ঢাকা, শুক্রবার, ৬ আশ্বিন ১৪২৫, ২১ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

বিশ্বকাপ ২০১৮ : কী আছে অফিসিয়াল পোস্টারে

সাইফ হাসনাত : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৬-১৪ ২:৪০:৫৬ পিএম     ||     আপডেট: ২০১৮-০৬-১৪ ২:৪০:৫৬ পিএম

দেখতে দেখতে চলে এলো পৃথিবীর সবচেয়ে আকর্ষণীয় ক্রীড়াযজ্ঞ ফিফা ফুটবল বিশ্বকাপ। রাশিয়ার ফুটবল-যুদ্ধ ঘিরে ইতোমধ্যেই অংশগ্রহণকারী দলগুলো রাশিয়া পৌঁছে গেছে। উত্তেজনা উঠে গেছে চরমে। প্রতিটি বিশ্বকাপে ফিফা একটি করে আনুষ্ঠানিক পোস্টার অবমুক্ত করে। আয়োজক দেশ, আয়োজক দেশের সংস্কৃতি এবং ফুটবলের প্রতি দর্শকদের আবেগ ও ভালোবাসার প্রকাশ ঘটে পোস্টারগুলোতে। সেই সব পোস্টার নিয়ে রাইজিংবিডির বিশেষ আয়োজনের একবিংশ এবং শেষ পর্ব প্রকাশ হলো—

ফুটবল বিশ্বকাপের পোস্টারগুলোতে সমকালীন চিত্রকলার ধরন ও পরিচয় ফুটে উঠেছে। গত ৮৪ বছরে অনুষ্ঠিত হওয়া ২০ বিশ্বকাপে ২০টি পোস্টার প্রকাশ করেছে ফিফা। আসন্ন রাশিয়া বিশ্বকাপ উপলক্ষ্যে প্রকাশিত হয়েছে ২১তম পোস্টারটিও। প্রায় এক শতাব্দী ধরে প্রকাশ হতে থাকা এই সব পোস্টার আসলে হয়ে উঠেছে কালের সাক্ষী। এতে আয়োজক দেশের শিল্প-সংস্কৃতি, চিত্রকলার রুচি ও সমকালীন অনেক কিছুই প্রকাশ পেয়েছে।

২০১৮ সালের বিশ্বকাপের আয়োজক রাশিয়া। এবারই প্রথম বিশ্বকাপ আয়োজন করছে দেশটি। ৩২ দলের অংশগ্রহণে এই বিশ্বকাপটি হতে যাচ্ছে ইতিহাসের অন্যতম আকর্ষণীয় আসর। পৃথিবীর সবচেয়ে বড় দেশের আয়োজন বলে, এই বিশ্বকাপ নিয়ে দর্শক পর্যায়ে আছে বাড়তি উত্তেজনা।

রাশিয়া বিশ্বকাপের অফিসিয়াল পোস্টারটি এঁকেছেন বিখ্যাত রাশিয়ান চিত্রকর আইগর গুরোভিচ। রাশিয়ার গ্রাফিক্স ডিজাইন ও চিত্রকলার জগতে তিনি খুবই পরিচিত নাম। খেলাধুলার সাথে তার সম্পৃক্ততাও পুরোনো। ১৯৬৭ সালে জন্মগ্রহণ করেন আইগর গুরোভিচ। ২০০২ সালের শীতকালীন অলিম্পিকে রাশিয়ান অ্যাথলেটদের ইউনিফর্ম তিনিই ডিজাইন করেন। এর আগে, ১৯৯৭-১৯৯৯ সালে ক্রেমলিন টেনিস কাপের ব্রান্ডিংও হয় তার হাত ধরেই।

আইগর বিশ্বকাপের পোস্টার ডিজাইনে বেছে নেন বিংশ শতাব্দীর শুরুর দিকের রাশিয়ান চিত্রকলার ধারণাকে। পোস্টারটির মূল চরিত্র লেভ ইয়াশিন। সোভিয়েতের কিংবদন্তি এই গোলরক্ষক চারটি বিশ্বকাপ খেলেছেন এবং তিনিই ইতিহাসের একামাত্র গোলরক্ষক, যার ব্যালন ডি’অর জেতার কীর্তি আছে। তাকেই মনে করা হয় রাশিয়ান ফুটবলের প্রথম কিংবদন্তি।

পোস্টারটিতে দেখা যায়, বাঁ দিকে ঝাপিয়ে পড়ে ইয়াশিন একটি শট সেভ করছেন। তার পরনে কালো রঙের জার্সি ও কালো শর্টস। পায়ে কালো বুট, হাতে কালো গ্লাভস এবং মাথায় বিখ্যাত ক্যাপ। বলটি প্রথম দেখে বিংশ ১৯৫৮ বা ১৯৬২ সালের বিশ্বকাপের বলের মতো মনে হয়। আসলেই তাই। তবে এর সঙ্গে আছে আরো গল্প। বলটির এক পাশ ছেড়া-মলিন। ওই পাশটিতে মূলত রাশিয়ার প্রকাণ্ড ভূখণ্ডের মানচিত্র আঁকা হয়েছে। মহাকাশ থেকে রাশিয়াকে যেমন দেখা যায়, বলে তুলে ধরা হয়েছে সে রকম চিত্র।

পোস্টারে ইয়াশিনের ছবির পেছনে দেখা যায় এক গোলাকার বৃত্ত। সেই বৃত্তের ভিতর দিয়ে চলে গেছে বেশ কয়েকটি রেখা। তাতে বৃত্তটি মোট ১২ ভাগে ভাগ হয়ে গেছে। এর বৃত্তটির মাধ্যমে বিশ্বকাপের ১১ শহরের ১২ ভেন্যুর দিকে ইঙ্গিত করা হয়েছে। আইগর গুরোভিচের আঁকা এই পোস্টারটি রাশিয়া বিশ্বকাপকে বহুদিন স্মরণীয় রাখবে বলেই সবার প্রত্যাশা।



রাইজিংবিডি/ঢাকা/১৪ জুন ২০১৮/সাইফ হাসনাত/ইয়াসিন

Walton Laptop
 
     
Walton