ঢাকা, মঙ্গলবার, ৫ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

আলোচিত খালেদা জিয়ার সাজা, প্রত্যাশিত গ্রেনেড হামলার রায়

মামুন খান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১২-২২ ১:৪০:৫৩ পিএম     ||     আপডেট: ২০১৮-১২-২৪ ২:০০:০৬ পিএম
Walton AC 10% Discount

মামুন খান : ২০১৮ সালের শুরু থেকেই রাজধানীর বকশী বাজারের মাদ্রাসা মাঠে স্থাপিত বিশেষ আদালতের প্রতি দৃষ্টি ছিল বাংলাদেশসহ বিশ্ব সম্প্রদায়ের। এর কারণ জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার পাঁচ বছরের সাজা ও  কারাবরণ নিয়ে।

আর বছরের শেষ দিকে অক্টোবর মাসে বহুল আলোচিত ২১ আগস্টের গ্রেনেড হামলা মামলায় তারেক রহমানসহ ১৯ জনের যাবজ্জীবন ও সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৯ জনের মৃত্যুদ-ের রায়ও ছিল উল্লেখযোগ্য।

তবে বছরের সবচেয়ে আলোচিত বিষয় ছিল নাজিম উদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে আদালত স্থাপন। সেই আদালতেই অক্টোবরের শেষের দিকে খালেদা জিয়াকে জিয়া চ্যারিটেবল মামলায় সাত বছরের কারাদ- দেন বিচারক ড. মো. আখতারুজ্জামান। বর্তমানে অন্য এক মামলায় একমাত্র বন্দি হিসেবে এ কারাগারে রয়েছেন খালেদা জিয়া।

এর পাশাপাশি বছর জুড়ে কোটা সংস্কার আন্দোলন, নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন, বিএনপি নেতাকর্মীদের গ্রেপ্তার, রিমান্ড,  কারাগারে প্রেরণ, জামিন ও রায় ছিল আলোচনায়।

বছর শুরুর মাসখানেক পর ৮ ফ্রেবুয়ারী জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় আদালত খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদ- প্রদান করলে তাকে পুরনো কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। এ মামলায় খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান, প্রাক্তন এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রাক্তন সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমানকে ১০ বছর করে কারাদ- দেয়া হয়।

এদিকে অরফানেজ ট্রাস্ট ও চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার আদালতে হাজিরাকে কেন্দ্র করে ও অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে কারাগারে পাঠানোর প্রতিবাদ জানিয়ে প্রতিবাদ সমাবেশ করে বিএনপি। খালেদা জিয়ার মুক্তির দাবিতে বছর জুড়ে প্রতিবাদ করে কর্মসূচী ঘোষণা করে দলটি। তাদের সেই কর্মসূচ কে কেন্দ্র করে ক নাশকতার অভিযোগে রাজধানীর বিভিন্ন থানায় মামলা দায়ের করা হয়।

খালেদা জিয়ার বকশী বাজারের আদালতে হাজিরাকে কেন্দ্র করে নাশকতার ঘটনায় দায়ের করা মামলায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান ও দলটির নির্বাহী কমিটির সদস্য নাজিম উদ্দিন আলমকে গ্রেপ্তার করে আদালতে হাজির করা হলে আদালত তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। আমান উল্লাহ আমান বর্তমানে জামিনে আছেন।

গত ৮ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণার পর বকশীবাজারের আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত ঢাকার ৫ নম্বর বিশেষ আদালত প্রাঙ্গন থেকে শামসুর রহমান শিমুল বিশ্বাসকে আটক করা হয়। কয়েকটি মামলায় রিমান্ড শেষে বর্তমানে তিনি কারাগারেই রয়েছেন।

৬ মার্চ জাতীয় প্রেসক্লাবের ফটকের সামনে খালেদা জিয়ার মুক্তির দাবিতে আয়োজিত মানববন্ধন থেকে স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারীসহ কয়েকজনকে আটক করে পুলিশ। এরপর পুলিশ তাকে রিমান্ডে নেয়। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় রায়ের প্রতিবাদে খালেদা জিয়ার মুক্তির দাবিতে ধ্বংসাত্মক কার্যকলাপে উদ্ধুদ্ধ করার অভিযোগের মামলায় বিএনপির কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম বাবুলকে আটক করে পুলিশ।

গত ১৮ সেপ্টেম্বর রাজধানীর গুলশান এলাকা থেকে বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেলকে আটক করা হয়। এরপর কয়েকটি মামলায় তাকে রিমান্ডে নেয় পুলিশ। বর্তমানে তিনি কারাগারে রয়েছেন।

গত ১২ ডিসেম্বর বিএনপি কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু গ্রেপ্তার হয়ে কারাগারে রয়েছেন।

