ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

শঙ্কা উড়িয়ে শেষ ষোলোয় আর্জেন্টিনা

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০১, ২৬ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শঙ্কা উড়িয়ে শেষ ষোলোয় আর্জেন্টিনা

গোলের পর লিওনেল মেসি

ক্রীড়া ডেস্ক : বাঁচা-মরার ম্যাচে নাইজেরিয়াকে ২-১ গোলে হারিয়ে বিশ্বকাপের শেষ ষোলোয় উঠেছে আর্জেন্টিনা। সেন্ট পিটার্সবার্গে ম্যাচ শুরু হয় বাংলাদেশ সময় মঙ্গলবার রাত ১২টায়।

আর্জেন্টিনা ২-১ নাইজেরিয়া​।​

রোহোর গোলে আবার এগিয়ে আর্জেন্টিনা

৮৬ মিনিটে মার্কোস রোহোর গোলে ২-১ ব্যবধানে এগিয়ে গেছে আর্জেন্টিনা। গ্যাব্রিয়েল মেরকাদোর নিচু ক্রসে ভলিতে গোল করেন রোহো।

পেনাল্টি গোলে সমতা ফেরাল নাইজেরিয়া

৪৯ মিনিটে কর্নারের সময় হাভিয়ের মাশচেরানো নিজেদের বক্সে নাইজেরিয়ার লিওন বালোগুনকে ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। পরে ভিডিও রিপ্লে দেখেও নিজের সিদ্ধান্ত বহাল রাখেন রেফারি। ৫১ মিনিটে সফল স্পট কিকে নাইজেরিয়াকে ১-১ সমতায় ফেরান ভিক্টর মোসেস। আর্জেন্টিনার অভিষিক্ত গোলরক্ষক ফ্রাঙ্কো আরমানি ডান দিকে ঝাঁপিয়ে পড়ার চেষ্টা করেছিলেন। কিন্তু মোসেস বল মারেন বিপরীত দিকে।

গোলপোস্ট-দুর্ভাগ্যে গোলবঞ্চিত মেসি

৩২ মিনিটে নাইজেরিয়ার লিওন বালোগুন বাঁ দিকে বক্সের সামনে ডি মারিয়াকে ফাউল করায় ফ্রি-কিক দিয়েছিলেন রেফারি। ফ্রি-কিকে ম্যাচে নিজের দ্বিতীয় গোল প্রায় পেয়েই যাচ্ছিলেন মেসি। তার বাঁ পায়ের জোরালো শট ডান কোণা দিয়ে জালে ঢুকে যাচ্ছিল। কিন্তু নাইজেরিয়ার গোলরক্ষকের হাত ছুঁয়ে বল লাগে পোস্টে।

অবশেষে বিশ্বকাপে মেসির গোল

বিশ্বকাপে নিজের দীর্ঘ গোলখরা কাটালেন লিওনেল মেসি। ৬৬২ মিনিট পর বিশ্বকাপে গোল পেলেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। চার বছর আগে এই নাইজেরিয়ার বিপক্ষেই বিশ্বকাপে নিজের সবশেষ গোলটা করেছিলেন মেসি, সেদিন করেছিলেন জোড়া গোল। সব মিলিয়ে বিশ্বকাপে মেসির গোল হলো ছয়টি। এটি রাশিয়া বিশ্বকাপের শততম গোল।

মেসির গোলে এগিয়ে আর্জেন্টিনা

প্রথম দুই ম্যাচে ছিলেন নিষ্প্রভ। মিস করেছিলেন একটি পেনাল্টিও। আজ দলের বাঁচা-মরার ম্যাচে ঠিকই জ্বলে উঠলেন লিওনেল মেসি। ১৪ মিনিটে দারুণ এক গোলে আর্জেন্টিনাকে এগিয়ে দিয়েছেন বার্সেলোনা ফরোয়ার্ড। মাঝমাঠ থেকে লম্বা করে ক্রস দিয়েছিলেন একাদশে ফেরা এভার বানেগা। বল ধরে কিছুটা এগিয়ে যান মেসি। বাঁ প্রান্ত দিয়ে ঢুকে জোরালো শটে ডান কোণা দিয়ে বল জালে পাঠান পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী তারকা। এবারের বিশ্বকাপে এতিই মেসির প্রথম গোল।    

আর্জেন্টিনার একাদশে পাঁচ পরিবর্তন

আগের ম্যাচ থেকে শুরুর একাদশে আজ পাঁচটি পরিবর্তন এনেছেন আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলি। অনুমিতভাবেই জায়গা হারিয়েছেন ক্রোয়েশিয়ার বিপক্ষে মারাত্মক এক ভুল করা গোলরক্ষক উইলি কাবায়েরো। তার সঙ্গে একাদশে নেই আগুয়েরো, সালভিও, একুনা ও মেজা। একাদশে এসেছেন আরমানি, বানেগা, রোহো, ডি মারিয়া ও হিগুয়াইন।​ এদিনই অভিষেক হলো গোলরক্ষক ফ্রাঙ্কো আরমানির।

আর্জেন্টিনার বাঁচা-মরার ম্যাচ  

আইসল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্রয়ের পর ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলের হার, ২০০২ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপের গ্রুপপর্ব থেকে বাদ পড়ার শঙ্কায় আছে আর্জেন্টিনা। দ্বিতীয় রাউন্ডে যেতে হলে গ্রুপের শেষ ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে আর্জেন্টিনাকে জিততেই হবে। অন্যদিকে আইসল্যান্ড যেন ক্রোয়েশিয়ার বিপক্ষে জয় না পায়, সে প্রার্থনাও করতে হবে। আইসল্যান্ড জিতলেও শেষ ষোলোয় উঠতে পারবে আর্জেন্টিনা। সেজন্য আইসল্যান্ডের চেয়ে দুই গোলে বেশি ব্যবধানে জিততে হবে আর্জেন্টিনাকে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ জুন ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়