ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

পরিসংখ্যানে ব্রাজিল-সুইজারল্যান্ড

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৪, ১৭ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পরিসংখ্যানে ব্রাজিল-সুইজারল্যান্ড

ক্রীড়া ডেস্ক : বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আজ সুইজারল্যান্ডের মুখোমুখি হচ্ছে ব্রাজিল। রোস্তভ অ্যারেনায় র‍্যাঙ্কিংয়ের দ্বিতীয় (ব্রাজিল) ও ষষ্ঠ (সুইজারল্যান্ড) স্থানে থাকা দুই দলের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১২টায়। তার আগে জেনে নেওয়া যাক কিছু পরিসংখ্যান।

হেড-টু-হেড
*বিশ্বকাপের চূড়ান্তপর্বে এর আগের মাত্র একবারই মুখোমুখি হয়েছে ব্রাজিল ও সুইজারল্যান্ড। ১৯৫০ বিশ্বকাপের সে ম্যাচটি ড্র হয়েছিল ২-২ গোলে।

*সুইজারল্যান্ডের সঙ্গে মুখোমুখি ৮ ম্যাচে ব্রাজিল জিতেছে মাত্র ৩টি (৩ ড্র, ২ হার)। আর নিজেরা ১০ গোল দেওয়ার পাশাপাশি হজম করেছে ৮টি।

ব্রাজিল
*অন্য যেকোনো দলের চেয়ে বেশিবার বিশ্বকাপ জিতেছে ব্রাজিল, যেটি টুর্নামেন্টের ইতিহাসে ২৫ শতাংশ (২০ আসরের ৫টি)

*ব্রাজিল বিশ্বকাপের গ্রুপপর্বে তাদের শেষ ১২ ম্যাচে অপরাজিত রয়েছে, এর ১০টিই জিতেছে। গ্রুপপর্বে ব্রাজিলের সবশেষ হার ১৯৯৮ সালে নরওয়ের বিপক্ষে। এমনকি ১৯৮২ থেকে প্রতিটি আসরেই তারা নিজেদের গ্রুপে শীর্ষে থেকেছে। সবশেষ তারা গ্রুপপর্ব থেকে বিদায় নিয়েছিল ১৯৬৬ সালে।

*বিশ্বকাপে ব্রাজিল তাদের শেষ ১৮ প্রথম ম্যাচের ১৬টিই জিতেছে (২ ড্র)। সবশেষ তারা তাদের প্রথম ম্যাচ হেরেছিল ১৯৩৪ সালে, স্পেনের বিপক্ষে ৩-১ গোলে।

*সবশেষ বিশ্বকাপে ব্রাজিলের ১১ গোলের ৫টিতে সম্পৃক্ত ছিলেন নেইমার (৪ গোল, ১ অ্যাসিস্ট)। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বেও তিনি অন্য যেকোনো খেলোয়াড়ের চেয়ে বেশি গোলে সম্পৃক্ত ছিলেন (৬ গোল, ৮ অ্যাসিস্ট)।

সুইজারল্যান্ড
*সুইজারল্যান্ড তাদের শেষ চার বিশ্বকাপের সবগুলোতেই নিজেদের প্রথম ম্যাচে অপরাজিত থেকেছে, শেষ দুটিতেই জিতেছে (২০১০ সালে স্পেনের বিপক্ষে, ২০১৪ সালে ইকুয়েডরের বিপক্ষে)।

*সুইজারল্যান্ড এই নিয়ে ১১তম বারের মতো বিশ্বকাপের চূড়ান্তপর্বে খেলছে- এটি তাদের টানা চতুর্থ, যা টুর্নামেন্টে তাদের সবচেয়ে দীর্ঘযাত্রা স্পর্শ করেছে (১৯৩৪ থেকে ১৯৫৪ পর্যন্ত টানা চার)।

*সুইজারল্যান্ড বিশ্বকাপে তাদের গ্রুপে শীর্ষে ছিল মাত্র একবারই, ২০০৬ সালে। সে বছর তারাই ছিল একমাত্র দল, যারা কোনো গোল হজম করেনি (৪ ম্যাচ)।

*মেজর টুর্নামেন্টে সুইজারল্যান্ডের শেষ ৬ গোলের ৫টিতেই সরাসরি সম্পৃক্ত ছিলেন জারদান শাকিরি (৪ গোল, ১ অ্যাসিস্ট)।

                 

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ জুন ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়