জানুয়ারী মাসের প্রথমদিকে নাশকতার মামলায় গ্রেপ্তার হন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। পরবর্তীতে তিনি জামিন পান। তবে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে দলীয় নেতাকর্মীদের সংঘর্ষের মামলায় বিএনপির কেন্দ্রীয় নির্বাহী সদস্য এবং গয়েশ্বর চন্দ্র রায়ের ছেলের বউ অ্যাডভোকেট নিপুণ রায় চৌধুরী গ্রেপ্তার হয়ে রিমান্ড শেষে কারাগারে রয়েছেন।

একই মামলায় ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের সহ-সাধারণ সম্পাদক আরিফা সুলতানা রুমা রিমান্ড শেষে কারাগারে রয়েছেন। গত ৩০ জানুয়ারী বিএনপির কেন্দ্রীয় তথ‌্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল গ্রেপ্তার হন। গাজীপুর ৫ আসনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির প্রার্থী ফজলুল হক মিলন গত ১৩ ডিসেম্বর গ্রেপ্তার হয়ে কারাগারে আছেন। বিএনপির সহ-দপ্তর সম্পাদক মুনীর হোসেন নাশকতার ৬ মামলায় আত্মসমর্পণ করে জামিন চাইলে আদালত জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

এদিকে গত ৬ আগষ্ট বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর বিরুদ্ধে রাষ্ট্রের বিরুদ্ধে অন্তর্ঘাত ও ষড়যন্ত্র করার অভিযোগে ঢাকার আদালতে মামলা দায়ের করেন বাংলাদেশ জননেত্রী পরিষদের সভাপতি এ বি সিদ্দিকী। মামলাটি বর্তমানে তদন্তাধীন।

আর সাংবাদিক মাসুদা ভাট্টিকে নিয়ে মানহানিকর মন্তব্যের অভিযোগে সাবেক তত্ত্ববধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেনের বিরুদ্ধে সারা দেশে ২২ মামলা দায়ের করা হয়। বর্তমানে তিনি গ্রেপ্তার হয়ে কারাগারেই আছেন।
 


প্রাক্তন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার (এসকে সিনহা) বিরুদ্ধে গত ২৭ সেপ্টেম্বর শাহবাগ থানায় দুর্নীতির অভিযোগে মামলা করেন প্রাক্তন বিএনপি নেতা বর্তমানে বাংলাদেশ ন্যাশনালিস্ট অ্যালায়েন্সের (বিএনএ) সভাপতি ব্যারিস্টার নাজমুল হুদা। মামলাটি বর্তমানে তদন্তাধীন। নামের আগে অধ্যাপক ব্যবহার করার অভিযোগে গত ১০ ডিসেম্বর প্রাক্তন প্রতিমন্ত্রী আবু সাঈদের বিরুদ্ধে প্রতারণার মামলা করেন  ঢাকা বিশ্ববিদ্যালয়ের  সহকারী অধ্যাপক ও প্রাক্তন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকুর ছেলে ড. এসএম নাসিফ শামস্। মামলাটি তদন্তাধীন।

মামলা হয়েছে আইন-শৃঙ্খলা বাহিনীর কতিপয় সদস্যের বিরুদ্ধে। চাঁদাবাজি, হত্যার চেষ্টা ও হুমকি ও মানহানির অভিযোগে রাজধানীর খিলগাঁও জোনের সহকারী পুলিশ কমিশনার (এসি) নাদিয়া জুঁইসহ ১০ জনের বিরুদ্ধে সাপ্তাহিক তদন্ত চিত্রের ভারপ্রাপ্ত সম্পাদক জিয়াউর রহমান মামলা দায়ের করেন। আদালত মামলাটি তদন্তের নির্দেশ দিয়েছেন। মামলার অপর আসামিরা হলেন- খিলগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মশিউর রহমান, এসআই মো. নাছির উদ্দিন তুহিন,  এএসআই ফজলু ও মাসুদ, কনস্টেবল আমিরুল, মাদক ব্যবসায়ী নুর মোহাম্মদ, মিজানুর রহমান স্বপন, সোর্স রহমান ও লুঙ্গি ফারুক।

এয়াড়া চাঁদাবাজির অভিযোগে গত ৫ জুন রাজধানীর ভাটারা থানার এসআই হাসান মাসুদ, কনস্টেবল জাকির (ড্রাইভার), অজ্ঞাতানা আরও এক কনস্টেবল ও একজন আনসার সদস্যের বিরুদ্ধে ঢাকার একটি আদালতে মামলা দায়ের করা হয়েছে।

