ঢাকা, বৃহস্পতিবার, ১ ভাদ্র ১৪২৫, ১৬ আগস্ট ২০১৮
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

জার্মানির দোর্দন্ড প্রতাপে উড়ে যায় ব্রাজিল-আর্জেন্টিনা

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৬-১৩ ৯:৫৪:২৭ পিএম     ||     আপডেট: ২০১৮-০৬-১৪ ১১:২৯:৫২ এএম

আর মাত্র কয়েক ঘন্টার অপেক্ষা! তার পরেই শুরু `গ্রেটেস্ট শো অন আর্থ`। বিশ্বকাপ ফুটবল। এক মাস সারা পৃথিবীকে এক সুরে বেঁধে রাখবে সেই এক খেলা। সারা বিশ্বজুড়ে কয়েক কোটি মানুষ টিভির পর্দাতেই রোনালদো, মেসি, নেইমারদের পায়ের জাদুতে মগ্ন হবেন। দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে এসে গেল ফুটবল বিশ্বকাপের মৌসুম। দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপ ফুটবলের মাসকট ‘জাবিভাকা’।

প্রায় শতবর্ষের কাছাকাছি চলে যাওয়া এই টুর্নামেন্টের শুরুটা হয়েছিল কীভাবে? ফুটবল বিশ্বকাপের ইতিহাসই বা কী ছিল? বিশ্বকাপের আগের আসরগুলো কেমন ছিল? রাশিয়া বিশ্বকাপের আগে এ প্রশ্নগুলো ঘুরপাক খাচ্ছে অনেকের মনে।

তাদের জন্য রাইজিংবিডির বিশেষ আয়োজন ‘‘ফিরে দেখা বিশ্বকাপ’’। ধারাবাহিকভাবে প্রচার করা হবে বিশ্বকাপের আগের ২০টি আসর। আজ প্রকাশ করা হলো বিংশ পর্ব :

 


২০১৪ বিশ্বকাপ: ফিফা বিশ্বকাপের সবশেষ আসরকে ভিন্ন ভিন্ন রূপে বর্ণনা করা যায়। পুরো আসরেই ফুটবলপ্রেমীরা বিস্মিত হয়ে ছিলেন। নানা অঘটন ও চমক দেখানো ব্রাজিল বিশ্বকাপ ছিল ‘টক অব দ্য টাউন’।

এমনিতে ব্রাজিল মানেই ফুটবল। আর তাদের দেশে বিশ্বকাপ মানেই তো ফুটবলের বিশাল আয়োজন। বিশ্বকাপ শুরুর আগে নানা কারণে দেশবাসীর তোপের মুখে পড়েছিল আয়োজকরা। তবে চিরকালের ফুটবলপ্রেমী ব্রাজিলীয়দের রাগ পড়ে যায় মাঠে বল গড়ানো শুরু হতেই।
 


বিশ্বকাপে ব্রাজিলের যাত্রা থেমে যায় কোয়ার্টার ফাইনালে! না, ব্রাজিল খেলেছিল সেমিফাইনাল। কিন্তু কোয়ার্টার ফাইনালেই শেষ তাদের শিরোপার স্বপ্ন। কলম্বিয়াকে ২-১ ব্যবধানে হারিয়ে সেমির টিকিট পেয়েছিল ব্রাজিল। কিন্তু ওই ম্যাচে ব্রাজিল হারায় দলের সবচেয়ে বড় তারকা নেইমারকে। আর নেইমারকে হারিয়ে সেমিফাইনালে অসহায় আত্মসমর্পণ সেলেসাওদের।

জার্মানদের দোর্দন্ড প্রতাপে ৭-১ গোলে হারে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। আর ফাইনালে জার্মানি স্বপ্ন ভাঙে আর্জেন্টিনার। মারিও গোতশের এক গোলে স্তব্ধ হয়ে যান লিওনেল মেসিরা। আরেকটি ফাইনাল হার ফুটবলের খুদে জাদুকরের। ব্রাজিলে জার্মান শ্রেষ্ঠত্ব।
 


রোপা হারালেও সেরা খেলোয়াড়ের পুরস্কার পান লিওনেল মেসি এবং সর্বোচ্চ গোলদাতা হন কলম্বিয়ার হামেস রদ্রিগেজ। ব্রাজিলের ১২ শহরের ১২টি স্টেডিয়ামে ১২ জুন থেকে ১৩ জুলাই পর্যন্ত বসে বিশ্বকাপের বিংশ আসর।

বিশ্বকাপের শুরু থেকেই ছিল অঘটন। আগের বিশ্বচ্যাম্পিয়ন স্পেন বাদ পড়ে গ্রুপপর্ব থেকেই। প্রত্যাশা পূরণ করতে পারেনি ইংল্যান্ড আর ইতালিও। প্রথম রাউন্ডেই বাদ হয়ে যায় তারা। পর্তুগালও পেরোতে পারেনি প্রথম রাউন্ডের গণ্ডি।

বিশ্বকাপের ৬৪ ম্যাচে মোট গোল হয়েছিল ১৭১টি। মারাকানার ফাইনালে শেষ গোলটি করেছিলেন গোতশে। তার ওই গোলে জার্মানি জেতে চতুর্থ শিরোপা, আর আর্জেন্টিনার সঙ্গী করে স্বপ্নভঙ্গের বেদনা।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ জুন ২০১৮/ইয়াসিন/পরাগ

Walton Laptop
 
     
Walton