ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বিশ্বকাপে আজ অভিষেক হচ্ছে পানামার

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২৬, ১৮ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্বকাপে আজ অভিষেক হচ্ছে পানামার

ক্রীড়া ডেস্ক : ২০১৪ বিশ্বকাপেই খেলতে পারত মধ্য ও দক্ষিণ আমেরিকা অঞ্চলের দেশ পানামা। সেবার চতুর্থ রাউন্ডে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ২-১ গোলে এগিয়ে গিয়েছিল তারা। এই ম্যাচে জয় পেলে তারা নিউজিল্যান্ডের বিপক্ষে প্লে-অফ খেলতে পারত। নিউজিল্যান্ডকে হারিয়ে ব্রাজিল বিশ্বকাপে খেলার সুযোগ পেতে পারত। 

কিন্তু ম্যাচের যোগ করা সময়ে যুক্তরাষ্ট্র দুটি গোল করে ৩-২ ব্যবধানে পানামাকে হারিয়ে দেয়। তাতে নিউজিল্যান্ডের পরিবর্তে প্লে-অফে পানাম পায় মেক্সিকোকে। মেক্সিকোর কাছে হেরে ব্রাজিল বিশ্বকাপে খেলা হয়নি তাদের।

চার বছর পর যুক্তরাষ্টের কাছে হারের প্রতিশোধ নিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপ মঞ্চে জায়গা করে নিয়েছে পানামা। শেষ ম্যাচে ঘরের মাঠে কোস্টারিকাকে ২-১ গোলে হারিয়ে বিশ্বকাপের টিকিট পায় পানামা। আর যুক্তরাষ্ট্র বাদ পড়ে যায় বিশ্বকাপ থেকে। তারা অবশ্য ত্রিনিদাদ এন্ড টোবাগোর কাছে হারও মেনেছিল। 

রাশিয়া বিশ্বকাপে পানাম পরেছে ‘জি’ গ্রুপে। যেখানে তাদের প্রতিপক্ষ বেলজিয়াম, ইংল্যান্ড ও তিউনিসিয়ার মতো দল। নিজেদের প্রথম ম্যাচে আজ মাঠে নামবে পানামা। যেখানে তাদের প্রতিপক্ষ বেলজিয়াম। পানামা ইতিহাস সৃষ্টি করে বিশ্বকাপে এসেছে। আর বেলজিয়াম শিরোপা জিতে ইতিহাস সৃষ্টি করতে চায়।

বিশ্বকাপ বাছাইপর্বে বেলজিয়াম ৪৩ গোল করেছে। দেশটির তারকা ফুটবলার রোমেলু লুকাকু একাই করেছেন ১১ গোল। যা বিশ্বকাপ বাছাইপর্বে পানামার করা মোট গোলের চেয়ে ২টি বেশি। বিশ্বকাপ বাছাইপর্বে পানামার সর্বোচ্চ গোলদাতা দুইজন। তারা হলেন গ্যাব্রিয়েল তোরেস ও রোমান তোরেস। তারা ২টি করে গোল করেছেন। বিশ্বকাপ বাছাইপর্বে ১০ ম্যাচের মাত্র ৩টিতে জিতে গোল পার্থক্যে এগিয়ে থেকে বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে পানামা।

এবারই প্রথম মুখোমুখি হচ্ছে পানামা ও বেলজিয়াম। পানামা এবারের বিশ্বকাপের অন্যতম সবচেয়ে বয়স্ক খেলোয়াড়ের দল। তাদের টিমের গড় বয়স ২৮.৯ বছর। তাদের দলে সবচেয়ে কম বয়সী খেলোয়াড়ের বয়স ২১ বছর। তিনি হলেন রিকার্ডো আভিলা। এই দল নিয়ে বেলজিয়ামের মতো শক্তিশালী দলের বিপক্ষে কেমন কী করতে পারে পানামা, সেটাই দেখার বিষয়।

বেলজিয়াম বিশ্বকাপের সবশেষ ৯ ম্যাচে হারেনি। চারটি জিতেছে। ড্র করেছে ৫টিতে। তার মধ্যে সবশেষ চার ম্যাচেই তারা জয় পেয়েছে। বিশ্বকাপে সবশেষ সাত বারের মধ্যে ছয়বারই তারা দ্বিতীয় রাউন্ডে গিয়েছে। কেবল ১৯৯৮ বিশ্বকাপে গ্রুপপর্ব থেকেই বিদায় নিয়েছিল। বিশ্বকাপে তাদের খেলা ৯টি উদ্বোধনী ম্যাচের মাত্র ১টিতে হেরেছে বেলজিয়াম। তাও ১৯৭০ সালে এলসালভাদরের কাছে ৩-০ ব্যবধানে। নবাগত পানামাও কী তাদের হারিয়ে দিতে পারবে? 

সেক্ষেত্রে পানামা অনুপ্রেরণা নিতে পারে আইসল্যান্ডের কাছে থেকে। ৩ লাখ ৩৫ হাজার জনসংখ্যার দেশটি তাদের প্রথম ম্যাচে প্রশংসনীয় পারফরম্যান্স করে দুইবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনার সঙ্গে ১-১ গোলে ড্র করেছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ জুন ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়