ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

লুকা মডরিচ নাকি গ্রিজমান

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৪, ১৫ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লুকা মডরিচ নাকি গ্রিজমান

ক্রীড়া ডেস্ক : গোল্ডেন বুট জয়ের দৌড়ে এগিয়ে আছেন ইংল্যান্ডের হ্যারি কেন। তিনি সর্বোচ্চ ৬ গোল করেছেন। গ্যারি লিনেকারের পর দ্বিতীয় কোনো ইংলিশ খেলোয়াড় হিসেবে হ্যারির হাতে উঠতে যাচ্ছে গোল্ডেন বুট। তবে গোল্ডেন বল জয়ের দৌড়ে এগিয়ে আছেন ক্রোয়েশিয়ার অধিনায়ক লুকা মডরিচ। তার সঙ্গে দৌড়ে আছেন ফ্রান্সের অ্যান্তোনিও গ্রিজমানও।

১০ নম্বর জার্সিধারী ক্রোয়াট অধিনায়ক লুকা মডরিচ মাঝ মাঠ থেকে গোলের রসদ জোগান ফরোয়ার্ড লাইনে। কখনো কখনো অবতীর্ণ হন ত্রাতার ভূমিকায়। গোল করতে ও গোল করাতে ভীষণ পারদর্শী তিনি। ক্রোয়েশিয়াকে প্রথমবারের মতো ফাইনালে তুলতে তার অবদান অনেক। সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে শুরুতেই পিছিয়ে পড়েছিল ক্রোয়েশিয়া। সেখান থেকে সমতা ফেরানোর পর দলকে প্রথমবারের মতো ফাইনালে তুলতে অতিরিক্ত সময়ে হওয়া গোলটিতে অবদান রাখেন মডরিচ। এবারের বিশ্বকাপে তার পারফরম্যান্স চোখে পড়েছে সবার। আর্জেন্টিনার বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচে তার দূরপাল্লার বাঁকানো শট থেকে করা গোলটি মুগ্ধ করেছে সবাইকে। ৬ ম্যাচে তিনি ২টি গোল করার পাশাপাশি একটি গোলে অ্যাসিস্টও করেছেন। ছয় ম্যাচে তিনি ৫৩৫ বার বল টাচ করেছেন। পেছনে ফেলেছেন টিকিটাকা বিশেষজ্ঞ স্পেনের ইসকো ও সার্জিও রামোসকে। ৫৩৫ টাচের মধ্যে ২৮৯টি ছিল প্রতিপক্ষের অর্ধে। ১৪৭টি ছিল আক্রমণভাগে। বল হারিয়ে সেটা পুনরুদ্ধার করার দৌড়ে মডরিচ আছেন চতুর্থ স্থানে। তিনি ৪৮ বার বল হারিয়ে আবার পুনরুদ্ধার করেছেন। তিনি দলের জন্য ১৬টি সুযোগ তৈরি করেছেন। সবচেয়ে বেশি সুযোগ তৈরি করেছেন ব্রাজিলের নেইমার (২৩টি)। আর্জেন্টিনার বিপক্ষে অসাধারণ গোল ছাড়াও নাইজেরিয়ার বিপক্ষে পেনাল্টি থেকে গোল করে তিনি পূর্ণ ৩ পয়েন্ট এনে দিয়েছেন দলকে। তার নেতৃত্বে বিশ্বকাপে টানা ছয় ম্যাচে অপরাজিত আছে ক্রোয়েশিয়া।

বিশ্বকাপে খুব বেশি আলো ছড়াতে না পারলেও বেশ ধারাবাহিক ছিলেন ফ্রান্সের অ্যান্তোনিও গ্রিজমান। এ পর্যন্ত তিনটি গোল করেছেন তিনি। দুটি গোলে করেছেন অ্যাসিস্ট। ২০১৬ ইউরোতে তিনি গোল্ডেন বুট জিতেছিলেন। ফাইনালে ভালো কিছু করতে পারলে গোল্ডেন বলের দাবিদার তিনিও হয়ে উঠতে পারেন। ৬ ম্যাচে তিনি ৪৮০ মিনিট খেলেছেন। দৌড়েছেন ৫৪.৯ কিলোমিটার। বল পায়ে দৌড়েছেন ২১.৯ কিলোমিটার। অ্যাটেম্পড নিয়েছেন ১৯টি। অন টার্গেটে ছিল ৯টি। মোট পাস দিযেছেন ২১৫টি।




রাইজিংবিডি/ঢাকা/১৫ জুলাই ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়