এবছর দুর্নীতি মামলায় সাজা হয়েছে বিএনপির কয়েকজন নেতার। রায় হয়েছে বনানী সুপার মার্কেটের কার পার্কিং ইজারায় দুর্নীতির মামলায় গত ২৮ নভেম্বর ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকাকে ১০ বছর কারাদ-ের আদেশ দেন আদালত। সম্পদের হিসাব বিবরণী দাখিল না করার মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য  রফিকুল ইসলাম মিয়াকে গত ২০ নভেম্বর তিন বছরের কারাদ-ের আদেশ দেন আদালত। মিথ্যা তথ্য ও জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে গত ১২ জুলাই যশোরের ঝিকরগাছা উপজেলার বর্তমান চেয়ারম্যান সাবিরা সুলতানাকে ৬ বছরের কারাদ- দেন আদালত।

গত ১১ জুলাই সম্পদের হিসাব বিবরণী দাখিল না করার অভিযোগে দায়ের করা মামলায় আলোচিত হলমার্কের চেয়ারম্যান মিসেস জেসমিন ইসলামের তিন বছরের কারাদ-ের রায় দিয়েছেন আদালত।

কোটা সংস্কার আন্দোলন ও নিরাপদ সড়কের দাবীতে ছাত্র আন্দোলনটি ছিল আলোচনায়। গত ২৯ জুলাই জাবালে নূও পরিবহনের বাস চাপায় রাজধানীর শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় নিরাপদ সড়কের দাবিতে ফুঁসে ওঠে শিক্ষার্থীরা। তাদের আন্দোলনের মুখে জাবালে নূরের মালিক, চালক, হেলপারসহ ছয়জনকে আটক করে পুলিশ। তাদের বিরুদ্ধে দায়ের করা মামলাটি বিচারাধীন।

এদিকে ওই ঘটনায় গুজব ছড়ানোর অভিযোগ এনে পুলিশ কয়েকশ শিক্ষার্থীকে গ্রেপ্তার করে। কারাভোগের পর তারা জামিন যান। এর আগে কোটা সংস্কার আন্দোলনের সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবন ভাঙচুর ও সংঘর্ষের ঘটনায় দায়ের করা মামলায় বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতা রাশেদ খান, তরিকুল ইসলাম, ফারুক হোসেন, জসিম উদ্দিন, মশিউর রহমান , সোহেল, সাখাওয়াত হোসেন প্রমুখ গ্রেপ্তার। পরবর্তীতে তারা জামিন পান।

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন প্রখ্যাত আলোকচিত্রী ড. শহিদুল আলমকে গ্রেপ্তার করে রিমান্ডে নেয় পুলিশ। প্রায় ১০০ দিনের মত কারাগারে থেকে জামিন পান তিনি।

বিনোদন কর্মীরাও আদালত পাড়ায় বেশ আলোচনায় ছিলেন এ বছর। গীতিকার, সুরকার ও গায়ক শফিক তুহিনের করা মামলায় জনপ্রিয় কণ্ঠশিল্পী আসিফ আকবর গত ৫ জুন দিবাগত রাত দেড়টার গ্রেপ্তার হন। পরদিন আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। ৫ দিন কারাভোগের পর ১১ জুন আদালত আসিফের জামিন মঞ্জুর করলে ওইদিনই তিনি মুক্তি পান। আর মামলাটি বর্তমানে তদন্তাধীন।

স্ত্রীর করা নারী নির্যাতনের মামলায় মডেল ও অভিনেতা কাজী আসিফ রহমান গ্রেপ্তার হয়ে কারাগারে যান। পরে জামিন পেয়ে মুক্ত হন তিনি। স্বামী মাশরুর সিদ্দিকীর সাথে আইনী লড়াই করে অবশেষে লাক্স তারকা ও অভিনেত্রী আজমেরী হক বাঁধন তার একমাত্র মেয়ে মিশেল আমানি সায়রার অভিভাবকত্ব পান। নিরাপদ সড়কের দাবীতে ছাত্র আন্দোলনের সময় গুজব ছড়ানোর মামলায় গ্রেপ্তান হন মডেল ও অভিনেত্র নওশাবা। রিমান্ড ও কারাবরণ শেষে জামিনে মুক্তি পান তিনি।

বছরের শেষ দিকে এসে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে নবম শ্রেণির শিক্ষার্থী অরিত্রী অধিকারীর আত্মহত্যায় প্ররোচনার মামলাটি ছিল আলোচনায়। ওই মামলায় অরিত্রীর শ্রেণি শিক্ষক হাসনা হেনা গ্রেপ্তার হয়ে কারাগারে থেকে জামিন পেয়েছেন। তবে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ নাজনীন ফেরদৌস, শাখাপ্রধান জিন্নাত আরা পলাতক রয়েছেন।




রাইজিংবিডি/ঢাকা/২২ ডিসেম্বর ২০১৮/মামুন খান/এনএ

Walton AC
     
Walton AC
Marcel Fridge