ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৫৪, ২১ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক : পররাষ্ট্রনীতিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মতবিরোধের জের ধরে পদত্যাগ করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস। শীর্ষ উপদেষ্টা ও সামরিক কর্মকর্তাদের পরামর্শকে পাশ কাটিয়ে সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারে ট্রাম্পের ঘোষণার একদিন পর বৃহস্পতিবার পদত্যাগের বিষয়টি জানালেন ম্যাটিস।

হোয়াইট হাউজের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, পদত্যাগপত্রে ম্যাটিস খোলাখুলিভাবেই ট্রাম্পের সঙ্গে তার মতবিরোধের বিষয়টি উল্লেখ করেছেন। পদত্যাগপত্র প্রকাশের আগে ট্রাম্পের সঙ্গে মুখোমুখি বৈঠকও করেছেন ম্যাটিস। ওই সময়ও দুজন তাদের মতবিরোধপূর্ণ বিষয়গুলো নিয়ে কথা বলেছেন।

ম্যাটিস তার পদত্যাগপত্রে লিখেছেন, ‘এসব ও অন্যান্য বিষয়ে আপনার দৃষ্টিভঙ্গির সঙ্গে ভালোভাবে মিলে যায় এমন কাউকে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে পাওয়ার অধিকার আপনার আছে।  তাই আমি মনে করি পদ থেকে সরে যাওয়াই আমার জন্য যথার্থ।’

মার্কিন কর্মকর্তারা অবশ্য জানিয়েছেন, এর আগে অন্যান্য উপদেষ্টা বা মন্ত্রীর পদত্যাগে ট্রাম্প যেমন চাপ দিয়েছিলেন, এ ক্ষেত্রে তেমন কিছু ঘটেনি।

বুধবার সিরিয়া থেকে সব সেনা প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দিয়েছিলেন ট্রাম্প। ওই ঘোষণার পর খোদ নিজের দলের ভেতরেই কঠোর সমালোচনার মুখে পড়েন  ট্রাম্প। এমনকি প্রেসিডেন্টের এই সিদ্ধান্তে সন্তুষ্ট নন সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তারাও।



রাইজিংবিডি/ঢাকা/২১ ডিসেম্বর ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়