ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

নেইমার নন, ব্রাজিলের প্রধান যোদ্ধা কুতিনহো

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২১, ২৬ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নেইমার নন, ব্রাজিলের প্রধান যোদ্ধা কুতিনহো

ক্রীড়া ডেস্ক : ব্রাজিলের বিশ্বকাপ স্কোয়াডে নেইমার সেরা খেলোয়াড়। তা নিয়ে কোনো দ্বিমত নেই। কিন্তু এই স্কোয়াডের প্রধান যোদ্ধা কুতিনহো। বলেছেন ব্রাজিলের বিশ্বকাপ জয়ী দলের সদস্য কাকা।

নেইমারকে নিয়ে হেক্সা মিশনের স্বপ্ন দেখছে সেলেসাওরা। কিন্তু বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে নেইমার বলার মতো কোনো পারফরম্যান্স করেননি। একটি গোল পেলেও তাতে মন ভরেনি। তাইতো নেইমারের ওপর রাজ্যের চাপ।

অন্যদিকে কুতিনহো দুর্দান্ত ফুটবল উপহার দিয়েছেন প্রথম দুই ম্যাচে। সুইজারল্যান্ডের বিপক্ষে ড্র করা ম্যাচে একমাত্র গোলটি করেন কুতিনহো। আর কোস্টারিয়ার বিপক্ষে ম্যাচের অন্তিত মুহূর্তে গোল করে লিড এনে দেন বার্সেলোনার এ মিডফিল্ডার। কুতিনহোর গোল করার ক্ষমতা, মাঠে তার উপস্থিতি এবং শারীরিক ভাষায় দারুণ খুশি কাকা। তাইতো ব্রাজিলের প্রধান যোদ্ধা হিসেবে কুতিনহোকে বেছে নিয়েছেন ব্রাজিলের হয়ে ৯২ ম্যাচে ২৯ গোল করা কাকা।

মঙ্গলবার ব্রাজিলে ইএসপিএনকে দেওয়া এক সাক্ষাৎকরে কাকা বলেছেন, ‘নেইমার আমাদের সেরা খেলোয়াড়। আমি মনে করি তিতে নেইমারকে নিয়ে দারুণ কাজ করছে। মাত্রই ও ইনজুরি থেকে ফিরেছে এবং ও নিজের স্বস্তিবোধ করে খেলছে। এতে নেইমার নিজ থেকে আরও শক্তিশালী হবে।’  

‘তিতের এই দলটি বেশ শক্তিশালী। কুতিনহো এই দলটির প্রধান যোদ্ধা। এই মুহূর্তে ব্রাজিলের সবথেকে বিচারক্ষমতাসম্পন্ন খেলোয়াড় ও’– যোগ করেন কাকা।

ব্রাজিল সবথেকে বেশি পাঁচবার বিশ্বকাপের শিরোপা জিতেছে। ২০০২, ২০০৬ এবং ২০১০ বিশ্বকাপ খেলেছেন কাকা। তার মতে নেইমার ধীরে ধীরে আরও শক্তিশালী হয়ে উঠবে। দ্বিতীয় রাউন্ড থেকেই নেইমার জ্বলে উঠবেন নিজের চেনা শক্তিতে, বিশ্বাস কাকার। 

কাকা বলেছেন, ‘আমি তাকে আগেও দেখেছি। ধীরে ধীরে ও উন্নতি করে। প্রথম ম্যাচে ও নার্ভাস ছিল। শুধু নেইমার নয়, পুরো দলই নার্ভাস ছিল। আমি ওদের পরিস্থিতিটা বুঝছি। কারণ আমি তিনবার এই সময়টা কাটিয়েছি। প্রথম ম্যাচে আবেগ থাকে, উত্তেজনা থাকে। কারণ এটা বিশ্বকাপ। চার বছরে মাত্র একবার আসে। চাপ আসবেই। তাকে চাপ সামলে নিতে হবে। মানসিকভাবে আরও শক্তিশালী হতে হবে।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ জুন ২০১৮/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়