ঢাকা, বৃহস্পতিবার, ৩ কার্তিক ১৪২৫, ১৮ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

উদ্বোধনী ম্যাচে আর্জেন্টিনার রেফারি

আমিনুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৬-১৩ ১২:১৬:০৭ পিএম     ||     আপডেট: ২০১৮-০৬-১৩ ৭:৩১:৫২ পিএম

ক্রীড়া ডেস্ক : আর মাত্র একদিন। তারপরই পর্দা উঠবে বিশ্বকাপ ফুটবলের। জমকালো উদ্বোধনী অনুষ্ঠান শেষে বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত ৯টায় বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক রাশিয়া ও সৌদি আরব। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে এই ম্যাচ পরিচালনার দায়িত্ব পেয়েছেন আর্জেন্টিনার রেফারি নেস্তোর পিতানা।

তার সহকারী হিসেবে থাকবেন হুয়ান পাবলো বেলাতি ও হার্নান মেইদানা। চতুর্থ ম্যাচ অফিসিয়াল হিসেবে থাকবেন ব্রাজিলের স্যান্দ্রো রিক্কি। ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারিংয়ের দায়িত্বে থাকবেন চারজন। তারা হলেন ইতালির মাসিমিলিয়ানো ইরাতি (ভিএআর), আর্জেন্টিনার মাউরো বিগলিয়ানো (এভিএআর), চিলির কার্লোস অ্যাস্ত্রোজা (এভিএআর২) ও ইতালির দানিয়েলে ওর্সাতো (এভিএআর৩)।

নেস্তোর পিতানা দ্বিতীয় কোনো আর্জেন্টাইন রেফারি হিসেবে দুই বিশ্বকাপে রেফারিং করার গৌরব অর্জন করছেন। তার আগে নর্বার্তো কোয়েরেজা ১৯৭০ ও ১৯৭৮ বিশ্বকাপে রেফারির দায়িত্ব পালন করেছিলেন। তবে পিতানা দক্ষিণ আমেরিকার সবচেয়ে অভিজ্ঞ রেফারি। ২০০৭ সালে তিনি আর্জেন্টিনার লিগ ম্যাচে রেফারি হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। ২০১০ সালে আন্তর্জাতিক ম্যাচে রেফারি হিসেবে তার অভিষেক হয়। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপেও তিনি ছিলেন। ওই বিশ্বকাপে ফ্রান্স-জার্মানির কোয়ার্টার ফাইনাল ম্যাচও পরিচালনা করেছিলেন তিনি।

এরপর ২০১৬ সালে অলিম্পিক ফুটবলে রেফারিং করার জন্য তিনি আবার ব্রাজিলে গিয়েছিলেন। অলিম্পিক ফুটবলের সেমিফাইনালে তিনি জার্মানি ও নাইজেরিয়ার ম্যাচ পরিচালনা করেছেন। ২০১৭ সালে ফিফা কনফেডারেশন্স কাপেও রেফারির দায়িত্ব পাল করেছেন তিনি। কনফেডারেশন্স কাপে জার্মানি ও মেক্সিকোর মধ্যকার সেমিফাইনাল ম্যাচ পরিচালনা করেছেন তিনি।




রাইজিংবিডি/ঢাকা/১৩ জুলাই ২০১৮/আমিনুল

Walton Laptop
 
     
Walton