ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘দুর্যোগ মোকাবিলায় ডিসিসি-রাজউক সমন্বয় দরকার’

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪০, ৮ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘দুর্যোগ মোকাবিলায় ডিসিসি-রাজউক সমন্বয় দরকার’

নিজস্ব প্রতিবেদক : ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমেদ খান বলেছেন, ঢাকায় সব ধরনের দুর্যোগ মোকাবিলায় অবিভক্ত ঢাকা সিটি করপোরেশন (ডিসিসি) ও রাজউকের (রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ) সমন্বয়ের মাধ্যমে কাজ করা দরকার।

 

রোববার রাজধানীতে  মহাখালীর ব্র্যাক সেন্টারে ‘ভূমিকম্প প্রতিক্রিয়া প্রস্তুতি : সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক আলোচনা সভায়  তিনি এ কথা বলেন।

 

রাজধানীতে সব ধরনের দুর্যোগ মোকাবিলায় এই দুই সংস্থার সমন্বয়হীনতার ঘাটতি রয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

 

আলী আহমেদ খান বলেন, দুর্যোগ মোকাবিলায় কে কোথায় কখন কী কাজ করবে- তার কোনো সমন্বয় নেই। কর্তৃপক্ষের কার দায় কতটুকু- তার কোনো সঠিক দিক-নির্দেশনাও নেই। কাজের সময় দেখা যায়, রাজউক থাকলে ডিসিসি নাই; ডিসিসি থাকলে দুর্যোগ মন্ত্রণালয় নাই; সরকার থাকলে অন্য সংস্থার কোনো প্রতিনিধি নাই। এমনটি হলে সুষ্ঠুভাবে কাজ করা যায় না। যেকোনো কাজের ভালো ফল পেতে সমন্বয় দরকার।

 

প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় পুনর্বাসন কেন্দ্রসহ গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলোকে বিকেন্দ্রীকরণ করার আহ্বান জানান তিনি।

 

আলী আহমেদ খান বলেন, ওষুধ বিভাগসহ প্রাকৃতিক দুর্যোগের প্রয়োজনীয় ইউনিটগুলোকে ঢাকার বাইরে কম ঝুঁকিপূর্ণ এলাকায় স্থাপন করতে হবে। এতে দুর্যোগ মোকাবিলায় প্রয়োজনীয় ব্যবস্থাপনার ঘাটতি থেকে উত্তরণ হওয়া সম্ভব।

 

তিনি বলেন, দেশে উন্নয়ন হচ্ছে। তবে সেটা শৃঙ্খলার সঙ্গে হচ্ছে না। উন্নয়নের ধারাকে পরিকল্পিত ও শৃঙ্খলার মধ্যে আনার মাধ্যমে টেকসই উন্নয়ন সম্ভব।

 

গুলশানের ডিসিসি মার্কেটে আগুন লাগার বিষয়ে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ডিসিসি মার্কেটে দুর্ঘটনার আগে মার্কেট কমিটিকে বার বার সতর্ক করা হয়েছিল। তখন তারা গুরুত্ব দেননি। এমন পরিস্থিতি প্রায় সব জায়গায়। সচেতনতা বাড়ালে এ পরিস্থিতি এড়ানো সম্ভব।

 

বেসরকারি সংস্থা অ্যাকশন এইড ও ন্যাশনাল অ্যালাইন্স ফর রিস্ক রিডাকশন অ্যান্ড রেসপন্স ইনিশিয়েটিভ (এনএআআরআই) যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

 

অ্যাকশন এইড বাংলাদেশের পরিচালক ফারাহ কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. রিয়াজ আহমেদ, আরবান রিসাইলেন্স প্রকল্পের পরিচালক ইঞ্জিনিয়ার ড. তারিক বিন ইউসুফ প্রমুখ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৮ জানুয়ারি ২০১৭/আশরাফ/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়