ঢাকা, সোমবার, ১ শ্রাবণ ১৪২৫, ১৬ জুলাই ২০১৮
Risingbd
সর্বশেষ:

উমতিতি: নতুনের আবাহনে হাজির অরেকটি চরিত্র

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৭-১১ ১:৩৬:১৭ পিএম     ||     আপডেট: ২০১৮-০৭-১১ ৪:০৪:৩৯ পিএম

ক্রীড়া ডেস্ক: লিলিয়ান থুরামের কথা মনে আছে! ফ্রান্সের ডিফেন্ডার।

খুব বেশি অর্জন নেই। নেই মেসি-রোনালদোদের মতো কীর্তি গড়েননি। কিন্তু এমন কিছু করেছেন যা তাকে দিয়েছে অমরত্বের স্বীকৃতি। ১৯৯৮ সালে ফ্রান্স জিতল বিশ্বকাপ। থুরাম ছিলেন সেই বিশ্বকাপ জয়ী দলের সদস্য। ফ্রান্সের হয়ে সর্বোচ্চ ১৪২ ম্যাচ খেলেছেন থুরাম। গোল করেছেন মাত্র ২টি। আশ্চর্যের বিষয় হচ্ছে ক্যারিয়ারের ওই দুটি গোলই করেছিলেন ওই বিশ্বকাপে, সেমিফাইনাল ম্যাচে। এর আগে-পরে কোনো গোল নেই তার।

ক্রোয়েশিয়ার বিপক্ষে সেমিফাইনাল ২-১ গোলে জিতেছিল ফ্রান্স। দুটি গোলই থুরামের। ২০ বছর পর স্যামুয়েল উমতিতি সেই একই স্মৃতি ফিরিয়ে আনলেন সেইন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে। মঙ্গলবার রাতে বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়েছে ফ্রান্স। এক যুগ পর আবারও ফ্রান্স বিশ্বকাপের ফাইনালে। ডিফেন্ডার উমতিতির গোলেই সেমিফাইনাল জেতে ফরাসিরা। এই উমতিতিরও বড় কোনো সাফল্য নেই।

কিন্তু বিশ্বমঞ্চে নিজেকে মেলে ধরলেন দারুণভাবে। রক্ষণ সামলানো যাদের কাজ তাদের কাছ থেকে গোল পাওয়ার অর্থ বাড়তি বোনাস। সেমিফাইনালের আগে ২৩ ম্যাচে দুই গোল করেছিলেন উমতিতি। নিজের তৃতীয় গোল করে ফ্রান্সকে তৃতীয়বারের মতো ফাইনালে নিয়ে গেলেন এই ফরাসি।

বিশ্বকাপ মানেই আসলে অনেক রঙয়ের কোলাজ। নতুনের আবাহনে হাজির অনেক চরিত্র। এবার উমতিতি বিশ্বমঞ্চে আবিস্কৃত হলেন সেই চরিত্র ধারণ করে। আর একটি জয় তাহলেই লিলিয়ান থুরামের জায়গায় নিজেকে নিতে পারবেন উমতিতি।



রাইজিংবিডি/ঢাকা/১১ জুলাই ২০১৮/ইয়াসিন

Walton Laptop
 
     
Walton