ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পোশাক খাত তদারকিতে সরকারের উচ্চ পর্যায়ের কমিটি

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৫, ২৩ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পোশাক খাত তদারকিতে সরকারের উচ্চ পর্যায়ের কমিটি

সচিবালয় প্রতিবেদক : দেশের জাতীয় আয়ের অন্যতম উৎস তৈরি পোশাক খাত। এ খাতে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা, নৈরাজ্য কিংবা অস্থিতিশীল পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার জন্য একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে সরকার।

সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব নজিবুর রহমানের সভাপতিত্বে এক সভায় কমিটি গঠন এবং এ সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, এ কমিটি তৈরি পোশাক খাতের সার্বিক পরিস্থিতি তদারকির ‍রুটিন দায়িত্ব পালন করবে। পরিস্থিতি অনুযায়ী সুপারিশ করতে পারবে। প্রতি সাত দিন পর পর সভা করে পোশাক শিল্পের সার্বিক অবস্থা প্রধানমন্ত্রীর কার্যালয়কে অবহিত করবে।

বাণিজ্য সচিবের নেতৃত্বে এই কমিটির সদস্য সংখ্যা হচ্ছে সাত। কমিটিতে আরো রয়েছেন- বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব, জননিরাপত্তা বিভাগের সচিব, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বিজিএমইএ ও বিকেএমইএর সভাপতি এবং শিল্প পুলিশের মহাপরিচালক।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত ওই সভায় আরো ছয়টি সিদ্ধান্ত নেওয়া হয়। এগুলো হচ্ছে- সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয় বা বিভাগ বা সংস্থা স্থানীয় প্রশাসন পোশাক শিল্পের সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করবে এবং পোশাক শিল্পের সুষ্ঠু কর্মপরিবেশ বজায় রাখার জন্য বিজিএমইএ কার্যকর ব্যবস্থা গ্রহণ করবে।

তৈরি পোশাক খাতের কমপ্লায়েন্স পরিস্থিতির উন্নয়নে গঠিত রেমিডিয়েশন কো-অর্ডিনেশন সেলের (আরসিসি) সক্ষমতা বৃদ্ধির উদ্যোগ এবং অসমাপ্ত রেমিডিয়েশন কার্যক্রম দ্রুত সম্পন্ন করতে হবে।

তৈরি পোশাক কারখানার শ্রমিকদের সাথে বহিরাগত কোনো লোক যাতে কর্মপরিবেশ বিঘ্নিত করতে না পারে সে বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগ বা সংস্থা বা জেলা প্রশাসক ও পুলিশ সুপারগণ সার্বক্ষণিক সচেষ্ট থাকবে। প্রত্যেক জেলার জন্য বিজিএমইএ ফোকাল পয়েন্ট কর্মকর্তা নির্ধারণ করে সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং স্থানীয় প্রশাসনকে সার্বিক পরিস্থিতি অবহিত করবে।

বিজিএমইএ পোশাক শিল্পে কর্মরত শ্রমিক-কর্মচারীদের মজুরি নিয়মিত পরিশোধের লক্ষ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে। সাত শিল্পাঞ্চলে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য শিল্পাঞ্চল পুলিশের কার্যক্রমকে আরো গতিশীল করতে হবে। পাশাপাশি কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর তাদের নিয়মিত পরিদর্শন কার্যক্রম অব্যাহত রাখবে।

সভায় তৈরি পোশাক কারখানাসমূহের কর্মপরিবেশ সম্পর্কে ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর ও নরসিংদীর জেলা প্রশাসক এবং ঢাকা ও গাজীপুরের পুলিশ সুপার সন্তোষজনক উল্লেখ করে শ্রমিকদের বেতন-ভাতা নিয়মিত পরিশোধের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে বিজিএমইএর নেতাদেরকে অনুরোধ জানান।

সভায় বাণিজ্য সচিব, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব, জননিরাপত্তা বিভাগের সচিব, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বিজিএমইএ ও বিকেএমইএয়ের সভাপতি, শিল্প পুলিশের মহাপরিচালক প্রমুখ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/২৩ ডিসেম্বর ২০১৮/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়