ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রাশিয়া বিশ্বকাপ: বীরত্ব ও হতাশার গল্প

শেখ আল মুমিন শুভ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:০৩, ৯ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাশিয়া বিশ্বকাপ: বীরত্ব ও হতাশার গল্প

শেখ আল মুমিন শুভ: ‘দ্যা গ্রেটেস্ট শো অব আর্থ’ হিসেবে পরিচিত ফুটবল বিশ্বকাপের এবারের আসর শেষ চারে এসে পৌঁছেছে। নানা অঘটন ও চমকে পরিপূর্ণ রাশিয়া বিশ্বকাপের প্রায় প্রতিটি ম্যাচ ছিল উত্তেজনায় ভরপুর। রাশিয়া বিশ্বকাপ ভাগাভাগি করে নিয়েছে বীরত্ব ও হতাশার গল্প। একই ফ্রেমে একপাশে বেদনার সুর, আরেকপাশে গর্বের আনন্দ। বিশ্বকাপ বুঝি এমনই।  

বিশ্বকাপ ইতিহাসের প্রথমবারের মত ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি ছাড়া বিশ্বকাপের সেমিফাইনাল হতে যাচ্ছে। অথচ তারাই ২০ আসরের মধ্যে ১১বার শিরোপা জিতেছে! চমক দেখিয়ে সেমিফাইনালে উঠেছে ইউরোপের চার দল ফ্রান্স, ইংল্যান্ড, বেলজিয়াম ও ক্রোয়েশিয়া । যারা পেছনে ফেলে এসেছে অনেক বড় বড় দলকে ।
 


প্রায় ৩২২ কোটি টাকার চ্যাম্পিয়ন প্রাইজমানির জন্যে ৩২ দলের লড়াইয়ের বিশ্বকাপের একুশতম আসর হচ্ছে রাশিয়ায়। অবশ্য রাশিয়া চমক দেখাতে শুরু করে বিশ্বকাপের আগের থেকেই। চারবারের চ্যাম্পিয়ন ইতালি, টোটাল ফুটবলের জনক হল্যান্ড কিংবা সর্বশেষ দুইবার কোপা শিরোপা জয়ী চিলির মত দলগুলো এবারের বিশ্বকাপে আসতেই পারেনি। কিভাবেই বা আসবে, বাছাই পর্ব পেরুতেই পারেনি দলগুলো।

অন্যদিকে রাশিয়ায় বিশ্বকাপে খেলেছে এমন কিছু দল যাদের নেই আলোড়ন সৃষ্টিকারী তারকা, মহাতারকা তো অনেক দূরের কথা।  ইরান, আইসল্যান্ড, মরক্কো, জাপান, নাইজেরিয়া, পেরু কিংবা স্বাগতিক রাশিয়া এই কাতারে । তারা খেলেছে একটি সংঘবদ্ব দল হিসেবে এবং মাঠের ফলাফল বদলে দিয়েছে তারাই।
 


গ্রুপ পর্বের প্রায় সবগুলো ম্যাচই ছিল চমক ও প্রবল উত্তেজনায় ভরপুর। প্রায় প্রতিটি ম্যাচের শেষ বাঁশি বাজার আগে পর্যন্ত কেউই নিশ্চিতভাবে বলতে পারেনি কোন দল জিতবে।  এফ গ্রুপের প্রথম ম্যাচেই ধাক্কা খায় গতবারের চ্যাম্পিয়ন জার্মানি, মেক্সিকোর সাথে তারা হেরে যায় ১-০ গোলে । নিজেদের দ্বিতীয় ম্যাচে ভাগ্যগুণে একেবারে অন্তিম মুহূর্তের গোলে জিতলেও বাঁচা-মরার শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার কাছে হেরে যায় ২-০ গোলে। যার ফলে ১৯৩৮ বিশ্বকাপের পর দ্বিতীয়বার প্রথম রাউন্ড থেকে বাদ পড়ে জার্মানি। জার্মানির পথ প্রায় অনুসরণ করার উপক্রম হয়েছিল আর্জেন্টিনা, স্পেন, পর্তুগাল, কলম্বিয়ার মত হেভিওয়েট দলেরও ।

