস্টারে

সাইফ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৪৩, ৮ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১৯৯৪ বিশ্বকাপ : কী ছিল অফিসিয়াল পোস্টারে

দিন কয়েক বাদেই অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় ক্রীড়াযজ্ঞ ফিফা ফুটবল বিশ্বকাপ। রাশিয়ার ফুটবল-যুদ্ধ ঘিরে ইতোমধ্যেই অংশগ্রহণকারী দলগুলো তাদের চূড়ান্ত স্কোয়াড দিয়ে দিয়েছে। উত্তেজনা উঠে যাচ্ছে চরমে। প্রতিটি বিশ্বকাপে ফিফা একটি করে আনুষ্ঠানিক পোস্টার অবমুক্ত করে। আয়োজক দেশ, আয়োজক দেশের সংস্কৃতি এবং ফুটবলের প্রতি দর্শকদের আবেগ ও ভালোবাসার প্রকাশ ঘটে পোস্টারগুলোতে। সেই সব পোস্টার নিয়ে রাইজিংবিডির বিশেষ আয়োজনের পঞ্চদশ পর্ব প্রকাশ হলো—

ফুটবল বিশ্বকাপের পোস্টারগুলোতে সমকালীন চিত্রকলার ধরন ও পরিচয় ফুটে উঠেছে। গত ৮৪ বছরে অনুষ্ঠিত হওয়া ২০ বিশ্বকাপে ২০টি পোস্টার প্রকাশ করেছে ফিফা। আসন্ন রাশিয়া বিশ্বকাপ উপলক্ষ্যে প্রকাশিত হয়েছে ২১তম পোস্টারটিও। প্রায় এক শতাব্দী ধরে প্রকাশ হতে থাকা এই সব পোস্টার আসলে হয়ে উঠেছে কালের সাক্ষী। এতে আয়োজক দেশের শিল্প-সংস্কৃতি, চিত্রকলার রুচি ও সমকালীন অনেক কিছুই প্রকাশ পেয়েছে।

১৯৯৪ সালের বিশ্বকাপ আয়োজন করে যুক্তরাষ্ট্র। সে সময় দেশটিতে বিশ্বমানের কোনো ঘরোয়া আয়োজন ছিল না। ফুটবলীয় শক্তিতেও তারা তেমন বড় নাম ছিল না তখন। তারপরও ফিফা তাদের বিশ্বকাপ আয়োজনের সুযোগ দেয়। সিদ্ধান্তটা ভুল ছিলো না। কারণ সে সময় ১৯৯৪ সালের বিশ্বকাপটি ফিফার সবচেয়ে বেশি আয়ের উৎস হয়ে উঠে। ওই আসরে অর্থনৈতিকভাবে ব্যাপক লাভের মুখ দেখে ফিফা।

যুক্তরাষ্ট্রের বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। ফাইনালে ইতালিকে ৩-২ গোলে হারায় তারা। এটি ছিলো ইতিহাসের প্রথম বিশ্বকাপ, যার ফাইনালের মীমাংসা হয় পেনাল্টি শ্যুটআউটের মাধ্যমে।

১৯৯৪ সালের বিশ্বকাপের পোস্টারটি ইতিহাসের অন্যতম বর্ণিল পোস্টার। এটি আঁকেন আমেরিকান চিত্রশিল্পী পিটার ম্যাক্স। সে সময়ে ক্যারিয়ারের সবচেয়ে সেরা সময়ে ছিলেন তিনি। ফলে বিশ্বকাপের পোস্টার আঁকার জন্য তাকেই বেছে নেয় ফিফা। পিটার ম্যাক্স তার চিত্রশিল্পে উজ্জ্বল রঙের অসাধারণ ব্যাবহারের জন্য বিখ্যাত।

পোস্টারটিতে দেখা যায় একজন ফুটবলার বাইসাইকেল কিকে বল পাঠিয়ে দিচ্ছেন গ্রহ-নক্ষত্রের পরিমণ্ডলে! অর্থাৎ পিটার ম্যাক্স তার কল্পনাশক্তির অসাধারণ প্রয়োগে ফুটবলকে এই পোস্টারে গ্রহ-নক্ষত্রের মতোই মহান হিসেবে তুলে ধরেন। পিটার পরবর্তীতে বলেছেন, এই ধরনের চিত্র আঁকার পিছনে তার মাথায় ফুটবলের বৈশ্বিক আবেদনের বিষয়টি কাজ করেছে। ফিফা বিশ্বকাপের পোস্টার আঁকার আগের বছর আমেরিকার ঘরোয়া ফুটবল আসরে সুপার বোলের পোস্টারও এঁকেছিলেন পিটার ম্যাক্স।



রাইজিংবিডি/ঢাকা/৮ জুন ২০১৮/সাইফ হাসনাত/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়