ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জয়ে শুরু সুইডেনের

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৩, ১৮ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জয়ে শুরু সুইডেনের

ক্রীড়া ডেস্ক : ২০০৬ সালের পর বিশ্বকাপের মূলপর্বে প্রত্যাবর্তনটা দুর্দান্ত হয়েছে সুইডেনের। রাশিয়া বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ কোরিয়াকে ১-০ গোলে হারিয়ে শুভ সূচনা করেছে সুইডিশরা।

নোভগোরদে সোমবার ‘এফ’ গ্রুপের এই ম্যাচে ৬৪ মিনিটে পেনাল্টি থেকে সুইডেনের জয়সূচক একমাত্র গোলটি করেন অধিনায়ক আন্দ্রেস গ্রানকভিস্ট। পেনাল্টিটা ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তির কাছ থেকে পেয়েছিল সুইডেন।

সুইডেনের জয়ে এই গ্রুপটা বেশ জমে উঠল। আগের দিন নিজেদের প্রথম ম্যাচে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে দেয় মেক্সিকো। মেক্সিকো ও সুইডেন সমান ৩ পয়েন্ট নিয়ে যৌথভাবে গ্রুপের শীর্ষে আছে। জার্মানি ও দক্ষিণ কোরিয়া কোনো পয়েন্ট পায়নি।

ম্যাচের শুরু থেকেই আধিপত্য ছিল সুইডেনের। প্রথমার্ধে তাদের দুটি প্রচেষ্টা রুখে দেন দক্ষিণ কোরিয়ার গোলরক্ষক চো ইউন-হো। প্রথমার্ধের মাঝামাঝি সময়ে খুব কাছ থেকে নেওয়া মার্কাস বার্গের শট ফিরিয়ে দেন তিনি। বার্গের আরো একটি শট ফেরান কোরিয়ান গোলরক্ষক।

বিরতির পর শুরুতেই ভালো একটি সুযোগ পেয়েছিল দক্ষিণ কোরিয়া। কিন্তু বক্সের ভেতর থেকে কো জা চেয়লের হেডে বল লাগে পাশের জালে। এই প্রচেষ্টা ছাড়া দক্ষিণ কোরিয়া অন টার্গেটে কোনো শটই নিতে পারেননি।

উল্টো তারা ৬৪ মিনিটে ভুলটা করে বসে। বক্সের ভেতর সুইডেনের ভিক্টর ক্লাসেনকে ফাউল করেন কোরিয়ার কিম মিন উ। রেফারি যদিও শুরুতে পেনাল্টির বাঁশি বাজাননি। ভিএআর প্রযুক্তির কাছে গিয়ে বদলে যায় রেফারির সিদ্ধান্ত। ২০০২ সালের পর প্রথম সুইডিশ খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে পেনাল্টি থেকে গোল করেন গ্রানকভিস্ট।

বাছাইপর্বে দুই লেগের প্লে-অফে ইতালিকে হারিয়ে ১২ বছর পর বিশ্বকাপের মূলপর্বের টিকিট পেয়েছিল সুইডেন। কিন্তু তারা রাশিয়ায় পৌঁছে তাদের শেষ তিন ম্যাচে কোনো গোল ছাড়া। তবে সুইডিশের বিশ্বকাপ অভিযানটা ভালোই হলো।   




রাইজিংবিডি/ঢাকা/১৮ জুন ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়