ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নজর থাকবে এমবাপের দিকে

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৪, ১৫ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নজর থাকবে এমবাপের দিকে

ক্রীড়া ডেস্ক : কালিয়ান এমবাপে। আফ্রিকান বংশোদ্ভুত ফ্রান্সের ফরোয়ার্ড। পেশাদার ফুটবল খেলেন ফরাসি ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইর হয়ে। ১৯ বছর বয়সী এই তারকা এবারই প্র্রথম বিশ্বকাপ খেলতে এসেছেন। সেরা উদীয়মান খেলোয়াড় হওয়ার দৌড়ে এগিয়ে আছেন। গ্রুপপর্বে পেরুর বিপক্ষে তিনি পান বিশ্বকাপে নিজের প্রথম গোল। এরপর আর্জেন্টিনার বিপক্ষে নিজের জাত চেনান তিনি। ক্ষীপ্র গতির ফুটবল খেলে আর্জেন্টিনার রক্ষণভাগকে ব্যতিব্যস্ত করে তোলেন। তাদের হৃদয়ে কাঁপন ধরিয়ে দুই-দুইবার গোল করেন। আর ম্যাচের শুরুতেই পেনাল্টি আদায় করে নেন। এবারের বিশ্বকাপে সেরা উদীয়মান তারকার তকমাটা তার গায়ে লেগে যেতেই পারে। তার আগে ফাইনালে নজর থাকবে তার উপর। তরুণ এই স্ট্রাইকারের গতিময় পারফরম্যান্সে ভর করে ২০ বছর পর শিরোপা জিততে চাইবে ফ্রান্স।

গ্রুপ পর্বে খুব বেশি আলোচনায় ছিলেন না। আর্জেন্টিনার বিপক্ষে নকআউট পর্বের ম্যাচে তিনি পাদপ্রদীপের সবটুকু আলো কেড়ে নেন। গতিময় ফুটবল দিয়ে মুগ্ধ করেন ফুটবলবোদ্ধা ও দর্শকদের। ম্যাচের শুরুতেই মাঝ মাঠ থেকে বল নিয়ে এমন জোরে ছুটতে শুরু করেন যে আর্জেন্টিনার মার্কাস রোহোর সামনে তাকে ফেলে দেওয়া ছাড়া আর কোনো উপায় ছিল না। ডি-বক্সে মধ্যে রোহে তাকে ফেলে দিলে রেফারি পেনাল্টির বাঁশি বাজান। গ্রিজমান গোল করে শুরুতেই এগিয়ে নেয় দলকে। দ্বিতীয়ার্ধে তার অপ্রতিরোধ্য গতির কাছে আর্জেন্টিনার রক্ষণভাগ পর্যুদস্তু হয়। বল পায়ে তিনি ৪৫ কিলোমিটার গতিতে দৌড়াতে পারেন। এবারের বিশ্বকাপে এর আগে রোনালদো ৩২.৪ এবং আন্তে রেবিক সর্বোচ্চ ৩৪ কিলোমিটার গতিতে দৌড়েছিলেন। এবারের বিশ্বকাপে সেমিফাইনাল পর্যন্ত ৪৪৪ মিনিট খেলে সবচেয়ে বেশি ড্রিবলিং করেছেন এমবাপে, ৫২ বার। নেইমার ৪৬ ও হ্যাজার্ড ৪৩ বার ড্রিবলিং করেছেন। গোল করেছেন ৩টি।

ফ্রান্স যখন বিশ্বকাপ জিতেছে তখন জন্মও হয়নি এমবাপের। এবার তিনিই খেলছেন বিশ্বকাপ। শিরোপা ভিন্ন অন্য কিছু চিন্তা করছেন না তিনি। প্রথমবার বিশ্বকাপে অংশ নিয়েই শিরোপা জেতার সুযোগ রয়েছে তার সামনে। সেটা করতে পারলে ফ্রান্সের ফুটবল ইতিহাসে জায়গা করে নিবেন। তার সামনে সুযোগ রয়েছে কিংবদন্তি পেলেকে ছোঁয়ার। পেলে ১৯৫৮ বিশ্বকাপে কিশোর বয়সে ফাইনালে গোল করেছিলেন। আজ ফাইনালে তিনি গোল পেলে ছুঁয়ে ফেলতে পারবেন পেলেকে।

 

রাইংজিংবিডি/ঢাকা/১৫ জুলাই ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়