বলা যায় অনেক কষ্টে এবং নিতান্ত ভাগ্যগুণে প্রথম রাউন্ডের বৈতারণী পাড়ি দিতে হয় তাদের। ভাল খেলার পরেও দূর্ভাগ্যের কারণে এবং সমীকরণের জালে আটকা পরে ইরান, মরক্কো, আইসল্যান্ড, নাইজেরিয়া, সার্বিয়া ও পোলান্ডের মত দল ।
 


দ্বিতীয় রাউন্ডে সুযোগ পাওয়া সব দলগুলোরই খেলার স্কিল অনেক বেড়ে যায় গ্রুপ পর্বের তুলনায়। কারণ এখান থেকে পা ফসকে গেলেই আর কোন সুযোগ থাকছে না। দ্বিতীয় রাউন্ডের প্রথম দিনেই বিশ্বকাপ থেকে বিদায় নেয় দুই হেভিওয়েট দল আর্জেন্টিনা ও পর্তুগাল । লিওনেল মেসির আর্জেন্টিনা হারে ৪-৩ গোলে এবারের বিশ্বকাপের অন্যতম দাবীদার ফ্রান্সের কাছে। এবং ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল হারে ২-০ গোলে উরুগুয়ের কাছে। খেলার ৬৭ মিনিট পর্যন্ত বেলজিয়ামের সাথে দুই গোলে এগিয়ে থাকার পরেও নিজেদের ভুল সিদ্ধান্তের খেসারত দিয়ে ৩-২ গোলে ম্যাচ হেরে বিশ্বকাপ মিশন শেষ হয় জাপানের । প্রচুর গোল মিসের পসরা সাজিয়ে স্বাগতিক রাশিয়ার কাছে টাইব্রেকারে হারে ২০১০ বিশ্বকাপের চ্যাম্পিয়ন স্পেন । অথচ ম্যাচে তারাই ছিল হট ফেভারিট । পুরো ম্যাচে ভাল খেলার পরেও নিজেদের দুর্ভাগ্যের কারণে দ্বিতীয় রাউন্ড থেকে একে একে বাদ পরে কলম্বিয়া, সুইজারল্যান্ড, মেক্সিকোর মত দল।

কোয়ার্টার ফাইনালে সবচেয়ে বড় অঘটন ছিল বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে সেরা দল ব্রাজিলের পরাজয় । তারা অপ্রত্যাশিত ভাবে ২-১ গোলে হেরে যায় ইউরোপের ডার্ক হর্স খ্যাত বেলজিয়ামের কাছে। অথচ ম্যাচে তারাই ছিল হট ফেভারিট এবং বেলজিয়াম জিতবে এমন কথার পক্ষে বাজি ধরার মত কেউই ছিল না। কোয়ার্টার ফাইনালে থেমে যায় দুইবারের চ্যাম্পিয়ন উরুগুয়ে, স্বাগতিক রাশিয়া ও সুইডেনেরও বিশ্বকাপ মিশন ।
 


এবারের বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে একবারের চ্যাম্পিয়ন ফ্রান্স ও ইংল্যান্ড। অন্য দুই দল বেলজিয়াম ও ক্রোয়েশিয়া নিজেদের প্রথম শিরোপার খোঁজে রয়েছে। এই দুই দলের কেউ যদি শিরোপা জিতেও যায় তাহলে খুব অবাক হওয়ার কিছু থাকবে না। 

অবাক লাগছে ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি কিংবা স্পেন, পর্তুগালের মত দল রাশিয়া বিশ্বকাপে পাত্তাই পেল না।  তাদের বিদায়ে অনেক তারকা-মহাতারকাকে বিশ্বমঞ্চ থেকে হারিয়ে গেছে।  ফলে বিশ্বকাপের রঙ এবং জৌলুস অনেকটাই কমেছে গেছে তা বলার অপেক্ষা রাখে না। তবে রাশিয়া বিশ্বকাপ  উপহার দিয়েছে একাধিক বীরত্ব ও হতাশার গল্প। যা মনে থাকবে অনন্তকাল।




রাইজিংবিডি/ঢাকা/৯ জুলাই ২০১৮/শেখ আল মুমিন শুভ/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়